ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বিচারপতি থাকার যোগ্যতা হারিয়েছেন প্রধান বিচারপতি

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪০, ১৭ আগস্ট ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিচারপতি থাকার যোগ্যতা হারিয়েছেন প্রধান বিচারপতি

নিজস্ব প্রতিবেদক : আমাদের দেশের সংবিধানে লেখা আছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাংলাদেশ স্বাধীনতা লাভ করেছে। সুতরাং কোনো মামলার রায়ের পর্যবেক্ষণে যখন এর ব্যত্যয় ঘটে তখন সেটি সুস্পষ্টভাবে সংবিধান লঙ্ঘন করে। প্রধান বিচারপতি ষোড়শ সংশোধনীর রায়ের পর্যবেক্ষণে সংবিধান লঙ্ঘন করেছে।

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে বাংলাদেশ স্বাধীনতা পরিষদ কর্তৃক আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সস্পাদক ড. হাছান মাহমুদ এসব কথা বলেন।

হাছান মাহমুদ বলেন, কোনো বিচারপতি যখন সংবিধান লঙ্ঘন করেন শপথ ভঙ্গ করেন তখন তিনি বিচারপতি থাকার যোগ্যতা হারান। প্রধান বিচারপতি এখন বিচারপতি থাকার যোগ্যতা হারিয়েছেন।

সস্প্রতি রাজধানীতে জঙ্গি হামলার ষড়যন্ত্র ও ষোড়শ সংশোধনী বাতিলের রায় একই সূত্রে গাঁথা দাবি করে তিনি বলেন, প্রধান বিচারপতি বিরোধী শক্তিদের কাছে একটি রাজনৈতিক হাতিয়ার তুলে দিয়েছেন। সেটিকে পুঁজি করে ধানমণ্ডি ৩২ নম্বরে ১৫ আগস্ট একটি ঘটনা ঘটিয়ে দেশে একটি বিশেষ পরিস্থিতি তৈরি করার চেষ্টা করা হয়েছিল। যেটি আমাদের আইনশৃঙ্খলা বাহিনী নস্যাৎ করে দিয়েছে। সুতরাং কোনো ঘটনা কোনো ঘটনা থেকে বিচ্ছিন্ন নয়। জঙ্গি ঘটনা এবং ষোড়শ সংশোধনী বাতিল করে রায় একই সূত্রে গাঁথা। একটি গভীর ষড়যন্ত্রের অংশ।

বিএনপি চেয়ারপারসন আবারো ষড়যন্ত্র করছে দাবি করে তিনি বলেন, আমাদের দেশে বর্তমানে বিপদ হচ্ছে বন্যা আর আপদ হচ্ছে খালেদা জিয়া। কারণ তিনি সব সময় বাংলাদেশের মানুষের পাশে আপদ হিসেবে আবির্ভূত হয়েছেন। পেট্রোল বোমা নিক্ষেপ করে তিনি বাংলাদেশের মানুষের পাশে আবির্ভূত হয়েছেন, দিনের পর দিন হরতাল ডেকে আপদ হিসেবে দেখা দিয়েছেন। আর এখন লন্ডনে তার ছেলের সঙ্গে বসে আবার আপদ হিসেবে আবির্ভূত হওয়ার ষড়যন্ত্র করছেন।

বিএনপি-জামায়াত শেখ হাসিনার বিরুদ্ধে এখনো ষড়যন্ত্রে লিপ্ত দাবি করে আওয়ামী লীগের এ নেতা বলেন, ষড়যন্ত্র এখনো শেষ হয়নি। স্বাধীনতাবিরোধী শক্তিরা বঙ্গবন্ধুকে হত্যার মাধ্যমে ষড়যন্ত্রের পথ বেছে নিয়েছিল, আজকেও শেখ হাসিনাকে রাজনৈতিকভাবে মোকাবেলা করতে ব্যর্থ হয়ে বিএনপি-জামায়াত শেখ হাসিনারে বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে।

অন্যের ওপর ভর করে এবং অন্যের ইস্যু ধার নিয়ে বিএনপি রাজনীতি করছে দাবি করে তিনি বলেন, বিএনপির কোনো রাজনীতি নেই। সম্প্রতি সময়ে বিএনপির রাজনীতি কিছুক্ষণ তেল-গ্যাস রক্ষা নিয়ে রাজনীতি, কিছুক্ষণ ফরহাদ মজহারকে নিয়ে রাজনীতি, এখন দেখতে পাচ্ছি ষোড়শ সংশোধনীর রায়ের পর্যবেক্ষণ নিয়ে রাজনীতি। অর্থাৎ নিজেদের কোনো রাজনীতি নেই। অন্যের ওপর ভর করে অন্যের ইস্যু ধার করে তারা রাজনীতি করছে।

বন্যার্তদের সাহায্যের আহ্বান জানিয়ে তিনি বলেন, বাংলাদেশে এখন একটি বিপদ রয়েছে, সেটি হচ্ছে বন্যা। আমি আমার দলের প্রত্যেক নেতাকর্মীদের অনুরোধ করব বন্যার্ত মানুষের পাশে দাঁড়ানোর জন্য। যার যা সামর্থ্য রয়েছে সেটি নিয়ে বন্যার্ত মানুষের পাশে দাঁড়িয়ে সহায়তা করুন।

জেএমবি ও নব্য জেএমবি জঙ্গিগোষ্ঠী জামায়াতের নেতাকর্মী দ্বারা সৃষ্ট দাবি করে তিনি বলেন, ৩২ নম্বরের বাড়ির মাত্র ৩০০ মিটার দূরে যে জঙ্গি নিজেই বোমা ফাটিয়ে নিজেকে উড়িয়ে দিয়েছে, সে ইসলামী ছাত্রশিবির করত। তার বাবাও জামায়াতের বড় নেতা। সুতরাং জেএমবি বা নব্য জেএমবি নাম নিয়ে তারা যে বিএনপির সঙ্গে যুক্ত নয় সেটি ভাবার কারণ নেই। নব্য জেএমবি বলেন আর জেএমবি বলেন তারা সব জামায়াতের নেতাকর্মীদের দ্বারা সৃষ্টি। খোলস পালটিয়ে জামায়াত-শিবিরের নেতাকর্মীরা জেএমবি, নব্য জেএমবি হয়েছে। আর এদের পৃষ্ঠপোষকতা করছে বিএনপি নেত্রী খালেদা জিয়া।

জিন্নাত আলী খান জিন্নার সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন আওয়ামী লীগ নেতা এম এ করিম, রাশেদুল ইসলাম রাসেল, শাহাদাৎ হোসেন টয়েল প্রমুখ।



রাইজিংবিডি/ঢাকা/১৭ আগস্ট ২০১৭/নাসির/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়