ঢাকা, মঙ্গলবার, ৯ কার্তিক ১৪২৪, ২৪ অক্টোবর ২০১৭
Risingbd
সর্বশেষ:

‘রোহিঙ্গা নির্যাতনের সমুচিত জবাব দিতে হবে’

মোহাম্মদ নঈমুদ্দীন : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৯-১৪ ৭:৩৯:২৯ পিএম     ||     আপডেট: ২০১৭-০৯-১৪ ৭:৩৯:২৯ পিএম

জ্যেষ্ঠ প্রতিবেদক : ইসলামী আন্দোলন বাংলাদেশ- এর মহাসচিব অধ্যক্ষ হাফেজ মাওলানা ইউনুছ আহমাদ বলেছেন, মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানদের উপর যেভাবে নির্যাতন চালানো হচ্ছে তাতে ধৈর্য্যের সীমা ছাড়িয়ে গেছে। সেখানে রোহিঙ্গাদেরকে গণহারে হত্যা, ধর্ষণ, শিশু হত্যা; তাদের বাড়ি ঘরে অগ্নিসংযোগ ও পুড়িয়ে মারার যে সংস্কৃতি চালু হয়েছে তার সমুচিত জবাব দিতে হবে মুসলমানদেরকে।

বৃহস্পতিবার বিকালে রাজধানীর পুরানা পল্টনের আইএবি মিলনায়তনে দলটির কেন্দ্রীয় ত্রাণ কমিটির সভায় সভাপতির বক্তব্যে তিনি একথা বলেন।

ইউনুছ আহমাদ বলেন, ‘কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থী শিবিরে গেলে যে কোন বিবেকবান মানুষের হৃদয়ে নাড়া না দিয়ে পারে না। মিয়ানমারে অসহায় রোহিঙ্গাদের উপর এতই নির্যাতন চালানো হচ্ছে যে, তাতে মুসলামানদের ধৈর্য্যের সীমা শেষ হয়ে গেছে।’

সভায় বক্তব্য রাখেন দলের সিনিয়র যুগ্ম মহাসচিব অধ্যাপক হাফেজ মাওলানা এটিএম হেমায়েত উদ্দিন, মহানগর দক্ষিণের সভাপতি মাওলানা ইমতিয়াজ আলম, সাংগঠনিক সম্পাদক প্রকৌশলী আশরাফুল আলম, কেএম আতিকুর রহমান, মাওলানা আহমদ আবদুল কাইয়ূম, মাওলানা লোকমান হোসাইন জাফরী, আলহাজ হারুন অর রশিদ, মাওলানা আতাউর রহমান আরেফী, অ্যাডভোকেট শেখ লুৎফুর রহমান, মাওলানা দেলাওয়ার হোসাইন সাকী, মুহাম্মদ খলিলুর রহমান, প্রকৌশলী গোলাম মোস্তফা, মুফতি মোস্তফা কামাল, জিএম রুহুল আমীন।

অধ্যাপক এটিএম হেমায়েত উদ্দিন বলেন, ‘রোহিঙ্গা ইস্যুতে বর্মী জান্তা ও অং সান সুচি বিশ্ব সন্ত্রাসী হিসেবে চিহ্নিত হয়েছে। তার বিচার বিশ্ব আদালতে করতে হবে। জাতিসংঘ ও মানবাধিকার সংস্থাগুলো এ ব্যাপারে কার্যকর ভুমিকা রাখছে না।’

রোহিঙ্গা শরণার্থীদের জন্য বিভিন্ন দেশ ও সংস্থার ত্রাণ সুষ্ঠুভাবে বিতরণের পাশাপাশি অসহায় রোহিঙ্গা মহিলাদের নিরাপত্তা জোরদারের জন্য সরকারের কাছে দাবি জানান তিনি।

সভায় কেন্দ্রীয় ত্রাণ কমিটির তত্ত্বাবধানে রোহিঙ্গা শরণার্থীদের মাঝে ত্রাণ বিতরণ অব্যাহত রাখার সিদ্ধান্ত হয়।

গত ৫ সেপ্টেম্বর যুগ্ম মহাসচিব অধ্যাপক এটিএম হেমায়েত উদ্দিনের নেতৃত্বে ত্রাণ বিতরণ শুরু হয়। ১১ সেপ্টেম্বর দলের নায়েবে আমীর মুফতি ফয়জুল করীম ত্রাণ বিতরণ করেন।

দলের মহাসচিব অধ্যক্ষ ইউনুছ আহমাদ ও যুগ্ম মহাসচিব অধ্যাপক হেমায়েত উদ্দিনের নেতৃত্বে পৃথক একটি মনিটরিং সেল গঠন করা হয়েছে। এই মনিটরিং সেল সারা দেশ থেকে আগত ইসলামী আন্দোলনের ত্রাণ টিমগুলোর ত্রাণ বিতরণ সমন্বয় করবে।



রাইজিংবিডি/ঢাকা/১৪ সেপ্টেম্বর ২০১৭/নঈমুদ্দীন/শাহনেওয়াজ

Walton
 
   
Marcel