ঢাকা, শুক্রবার, ১ পৌষ ১৪২৪, ১৫ ডিসেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

অবাধ নির্বাচন ও বিএনপির অংশগ্রহণ চায় যুক্তরাজ্য

রেজা পারভেজ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৯-১৮ ৭:৫৫:৪৮ পিএম     ||     আপডেট: ২০১৭-০৯-১৯ ৮:৪৮:৪৬ এএম

জ্যেষ্ঠ প্রতি‌বেদক : যুক্তরাজ্য আগামীতে বাংলাদেশে একটি অবাধ ও অংশগ্রহণমূলক নির্বাচন অনুষ্ঠানের ব্যাপারে আশাবাদী বলে জানিয়েছেন দেশটির সংসদ সদস্য ও কনজারভেটিভ পার্টির নেতা মার্গারেট এ্যান ম্যাইন।

রাজ‌নৈ‌তিক দলগু‌লোর ম‌ধ্যে সংলাপের মাধ্যমে একটি গ্রহণযোগ্য নির্বাচন সম্ভব জানিয়ে বিএনপি সেই নির্বাচনে অংশ নেবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

সোমবার রাজধানীর গুলশানে খালেদা জিয়ার রাজনৈতিক কার্যালয়ে বিএনপির প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে এক সংক্ষিপ্ত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

এর আগে বিকেল ৫টায় কনজারভেটিভ পার্টির প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করে বিএনপির একটি প্রতিনিধি দল। প্রায় ঘণ্টাব্যাপী ওই বৈঠকে মূলত দেশের রাজনৈতিক পরিস্থিতি নিয়েই বেশি আলোচনা হয়।

এ্যান ম্যাইন বলেন, মূলত বাংলাদেশে তিনি এসেছেন বিভিন্ন সামাজিক কার্যক্রমে অংশ নিতে। এরই মধ্যে কনজারভেটিভ প্রতিনিধি দলটি কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থী শিবিরে গিয়ে তা‌দের দে‌খে এসেছে।

তিনি বলেন, আজকে বিএনপির প্রতিনিধি দলের সঙ্গে গঠনমূলক বৈঠক হয়েছে, যেখানে বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে।

‘আমি বিশ্বাস করি সংলাপ ও আলোচনার মাধ্যমে একটি অংশগ্রহণমূলক নির্বাচন সম্ভব। একটি গণতান্ত্রিক দেশ হিসেবে এটি খুব প্রয়োজনও। বৈঠকটি খুবই ফলপ্রসূ হয়েছে। আমরা আশাবাদী আগামী নির্বাচনে একটি অবাধ নির্বাচনের মাধ্যমে সবাই তাদের মতামত প্রকাশের সুযোগ পাবে এবং বিএনপি নির্বাচনে অংশগ্রহণ করবে।’  

পরে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘কনজারভেটিভ পার্টি বাংলাদেশের রাজনীতি সম্পর্কে জানতে আগ্রহী। আমরা তাদের দেশের সার্বিক রাজনৈতিক পরিস্থিতি সম্পর্কে অবহিত করেছি।’

‘আলোচনার মূল বিষয়বস্তু হচ্ছে, তারা আগামীতে একটি প্রতিযোগিতামূলক ও সবার অংশগ্রহণমূলক নিরপেক্ষ নির্বাচন দেখতে চায়। যেই নির্বাচনে জনগণ তাদের ভোটাধিকার ও মতামত প্রকাশ করতে পারে।’

বৈঠকে কনজারভেটিভ পার্টির সাত সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন মার্গারেট এ্যান ম্যাইন।

বিএনপির নেতাদের মধ্যে মির্জা ফখরুল ইসলাম আলমগীর ছাড়াও দলটির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ড. আব্দুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমির খসরু মাহমুদ চৌধুরী, খালেদা জিয়ার উপদেষ্টা সাবিহ উদ্দিন আহমেদ, বিশেষ সম্পাদক  ড. আসাদুজ্জামান রিপন প্রমুখ।



রাই‌জিং‌বি‌ডি/ঢাকা/১৮ সে‌প্টেম্বর ২০১৭/‌রেজা/মুশফিক

Walton
 
   
Marcel