ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

একাদশ সংসদ নির্বাচনে ১৬ দফা সুপারিশ এনপিপির

হাসিবুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫৬, ২১ সেপ্টেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
একাদশ সংসদ নির্বাচনে ১৬ দফা সুপারিশ এনপিপির

নিজস্ব প্রতিবেদক : আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিবন্ধিত সব দলের অংশগ্রহণে অবাধ ও সুষ্ঠু নির্বাচন নিশ্চিত করাসহ ১৬ দফা সুপারিশ করেছে নির্বাচন কমিশনের কাছে করেছে ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি)।

বৃহস্পতিবার বিকেল তিনটায় রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে ইসির সঙ্গে সংলাপে এসব দাবি তুলে ধরে দলটি। প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদার নেতৃত্বে ইসির সঙ্গে এনপিপির চেয়ারম্যান শেখ ছালাউদ্দিনের নেতৃত্বে ১১ সদস্যের এক প্রতিনিধি দল এতে অংশ নেয়।

এনপিপির চেয়ারম্যান শেখ ছালাউদ্দিন সংলাপ শেষে সাংবাদিকদের বলেন, ‘আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সব দলের অংশ গ্রহণের নিশ্চিয়তা, প্রবাসীদের ভোট দানের সুযোগ, কালো টাকা ও পেশি শক্তির ব্যবহার বন্ধ, ইভিএমের ব্যবহার না করাসহ ১৬ দফা সুপারিশ উপস্থাপন করেছি প্রধান নির্বাচন কমিশনারের কাছে। একই সঙ্গে বিগত জাতীয় সংসদ নির্বাচনে যেসব দল অংশ নিয়েছে তাদের মধ্য থেকে নির্বাচনকালীন সরকারের সদস্য করার দাবিও জানিয়েছি ‘

এনপিপির সুপারিশগুলোর মধ্যে আছে- অনলাইনে মনোনয়পত্র জমা দানের সুযোগ, অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তা নির্বাচন করতে চাইলে নিবন্ধিত দলে তিন বছর সক্রিয় রাজনীতি করতে হবে, নির্বাচনী পর্যবেক্ষকদের কাজে বাধা না দেওয়া, প্রাক্তন নির্বাচন কমিশনারদের নিয়ে পর্যবেক্ষক দল গঠন, আচরণবিধি প্রয়োগে কঠোরতা, নির্বাচনী ব্যয় কমানো, ভোটের সময় নির্বাচনী এলাকায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার, রাজনৈতিক বিবেচনায় নিয়োগ পাওয়া কর্মকর্তাদের কমিশন থেকে অবহ্যতি দেওয়া, নতুন রাজনৈতিক দল নিবন্ধনের ক্ষেত্রে দলের চেয়ারম্যান ও মহাসচিবের যোগ্যতা যাচাই করা, বিগত জাতীয় সংসদ নির্বাচনে যেসব দল অংশ নিয়েছে তাদের মধ্য থেকে নির্বাচনকালীন সরকারের সদস্য করা, সীমানা নির্ধারণে জনসংখ্যা ও ভোটার সংখ্যা বিবেচনা করা, সব দলের জন্য সমান সুযোগ প্রদান ।

উল্লেখ্য, ২০১৯ সালের ২৮ জানুয়ারির পূর্ববর্তী ৯০ দিনের মধ্যে একাদশ জাতীয় সংসদ নির্বাচন করার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। গত ১৬ জুলাই একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে রোডম্যাপ ঘোষণা করে ইসি। রোডম্যাপ অনুযায়ী এ সংলাপ হচ্ছে।



রাইজিংবিডি/ ঢাকা/২১ সেপ্টেম্বর ২০১৭/হাসিবুল/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়