ঢাকা, শুক্রবার, ২ ভাদ্র ১৪২৫, ১৭ আগস্ট ২০১৮
Risingbd
শোকাবহ অগাস্ট
সর্বশেষ:

রোহিঙ্গাদের স্থানান্তরের বিরুদ্ধে নজরুল

রেজা পারভেজ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৭-১০-০৪ ৫:৪৪:১৩ পিএম     ||     আপডেট: ২০১৭-১০-২৪ ৯:৩১:৫৮ এএম

জ‌্যেষ্ঠ প্রতিবেদক : কক্সবাজার থেকে রোহিঙ্গাদের অন‌্যত্র সরিয়ে নেওয়ার চিন্তার সমালোচনা করে এই পদক্ষেপ না নিতে সরকারের প্রতি পরামর্শ দিয়েছেন বিএনপি নেতা নজরুল ইসলাম খান।

বুধবার দুপুরে রাজধানীতে এক অনুষ্ঠানে তিনি বলেন, ‘রোহিঙ্গাদের ওই জায়গা থেকে অন্যত্র সরিয়ে নেওয়ার কথা বলা হচ্ছে, এটা হচ্ছে নেতিবাচক চিন্তা। এ ধরনের চিন্তা আসে যখন তাদের নিজেদের দেশে ফেরত পাঠাতে পারা যাবে না।’

‘এই ধরনের চিন্তা মিয়ানমারকে আরো সাহস যোগাবে। এই ধরনের চিন্তা থেকে সরে আসতে হবে সরকারকে। পৃথিবীর সমস্ত দেশ রোহিঙ্গাদের পক্ষে ঐক্যবদ্ধ, সকল দেশই যথাশিঘ্রই তাদের নিজেদের দেশে ফেরত পাঠানোর পক্ষে’, বলেন বিএনপির এই নীতি নির্ধারক।

জাতীয় প্রেসক্লাবে ‘রোহিঙ্গা গণহত্যা : বিশ্ব বিবেকের প্রতি চ্যালেঞ্জ ও আমাদের করণীয়’ শীর্ষক জাতীয় কনভেনশনে তিনি এ কথা বলেন। কনভেনশনের আয়োজন করে জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ।  

নজরুল ইসলাম বলেন, ‘সরকারে উচিত দ্রুত রোহিঙ্গাদের তাদের স্বদেশে ফিরিয়ে দিতে পদক্ষেপ নেওয়া। আর তাদের নিরাপত্তা একমাত্র আন্তর্জাতিক সম্প্রদায় নিশ্চিত করতে পারে। কিন্তু আমাদের বন্ধুপ্রতিম দেশ ভারত, রাশিয়া ও চীন মিয়ানমারের পক্ষে অবস্থান করছে। সরকারের কূটনৈতিক তৎপরতা এখানে ব্যর্থ হয়েছে।’ 

তিনি অভিযোগ করেন, সরকার রোহিঙ্গাদের জন‌্য আসা বিদেশি ত্রাণ দিয়ে আওয়ামী লীগ সুনাম কুড়ানোর চেষ্টা করছে। রোহিঙ্গাদের জন্য বিদেশ থেকে যে ত্রাণ আসছে তা সরকারের কাছে জমা হচ্ছে। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের যে ত্রাণ দিচ্ছেন, সেই ত্রাণের বস্তায় ইউএন লেখা, বিভিন্ন দেশের-সংস্থার নাম লেখা।

ত্রাণ বন্টনের ক্ষেত্রে আরো শৃঙ্খলা আনতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সরকারের প্রতি আহ্বান জানান নজরুল।

রোহিঙ্গাদের জন‌্য সেফ জোন প্রস্তাবের সমালোচনা করে বিএনপির এই নেতা বলেন, ‘প্রধানমন্ত্রী রোহিঙ্গাদের জন‌্য সেফ জোনের কথা বলেছেন। বিশ্বে বিভিন্ন দেশেই শরণার্থী রয়েছে, বহু জায়গায় সেফ জোন সৃষ্টি করা হয়েছে, কিন্তু সেফ জোনেও হামলার শিকার হয়েছে অনেক জায়গায়। সেই জন্য শুধু সেফজোন হলেই হবে না, সেটার নিরাপত্তা নিশ্চিত করতে হবে।’

অনুষ্ঠানের আরো বক্তব‌্য দেন জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের মহাসচিব নূর হোছাইন কাসেমী, ঢাবির প্রাক্তন ভিসি এমাজউদ্দীন আহমেদ, কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহম্মদ ইব্রাহিম, হেফাজতের ইসলামী ঢাকা মহানগরীর নায়েবে আমীর আব্দুর রব ইউসুফী প্রমুখ। 



রাইজিংবিডি/ঢাকা/৪ অক্টোবর ২০১৭/রেজা/সাইফ

Walton Laptop
 
     
Walton