ঢাকা, মঙ্গলবার, ৯ কার্তিক ১৪২৪, ২৪ অক্টোবর ২০১৭
Risingbd
সর্বশেষ:

বর্তমান সরকারের অধীনেই নির্বাচন চায় ওয়ার্কার্স পার্টি

হাসিবুল ইসলাম : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-১০-১১ ২:৩৫:৪৬ পিএম     ||     আপডেট: ২০১৭-১০-১১ ২:৩৫:৪৬ পিএম

নিজস্ব প্রতিবেদক : সংবিধানের আলোকে বর্তমান সরকারের অধীনেই একাদশ জাতীয় সংসদ নির্বাচন করার প্রস্তাব দিয়েছে বাংলাদেশ ওয়ার্কার্স পার্টি।

বুধবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে বেলা ১১ টায় শুরু হওয়া আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে ইসির সঙ্গে সংলাপে এই প্রস্তাব রাখেন দলের সভাপতি রাশেদ খান মেনন।

সংলাপে দলের সভাপতি রাশেদ খান মেনন তাদের প্রস্তাব সিইসি কে এম নুরুল হুদার কাছে তুলে ধরেন।

দলটির লিখিত প্রস্তাবনায় বলা হয়-একাদশ জাতীয় সংসদ নির্বাচন সংবিধানের আলোকে বর্তমান সরকারের অধীনেই অনুষ্ঠিত হবে। তবে নির্বাচনের তফসিল ঘোষণার পর সরকার দৈনন্দিন কার্যাবলী ছাড়া নীতিগত কোনো সিদ্ধান্ত গ্রহণ করবে না। অবাধ ও সুষ্ঠু নির্বাচনের লক্ষ্যে স্বরাষ্ট্র, স্থানীয় সরকার মন্ত্রণালয়, জনপ্রশাসন নির্বাচনকালীন নির্বাচন কমিশনের অধীনস্ত থাকবে।

এ ছাড়া নির্বাচন পরিচালনার সঙ্গে যুক্ত ব্যক্তিরা নির্বাচনের আগে ও পরে একটি নির্দিষ্ট সময়কালে নির্বাচন কমিশনের অধীনে থাকবে। এই সময়ে তাদের করা কোনো অপরাধ ও কর্তব্যে অবহেলার জন্য নির্বাচন কমিশন তাৎক্ষণিকভাবে যেকোনো শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করতে পারবে এবং সরকার তা বাস্তবায়নে বাধ্য থাকবে।‌

এ ছাড়া দলটি প্রস্তাব করে, একান্ত প্রয়োজনে নির্বাচন কমিশন আইনশৃঙ্খলা রক্ষার স্বার্থে কোনো কোনো ক্ষেত্রে প্রতিরক্ষা বাহিনী নিয়োগ করতে পারে। তবে তাদের বিচারিক ক্ষমতা দেওয়ার কোনো প্রয়োজন নেই।‌

অন্যান্য প্রস্তাবনার মধ্যে রয়েছে- আগামী নির্বাচনের আগে সীমানা পুনঃনির্ধারণ না করা, অনলাইনে মনোনয়নপত্র জমা দেওয়ার ব্যবস্থা করা, ব্যালটের পাশাপাশি ইভিএম ব্যবহার করা- তবে এ ক্ষেত্রে জনসচেতনতা ও আস্থা অর্জন বাঞ্ছনীয়; স্বতন্ত্র প্রার্থীর ১ শতাংশ ভোটারের স্বাক্ষর গ্রহণের শর্ত বাতিল করা, নির্বাচনে টাকার খেলা বন্ধ করা, নির্বাচনকে সন্ত্রাস ও পেশি শক্তি মুক্ত করা; নির্বাচনে ধর্ম ও সাম্প্রদায়িকতার ব্যবহার বন্ধ করা; নির্বাচনে সবার সমান সুযোগ সৃষ্টি করা ইত্যাদি।

রাশেদ খান মেননের নেতৃত্বে প্রতিনিধি দলে ১৫ জন উপস্থিত ছিলেন। এ ছাড়া প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদার সভাপতিত্বে অন্যান্য নির্বাচন কমিশনার ও ইসির ভারপ্রাপ্ত সচিব উপস্থিত ছিলেন।




রাইজিংবিডি/ ঢাকা/১১ অক্টোবর ২০১৭/হাসিবুল/ইভা

Walton
 
   
Marcel