ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

সংবিধানের আলোকে নির্বাচন চায় ন্যাপ

হাসিবুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০৩, ১১ অক্টোবর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সংবিধানের আলোকে নির্বাচন চায় ন্যাপ

নিজস্ব প্রতিবেদক : সংবিধানের আলোকে বর্তমান সরকারের অধীনেই একাদশ জাতীয় সংসদ নির্বাচন পরিচালনা করা এবং নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের বাধাগুলো চিহ্নিত করে প্রচলিত আইনের প্রয়োজনীয় সংস্কারের দাবিসহ ১৬টি সুপারিশ করেছে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ)।

বুধবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার সভাপতিত্বে মত বিনিময়  সভায় দলটি  এ সুপারিশ করে। দলের কার্যকরি সভাপতি মিসেস আমিনা আহমেদের নেতৃত্বে ১৮ সদস্যের প্রতিনিধি দল এতে উপস্থিত ছিলেন।

দলটির প্রস্তাবনায় বলা হয়, একাদশ জাতীয় সংসদ নির্বাচন সংবিধানের আলোকে বর্তমান সরকারের অধীনেই অনুষ্ঠিত হবে।  নির্বাচনের সব দল এবং প্রার্থীদের লেভেল প্লেয়িং ফিল্ড করতে হবে; নির্বাচনে 'স্ট্রাইকিং ফোর্স' হিসেবে বিশেষ প্রয়োজনে সেনাবাহিনী মোতায়েন নির্বাচন কমিশনের এখতিয়ার । এ বিষয়টিতে অহেতুক বিতর্ক জনমনে বিভ্রান্তি ছড়াবে; স্বাধীনতাবিরোধী  যুদ্ধাপরাধী দল বা ব্যক্তি যেন কোনভাবে নির্বাচনে অংশ গ্রহণ না করতে পারে  সে জন্য আইনের সংস্কার;  সংরক্ষিত নারী আসনে সরাসরি ভোটের ব্যবস্থা এবং নারী আসন ৩৩ শতাংশে  উন্নীত করা;  প্রার্থী নিজে নির্বাচনী ব্যয় করবে না; ইসির উদ্যোগে প্রার্থীর পক্ষে নির্বাচনী প্রচারণা , পোস্টার , নির্বাচনী সভার তারিখ  ও স্থান নির্ধারণ  এবং ভোটারের স্লিপ বিতরণের ব্যবস্থা করা;  মাস্তানির দৌরাত্ম এবং টাকার অপব্যবহার বন্ধে আইন সংস্কার;  সম্ভব হলে সকল ভোট কেন্দ্রে সিসি ক্যামেরা স্থাপন করা।

অন্যান্য প্রস্তাবনার মধ্যে রয়েছে, নির্বাচনী জামানত ১০ টাকার মধ্যে সীমিত রাখা;  নির্বাচনে না ভোট রাখা; প্রার্থীদের হলফনামা এনবিআর ও দুদকের মধ্যেমে যাচাই-বাছাই করা; অনলাইনে মনোনয়নপত্র জমা দেওয়ার ব্যবস্থা করা; সংবাদকর্মী এবং ভোটারদের নিরাপত্তা নিশ্চিত করা; আচরণ বিধি না মানলে প্রার্থীতা বাতিলসহ ১ বছরের কারাদণ্ডের বিধান রাখা; নির্বাচনে অংশ গ্রহণকারী প্রার্থীর নির্বাচনী ব্যয় বাবদ নির্দিষ্ট অর্থ কমিশনে জমা দেওয়া।



রাইজিংবিডি/ঢাকা/১১ অক্টোবর ২০১৭/হাসিবুল/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়