ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

রোহিঙ্গাদের বিষয়ে পাঠ্যপুস্তকে অধ্যায় সংযোজনের সুপারিশ

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০৩, ১১ অক্টোবর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রোহিঙ্গাদের বিষয়ে পাঠ্যপুস্তকে অধ্যায় সংযোজনের সুপারিশ

নিজস্ব প্রতিবেদক : দেশের জনগণের মধ্যে রোহিঙ্গাদের সম্পর্কে স্বচ্ছ ধারণা দেওয়ার জন্য পাঠ্যপুস্তকে একটি অধ্যায় সংযোজন করতে মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়েছে।

বুধবার সংসদ ভবনে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৬তম বৈঠকে ওই সুপারিশ করা হয়। সংসদ সচিবালয় থেকে এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

কমিটির সভাপতি ডা. দীপু মনি বৈঠকে সভাপতিত্ব করেন। পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, মুহাম্মদ ফারুক খান, গোলাম ফারুক খন্দকার প্রিন্স এবং বেগম মাহজাবিন খালেদ বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে সংকট সমাধানে গৃহীত পদক্ষেপ সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়। মিয়ানমারের অভ্যন্তরে রোহিঙ্গা জনগোষ্ঠীর উপর সাম্প্রতিক নৃশংস নির্যাতনের পরিপ্রেক্ষিতে আবারও বিপুল সংখ্যক রোহিঙ্গার বাংলাদেশে পালিয়ে আশ্রয় গ্রহণে উদ্বেগ প্রকাশ করা হয়।

এছাড়া জাতিসংঘসহ আন্তর্জাতিক পরিমণ্ডলে এ বিষয়ে বিভিন্ন প্রতিক্রিয়া এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে ইন্দোনেশিয়া, তুরস্ক, ব্রিটেন, সুইজারল্যান্ডসহ বিভিন্ন দেশ ও ইউনিসেফ, ইউনেস্কো, ইউএনএফপিএসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা থেকে আসা প্রতিনিধি দলের বৈঠক, রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শন এবং মিয়ানমার সরকার কর্তৃক রোহিঙ্গাদের বাংলাদেশ থেকে মিয়ানমারে অবৈধ অভিবাসী হিসেবে চিহ্নিত করার অপচেষ্টার পরিপ্রেক্ষিতে রোহিঙ্গা চ্যালেঞ্জকে বাংলাদেশের অন্যতম গুরুত্বপূর্ণ চ্যালেঞ্জ হিসেবে আখ্যায়িত করা হয়।

যে সব রোহিঙ্গা ইতোমধ্যে বাংলাদেশে বাস করছে তাদেরকে মিয়ানমার কর্তৃক  ফিরিয়ে নেওয়ার প্রচেষ্টা অব্যাহত রাখার পাশাপাশি যারা নতুনভাবে প্রবেশ করেছে তাদেরকেও ফিরিয়ে নেওয়ার কূটনৈতিক প্রচেষ্টা  অব্যাহত রাখার সুপারিশ করা হয়।

পাশাপাশি অস্থায়ী ভিত্তিতে বসবাসরত রোহিঙ্গাদের বিষয়টি আন্তর্জাতিক পরিমণ্ডলে প্রচার ও আন্তর্জাতিক সম্প্রদায়ের সম্পৃক্ততা বৃদ্ধির মাধ্যমে মিয়ানমারের ওপর চাপ বৃদ্ধি করার ওপর গুরুত্বারোপ করা হয়।

এছাড়াও যে সকল প্রতিনিধি আইপিইউ এবং সিপিএসহ বিভিন্ন প্রতিনিধি দলে যোগদান করবেন তারা যাতে রোহিঙ্গা ইস্যুটি আন্তর্জাতিক পরিমণ্ডলে উত্থাপন করতে পারেন সে লক্ষ্যে তাদের জন্য পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে রোহিঙ্গা বিষয়ে একটি সংক্ষিপ্তসার সরবরাহ করার সুপারিশ করা হয়।

বৈঠকে রোহিঙ্গাদের বিষয়ে জাতিসংঘ মহাসচিবের ইতিবাচক দৃষ্টিভঙ্গি, এ বিষয়ে জাতিসংঘে প্রধানমন্ত্রী কর্তৃক প্রস্তাব উত্থাপন এবং নিরাপত্তা পরিষদে এ ইস্যুতে ১৫টি দেশের মধ্যে ১২ দেশের অকুণ্ঠ সমর্থন এবং জাতিসংঘে বাংলাদেশ প্রতিনিধি দলকে বিশ্ব সম্প্রদায়ের বিশেষ সম্মান প্রদর্শনকে বাংলাদেশের কূটনৈতিক সফলতা হিসেবে আখ্যায়িত করা হয়।



রাইজিংবিডি/ঢাকা/১১ অক্টোবর ২০১৭/এম এ রহমান/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়