ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ডি ভিলিয়ার্সের তোপে পুড়ল বাংলাদেশ

আমিনুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫৫, ১৮ অক্টোবর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ডি ভিলিয়ার্সের তোপে পুড়ল বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক : ১৯৯৬ বিশ্বকাপে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে ১৮৮ রানের ইনিংস খেলেছিলেন দক্ষিণ আফ্রিকার গ্যারি ক্রিস্টেন। দক্ষিণ আফ্রিকার ওয়ানডে ক্রিকেট ইতিহাসে সেটাই ছিল ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংস।

আজ বুধবার বোলান্ড পার্কে গ্যারি ক্রিস্টেনের রেকর্ড ভাঙার উপলক্ষ্য তৈরি করে ফেলেছিলেন চার মাস পর ওয়ানডে ক্রিকেট খেলতে নামা এবি ডি ভিলিয়ার্স। চার নম্বরে ব্যাট করতে নেমে বাংলাদেশের বোলারদের উপর চড়াও হন তিনি। ৬৮ বলে তুলে নেন ওয়ানডে ক্যারিয়ারের ২৫তম সেঞ্চুরি। এরপর আরো ভয়ঙ্কর রূপ ধারণ করেন তিনি। পরের ৩৬ বলে তুলে নেন ৭৬ রান! শেষ পর্যন্ত রুবেল হোসেনের বলে ডিপ মিড উইকেটে সাব্বির রহমানের হাতে ক্যাচ দিয়ে আউট হন। যাওয়ার আগে ১০৪ বল খেলে ১৫টি চার ও ৭ ছক্কায় ১৭৬ রানের ইনিংস খেলে যান।

যা তার ওয়ানডে ক্যারিয়ারের সর্বোচ্চ রানের ইনিংস। এর আগে তার ওয়ানডে ক্যারিয়ারের সর্বোচ্চ রানের ইনিংস ছিল ১৬২ রানের। ২০১৫ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেটা করেছিলেন তিনি। মাত্র ১৩ রানের জন্য গ্যারি ক্রিস্টেনের রেকর্ডটা বেঁচে যায়। ২৪ রানের জন্য ক্রিকেট বিশ্ব বঞ্চিত হয় আরো একটি ডাবল সেঞ্চুরিয়ান পেতে।

তবে ডি ভিলিয়ার্সের ১৭৬ রানের ইনিংসে ভর করে বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে ৬ উইকেট হারিয়ে ৩৫৩ রান সংগ্রহ করেছে দক্ষিণ আফ্রিকা। জয়ের জন্য বাংলাদেশকে করতে হবে ৩৫৪ রান। ওয়ানডে ক্রিকেট ইতিহাসে এতো রান তাড়া করে জয়ের রেকর্ড আছে মাত্র দুটো। জিততে হলে রেকর্ড গড়তে হবে বাংলাদেশকে। 

বুধবার বাংলাদেশ সময় দুপুর ২টায় টস হেরে ব্যাট করতে নামে প্রোটিয়ারা। উদ্বোধনী জুটিতে ৯০ রান সংগ্রহ করেন কুইন্টন ডি কক ও হাশিম আমলা। এরপর সাকিব আল হাসানের বলে ব্যক্তিগত ৪৬ রানে আউট হন ডি কক। তার এক বল পরেই ডাক মেরে সাজঘরে ফেরেন অধিনায়ক ফাফ ডু প্লেসিস। তিনি আউট হয়ে যাওয়ার পর মাঠে নামেন এবি ডি ভিলিয়ার্স। হাশিম আমলাকে নিয়ে তৃতীয় উইকেট জুটিতে ১৩৬ রান তোলেন ডি ভিলিয়ার্স। দলীয় ২২৬ রানের মাথায় রুবেল হোসেনের বলে আউট হন আমলা। মাত্র ১৫ রানের জন্য সেঞ্চুরি বঞ্চিত হন তিনি। আমলা আউট হওয়ার আগেই ওয়ানডে ক্যারিয়ারের ২৫তম সেঞ্চুরি তুলে নেন ডি ভিলিয়ার্স।

এরপর জেপি ডুমিনিকে নিয়ে চতুর্থ উইকেটে ১১৭ রান তোলেন ডি ভিলিয়ার্স। কিন্তু দলীয় ৩৪৩ রানের মাথায় ব্যক্তিগত ১৭৬ রানে আউট হন মারকুটে এই ব্যাটসম্যান। শেষ পর্যন্ত ডুমিনির ৩০ রানে ভর করে ৬ উইকেট হারিয়ে ৩৫৩ রান সংগ্রহ করে দক্ষিণ আফ্রিকা।

বল হাতে বাংলাদেশের রুবেল হোসেন একাই ৪টি উইকেট নিয়েছেন। ২টি উইকেট নিয়েছেন সাকিব আল হাসান।




রাইজিংবিডি/ঢাকা/১৮ অক্টোবর ২০১৭/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়