ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ইয়েমেনে ‘যুদ্ধাপরাধে’ সৌদি আরবকে সাহায্য করছে যুক্তরাষ্ট্র

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১২, ১৮ নভেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ইয়েমেনে ‘যুদ্ধাপরাধে’ সৌদি আরবকে সাহায্য করছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন আইনপ্রণেতা রো খান্না মনে করেন, ইয়েমেনে যুদ্ধাপরাধ সংঘঠনে সৌদি আরবকে সাহায্য করছে যুক্তরাষ্ট্র।

শুক্রবার সম্প্রচারিত আলজাজিরার আপফ্রান্ট অনুষ্ঠানে দেওয়া এক সাক্ষাৎকারে মার্কিন কংগ্রেসের ক্যালিফোর্নিয়ার ডেমোক্র্যাট আইনপ্রণেতা খান্না বলেন, ইয়েমেনে সৌদি আরবের নেতৃত্বাধীন জোটের বোমা হামলায় সাহায্য করে ভুল করছে যুক্তরাষ্ট্র।

তিনি বলেন, ‘এখন আমার মনে হচ্ছে, সৌদি আরবের যুদ্ধাপরাধ সংঘঠনে আমরা সৌদি আরবকে সাহায্য করছি।’ আইনপ্রণেতা খান্না এমন সময় এ কথা বললেন, যখন চলতি সপ্তাহের প্রথম দিকে মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদে ইয়েমেনে সৌদি আরবের বোমা হামলার অভিযান থেকে যুক্তরাষ্ট্রের সশস্ত্র বাহিনীকে সব ধরনের অননুমোদিত সংযুক্তি প্রত্যাহার করে নেওয়ার বিষয়ে একটি প্রস্তাব হয়েছে। ২০১৫ সাল থেকে ইয়েমেনে সামরিক অভিযান চালাচ্ছে সৌদি আরব ও তার মিত্ররা।

যুদ্ধের কারণে ইয়েমেনে এরই মধ্যে কয়েক হাজার মানুষ নিহত হয়েছে। এসব মৃত্যুর পেছনে সৌদি আরবের ভূমিকা রয়েছে। ইয়েমেনের গুরুত্বপূর্ণ স্থাপনা, অবকাঠামো ও বেসামরিক এলাকায়ও বিমান হামলা চালাচ্ছে সৌদি কর্তৃপক্ষ। সবশেষ সম্প্রতি সৌদি আরবের নেতৃত্বাধীন জোট স্থল, আকাশ ও নৌপথে ইয়েমেনে প্রবেশের সব পথ বন্ধ করে দিয়ে অবরোধ জারি করেছে। এর ফলে দেশটিতে লাখ লাখ মানুষ মৃত্যুর মুখে পতিত হয়েছে।

সম্প্রতি জাতিসংঘ হুঁশিয়ার করেছে, অবরোধ প্রত্যাহার করা না হলে ইয়েমেনে কয়েক দশকের মধ্যে বিশ্বের সবচেয়ে ভয়াবহ দুর্ভিক্ষ দেখা দেবে, মারা যাবে কয়েক লাখ মানুষ। অবরোধের কারণে জাতিসংঘের ত্রাণসামগ্রী এমন কি ওষুধ পর্যন্ত পৌঁছানো সম্ভব হচ্ছে না। মহামারির মতো ছড়িয়ে পড়েছে ডায়রিয়া ও কলেরা। এতে আক্রান্ত হয়ে প্রতিনিয়ত মানুষ মরছে।

ইয়েমেনে হামলায় সৌদি আরবকে সহযোগিতা না করার বিষয়ে মার্কিন কংগ্রেসের প্রস্তাবে বলা হয়েছে, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতকে সাহায্য করছে যুক্তরাষ্ট্র, মধ্য আকাশে তাদের যুদ্ধবিমানকে জ্বালানি সুবিধা দিচ্ছে। প্রস্তাবটি কংগ্রেসে ৩৬৬-৩০ ভোটে গৃহীত হয়।

রো খান্না মনে করেন, এই প্রস্তাবের ফলে চাপে পড়ে সৌদি আরবের অবরোধ শিথিল হবে এবং ইয়েমেনে জরুরি ত্রাণসহায়তা পৌঁছাতে সুযোগ দিতে বাধ্য হবে তারা।

উল্লেখ্য, ইয়েমেন গৃহযুদ্ধে শিয়া হুতি সম্প্রদায়ের বিরুদ্ধে সুন্নিপন্থি সরকারের পক্ষ নিয়ে সৌদি আরবের নেতৃত্বে আরব দেশগুলোর সামরিক জোট বিমান হামলা চালাচ্ছে। সৌদি আরবকে সামারিক সহয়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র। 

তথ্যসূত্র : বিবিসি অনলাইন



রাইজিংবিডি/ঢাকা/১৮ নভেম্বর ২০১৭/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়