ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ইসির যোগ‌্যতা নিয়ে প্রশ্ন ফখরুলের

এসকে রেজা পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৩৭, ১৯ জানুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ইসির যোগ‌্যতা নিয়ে প্রশ্ন ফখরুলের

ফাইল ফটো

জ‌্যেষ্ঠ প্রতিবেদক : ঢাকা উত্তর সিটি করপোরেশনের নির্বাচন আয়োজনের ক্ষেত্রে নিয়ম না মেনে তফসিল ঘোষণা করায় নির্বাচন কমিশনের (ইসি) যোগ‌্যতা নিয়ে প্রশ্ন তুলেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বিষয়টিকে ইসির ‘ইচ্ছাকৃত ভুল’ অভিহিত করে প্রতিষ্ঠানটির দায়িত্বশীলদের সঙ্গে সরকারের যোগসাজসের অভিযোগ তুলেছেন তিনি।

শুক্রবার দুপুরে রাজধানীর শেরেবাংলা নগরে বিএনপির প্রতিষ্ঠাতা ও প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর আগে গণমাধ‌্যমের কাছে এ কথা বলেন বিএনপি মহাসচিব।

জিয়াউর রহমানের ৮২তম জন্মবার্ষিকী উপলক্ষে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার নেতৃত্বে দলটির নেতা-কর্মীরা প্রতিষ্ঠাতার কবরে শ্রদ্ধা জানাতে আসেন।

মির্জা ফখরুল বলেন, নির্বাচন কমিশন সম্পূর্ণ ব‌্যর্থতার পরিচয় দিয়েছে। নির্বাচনের যে আইন ও কাজগুলো আছে, সেগুলো না করেই তারা নির্বাচনের তফসিল ঘোষণা করেছেন। এতেই প্রমাণিত হয় বর্তমান নির্বাচন কমিশন যোগ্য নয়।

সরকারের আইন মন্ত্রণালয়ের সঙ্গে যোগসাজস করেই ইসি নির্বাচন ‘স্থগিতের প্রক্রিয়ার সঙ্গে যুক্ত’ দাবি করে তিনি বলেন, ‘এটা স্পষ্ট যে, ডিএনসিসি নির্বাচন হলে আওয়ামী লীগের পরাজয় নিশ্চিত ছিল। ফলে তারা (সরকার) যোগসাজস করে এই রিট করে নির্বাচন স্থগিত করেছে।

‘বিএনপি নেতার কারণে ঢাকা উত্তর সিটি করপোরেশনের নির্বাচন স্থগিত হয়েছে’- আওয়ামী লীগের এই বক্তব্যের বিষয়ে প্রশ্ন করা হলে মির্জা ফখরুল বলেন, এটা মূলত তাদের অপরাধ এড়িয়ে যাওয়ার বক্তব্য। কে করেছে, এটা তো বড় কথা নয়। মামলা কেন হয়েছে এবং নির্বাচন কেন স্থগিত হলো? কারণ ঢাকা সিটি করপোরেশনে নতুন যে ইউনিয়নগুলো করা হয়েছে, সেগুলোর সীমানা নির্ধারণ করা হয়নি। ভোটার তালিকা নিশ্চিত করা হয়নি। যার ফলে ডিএনসিসি নির্বাচন স্থগিত হয়েছে।

নির্বাচনকালীন সরকার ব‌্যবস্থা নিয়ে সরকার বিএনপির সঙ্গে সমঝোতায় না এলে কোনে নির্বাচন হবে না বলে ক্ষমতাসীনদের সতর্ক করে দেন বিএনপি মহাসচিব।

তিনি বলেন, আলোচনা, সমঝোতা না করলে, নির্বাচনকালীন যদি একটা সমান্তরাল মাঠ তৈরি করা না যায় এবং খালেদা জিয়াকে মুক্ত রেখে সকল দলকে সমান সুযোগ না দেওয়া হয়; তাহলে এখানে নির্বাচন হবে না বলে আমরা মনে করি।

দেশ বড় একটি রাজনৈতিক সংকটের মধ্যে দিয়ে যাচ্ছে মন্তব‌্য করে তিনি বলেন, যে গণতন্ত্র শহীদ জিয়াউর রহমান ফিরিয়ে দিয়েছিলেন, সেই গণতন্ত্র আজকে আওয়ামী লীগ হরণ করে নিয়ে গেছে। সেই গণতন্ত্রকে আজকে তারা (আওয়ামী লীগ) ছিন্ন-ভিন্ন করেছে। ফলে দেশের মানুষ আবারো বদ্ধ হয়ে গেছে।

‘তাই আজকে আবারো বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার নেতৃত্বে হারিয়ে যাওয়া গণতন্ত্র ফিরিয়ে নিয়ে আসব। দেশে মানুষ অধিকার ও গণতন্ত্র প্রতিষ্ঠিত করব। দেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাব’, বলেন মির্জা ফখরুল।



রাইজিংবিডি/ঢাকা/১৯ জানুয়ারি ২০১৮/রেজা/এসএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়