ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

প্রয়োজনে নতুন সংবিধান চায় ন্যাপ

এসকে রেজা পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২২, ২০ জানুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্রয়োজনে নতুন সংবিধান চায় ন্যাপ

জ্যেষ্ঠ প্রতিবেদক : ‘জনগণের সরকার’ প্রতিষ্ঠায় প্রয়োজনে সংবিধানে পরিবর্তন আনার কথা বলেছেন বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া।

শনিবার রাজধানীতে এক আলোচনা সভায় তিনি বলেন, ‘সরকারের অপশাসনে গণতন্ত্র ধ্বংসপ্রায়। জনগণের ভোটাধিকারসহ প্রায় সব অধিকারই কেড়ে নিয়েছে সরকার। এ অবস্থায় দেশ চলতে পারে না।’

‘জনগণের অধিকার ও সুশাসন প্রতিষ্ঠায় জনগণের সরকার প্রতিষ্ঠার বিকল্প নেই। জনগণের মুক্তির লক্ষ্যে প্রয়োজনে নতুন সংবিধান প্রণয়ন করতে হবে। সংবিধানে পারস্পরিক সংঘাতপূর্ণ বিষয়গুলোকেও সংশোধন করতে হবে’, বলেন ২০ দলীয় জোটের এই শরিক নেতা।

নয়া পল্টনে ন্যাপ কার্যালয়ের ‘যাদু মিয়া মিলনায়তনে’ শহীদ আসাদ দিবস উপলক্ষে এ সভার আয়োজন করে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ ঢাকা মহানগর শাখা।

গোলাম মোস্তফা ভুইয়া বলেন, চলমান রাজনৈতিক সংকট সমাধানে সংলাপের কোনো বিকল্প নেই। ক্ষমতাসীন সরকারের উচিত একগুঁয়েমি নীতি পরিহার করে অবিলম্বে জাতীয় সংলাপের আয়োজন করা।

তিনি বলেন, দেশে গণতন্ত্র প্রতিষ্ঠায় ’৬৯-এর গণতান্ত্রিক আন্দোলনে শহীদ আসাদ লড়াই-সংগ্রামে চেতনার উৎস। একগুঁয়েমি ও প্রতিহিংসার রাজনীতি কখনো দেশ-জাতির কল্যাণ বয়ে আনতে পারে না। জনগণের গণতান্ত্রিক ও সাংবিধানিক রাজনৈতিক অধিকার খর্ব করলে এবং গণতন্ত্রকে নিয়ন্ত্রণের চেষ্টা করলে সরকার নিজেই একসময় বিপদে পড়তে বাধ্য। মনে রাখতে হবে গণতন্ত্রকে নিয়ন্ত্রণ করতে গিয়ে পৃথিবীতে কোনো সরকারই স্থায়ী হতে পারেনি। বরং তাদের পতন হয়েছে অসম্মানজনক।

সরকারের ‘গণবিরোধী অবস্থান’ আর ক্ষমতাকে দীর্ঘস্থায়ী করার অপরাজনীতি বাংলাদেশের জন্য অভিশাপ বয়ে আনছে বলেও মন্তব্য করেন ২০ দলীয় জোটের এই শীর্ষ নেতা।

ন্যাপ ঢাকা মহানগর সদস্য সচিব মো. শহীদুননবী ডাবলুর সভাপতিত্বে আলোচনায় অংশগ্রহণ করেন গণতান্ত্রিক ঐক্যের আহ্বায়ক রফিকুল ইসলাম, ন্যাপ সাংগঠনিক সম্পাদক মো. কামাল ভুইয়া, সাহিত্য-সাংস্কৃতিক সম্পাদক মতিয়ারা চৌধুরী মিনু, ঢাকা মহানগর যুগ্ম আহ্বায়ক অধ্যক্ষ নজরুল ইসলাম, নরসিংদী জেলা সমন্বয়কারী এখলাছুল হক, যুবনেতা আবদুল্লাহ আল কাউছারী প্রমুখ।



রাইজিংবিডি/ঢাকা/২০ জানুয়ারি ২০১৮/রেজা/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়