ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

গ্রন্থমেলার মূলমঞ্চে আজ ‘বাহাদুর আহ‌্ছানউল্লা’ শীর্ষক আলোচনা

অহ নওরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:২০, ৩ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
গ্রন্থমেলার মূলমঞ্চে আজ ‘বাহাদুর আহ‌্ছানউল্লা’ শীর্ষক আলোচনা

সাংস্কৃতিক প্রতিবেদক : ১ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছে অমর একুশে গ্রন্থমেলা ২০১৮। প্রতিবারের মতোই এবারের গ্রন্থমেলার দ্বিতীয় দিন থেকে অন্য সব আয়োজনের সঙ্গে মূল মঞ্চে থাকছে বিশেষ বিষয়ের ওপর আলোচনা অনুষ্ঠান।

বিকেল ৪টায় মেলার মূলমঞ্চে আজকের আলোচনার বিষয় প্রখ্যাত শিক্ষাবিদ, শিক্ষা সংস্কারক ও সমাজহিতৈষী খান বাহাদুর আহ‌্ছানউল্লা। তার প্রতিষ্ঠিত আহছানিয়া মিশনের পরিচালক কাজী রফিকুল আলমের সভাপতিত্বে এই আলোচনায় আলোচক হিসেবে উপস্থিত থাকবেন প্রাবন্ধিক মো. মনিরুল ইসলাম এবং সরকার আবদুল মান্নান। প্রবন্ধকার হিসেবে উপস্থিত থাকবেন শফিউল আলম।

প্রসঙ্গত, খান বাহাদুর আহ‌্ছানউল্লা শিক্ষা সংস্কারক হিসেবে বিশেষ পরিচিত। তিনি ইসলামিয়া কলেজ ছাড়াও বহু স্কুল, কলেজ ও হোস্টেল প্রতিষ্ঠা এবং উন্নয়নের সক্রিয় ভূমিকা পালন করেন। তারই উদ্যোগে প্রতিষ্ঠিত হয় চট্টগ্রাম মুছলিম হাইস্কুল। ১৯২৮ সালে মোছলেম অ্যাংলো ওরিয়েন্টাল গার্লস কলেজ প্রতিষ্ঠার ক্ষেত্রে তার অবদান প্রশংসনীয়। তার প্রতিষ্ঠিত স্কুলগুলোর মধ্যে রয়েছে মুছলিম হাই স্কুল, চট্টগ্রাম (১৯০৯), মাধবপুর শেখ হাই স্কুল, কুমিল্লা (১৯১১), রায়পুর কে.সি হাই স্কুল (১৯১২), চান্দিনা পাইলট হাই স্কুল, কুমিল্লা (১৯১৬), কুটি অটল বিহারী হাই স্কুল, ব্রাহ্মণবাড়িয়া (১৯২০), চন্দনা কে.বি হাই স্কুল, কুমিল্লা (১৯২০), চৌদ্দগ্রাম এইচ.জে পাইলট হাই স্কুল (১৯২১) উল্লেখযোগ্য।

এ ছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ে পরীক্ষার খাতায় প্রথম রোল নম্বরের প্রবর্তক এবং বহু বইয়ের লেখক হিসেবেও তিনি স্মরণীয় হয়ে আছেন। শিক্ষা ক্ষেত্রে অবদানের স্বীকৃতিস্বরূপ ১৯১১ সালে ব্রিটিশ সরকার তাকে 'খানবাহাদুর' উপাধি দেয়। বাংলা সাহিত্যে বহুমুখী অবদানের স্বীকৃতি স্বরূপ বাংলা একাডেমি তাকে ১৯৬০ সালে সম্মানসূচক ফেলোশিপ দেয়।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৩ ফেব্রুয়ারি ২০১৮/অহ/এসএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়