ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪২৬, ২৩ এপ্রিল ২০১৯
Risingbd
সর্বশেষ:

মননশীল মানুষের সাড়া পাচ্ছি : মনি হায়দার

আমিনুল ইসলাম শান্ত : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-০২-০৮ ৪:০৭:০০ পিএম     ||     আপডেট: ২০১৮-০২-০৮ ৪:১৫:১৬ পিএম
মনি হায়দার

আমিনুল ইসলাম শান্ত : টেলিভিশন অনুষ্ঠান ‘শিল্পবাড়ি’। কবি, সাহিত্যিকদের নিয়ে সাজানো হয় এই অনুষ্ঠান। বেসরকারি টেলিভিশন গাজী টিভিতে অনুষ্ঠানটি প্রচারিত হচ্ছে। উপস্থাপনা করছেন কথাসাহিত্যিক মনি হায়দার। এটি প্রযোজনা করছেন আদিত্য নজরুল।   

‘শিল্পবাড়ি’ অনুষ্ঠানে এ পর্যন্ত অতিথি হয়ে উপস্থিত ছিলেন তাদের মধ্যে উল্লেখযোগ্যরা হলেন- আনিসুজ্জামান, সেলিনা হোসেন, ইমদাদুল হক মিলন, নির্মলেন্দু গুণ, শাকুর মজিদ, খায়রুল আলম সবুজ, আবুল হায়াত, আনোয়ারা সৈয়দ হক প্রমুখ। আগত অতিথিদের লেখা গল্প, উপন্যাস কবিতা বা তাদের কর্মজীবন এ অনুষ্ঠানে তুলে ধরা হয়।

আগামী ১০ ফেব্রুয়ারি রাত ৯টায় অনুষ্ঠানটির পঞ্চাশতম পর্ব প্রচারিত হবে। অর্ধশত পর্ব প্রচার উপলক্ষে রাইজিংবিডির সঙ্গে কথা বলেন অনুষ্ঠানটির সঞ্চালক মনি হায়দার। এ আলাপচারিতার বিশেষ অংশ তুলে ধরা হলো-    

রাইজিংবিডি: এমন ভাবনার অনুষ্ঠান করার কারণ জানতে চাই।
মনি হায়দার: আমি মূলত লেখালেখি করি। এই গ্রন্থমেলাতেও আমার পাঁচটি বই প্রকাশিত হয়েছে। আমি গল্প, উপন্যাস লিখে থাকি। আমি দেখেছি, একটি মেয়ে পাঁচ বছর গান গেয়ে সে তারকা হয়ে যায়। একটি ছেলে দুই বছর অভিনয় করে তারকা হয়ে যায়। মিডিয়া তাদের তারকা বানিয়ে ফেলে। অথচ একজন লেখক কিংবা কবি পঞ্চাশ বছর লেখালেখি করলেও মানুষ তাকে চেনে না। এটা কিন্তু বাস্তবতা। এই বাস্তবতা থেকে মনে হয়েছে, আমি যেহেতু লেখালেখি করি, তাই লেখালেখির মানুষদের নিয়ে কিছু করা যায় কিনা। অনেক দিন ধরেই এমন একটি অনুষ্ঠান করার চেষ্টা করছিলাম। এমন ভাবনা নিয়ে বিটিভিতে একটি অনুষ্ঠানও করেছিলাম। কিন্তু পরিকল্পনার পুরোটা বাস্তবায়ন সম্ভব হয়নি। এবার এই অনুষ্ঠানের মাধ্যমে সেটি বাস্তবায়নের চেষ্টা করছি।

রাইজিংবিডি: পঞ্চাশতম পর্ব প্রচারিত হতে যাচ্ছে। এ পর্যন্ত দর্শকদের কাছ থেকে কেমন সাড়া পেয়েছেন?
মনি হায়দার: এ অনুষ্ঠানের অতিথিরা লেখক মানুষ। তারা সাধারণ মানুষের কাছে খুব বেশি পরিচিত না। যারা মননশীল মানুষ তারাই অনুষ্ঠানটি দেখেন। এ শ্রেণির যেসব মানুষ অনুষ্ঠানটি একবার দেখেছেন তারা বারবার দেখছেন। সৃজনশীল মানুষ অনুষ্ঠানটি খুব ভালোভাবে গ্রহণ করেছেন। আসলে আমি ব্যাপক সংখ্যক মানুষের কাছে যেতে চাইনি, এটা ব্যাপক সংখ্যক মানুষের অনুষ্ঠান না। এটি ভিন্নমাত্রার মানুষের অনুষ্ঠান।

রাইজিংবিডি: পঞ্চাশতম পর্বে অতিথি হিসেবে কে উপস্থিত থাকবেন?
মনি হায়দার: এবারের পর্বে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শামসুজ্জামান খান।

রাইজিংবিডি: অনুষ্ঠানে একজন লেখকের পাশাপাশি একজন চিত্রশিল্পীকেও দেখা যায়…
মনি হায়দার: হ্যাঁ, অনুষ্ঠান চলাকালে একজন চিত্রশিল্পী অতিথির ছবি আঁকেন। এই ভদ্রলোক একজন গুণী মানুষ। তার নাম শাহজাহান আহমেদ বিকাশ। তিনি ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অলটারনেটিভের (ইউডা) চারুকলা বিভাগের চেয়ারম্যান। অনুষ্ঠানে তিনি যে কাজটি করেন এটা কিন্তু অনেক তপস্যার কাজ। আমরা কথা বলি তার ফাঁকে তিনি অতিথির ছবি আঁকেন। এতে তিনি প্রায় শতভাগ সফল হন। গাজী টিভির প্রতিষ্ঠাবার্ষিকী জুনে। এ সময় তার আঁকা ছবিগুলো নিয়ে চারুকলায় একটি প্রদর্শনী করার পরিকল্পনা রয়েছে।

রাইজিংবিডি: ‘শিল্পবাড়ি’ অনুষ্ঠানটি নিয়ে আপনার ভবিষ্যত পরিকল্পনা কী?
মনি হায়দার: অনুষ্ঠানটি চালিয়ে যেতে চাই। এখন পর্যন্ত বয়োজ্যেষ্ঠদের নিয়ে কাজ করছি। আমার খুব ইচ্ছে, যেসব তরুণ বন্ধুরা লেখালেখি করেন তাদেরকে নিয়ে কাজ করার। শততম পর্বের মধ্যে তরুণ বন্ধুদের নিয়ে কাজ শুরু করব। তরুণ কবি, লেখকরা অনুষ্ঠানে আসতেও আগ্রহী। তাদের কাছ থেকে অনেক প্রশংসা পাচ্ছি। এ ছাড়া অনুষ্ঠানটির কথোপকথন আগামী বইমেলায় বই আকারে প্রকাশ করা হবে।




রাইজিংবিডি/ঢাকা/৮ ফেব্রুয়ারি ২০১৮/শান্ত/তারা

Walton Laptop
     
Walton AC
Marcel Fridge