ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

১০ বছর পর বিএসএমএমইউতে খালেদা

এসকে রেজা পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩৫, ৭ এপ্রিল ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
১০ বছর পর বিএসএমএমইউতে খালেদা

জ্যেষ্ঠ প্রতিবেদক : প্রায় ১০ বছর পর শনিবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে এলেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

ঠিক ১০ বছর আগে ২০০৮ সালের সেপ্টেম্বরে এক-এগারোর সরকারের সময়ে জামিনে কারামুক্ত হওয়ার পর অসুস্থ তারেক রহমানকে দেখতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালের ডি-ব্লকে গিয়েছিলেন খালেদা জিয়া। এবার তিনি নিজেই অসুস্থ হয়ে এই হাসপাতালে এলেন।

শারীরিক চিকিৎসার জন্য শনিবার দুপুরে কারাগার থেকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে আনা হয় প্রাক্তন এই প্রধানমন্ত্রীকে। সেখানে প্রায় দুই ঘণ্টা অন্যরকম সময় কেটেছে তার। শারীরিক পরীক্ষা-নিরীক্ষার পাশাপাশি প্রাক্তন এই প্রধানমন্ত্রীকে গণমাধ্যমকর্মীদের অনুরোধও রাখতে হয়েছে।

সকাল সাড়ে ১১টায় কড়া নিরাপত্তা বেষ্টনীর মধ্যে বিএনপি চেয়ারপারসনকে পুরনো ঢাকার কেন্দ্রীয় কারাগার থেকে বঙ্গবন্ধু মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালে নিয়ে আসা হয়। খালেদা জিয়াকে কালো রঙের একটি পাজারো গাড়িতে করে আনা হয়।

প্রথমে তাকে কেবিন ব্লকের পাঁচ তলায় ৫১২ নং কক্ষে নিয়ে যাওয়া হয়। সেখানে খালেদা জিয়ার ‘পছন্দের’ চিকিৎসকদের ডেকে নিয়ে আসেন হাসপাতাল কর্তৃপক্ষ। কারা কর্তৃপক্ষের উপস্থিতিতে বিএনপি চেয়ারপারসন একটি চেয়ারে বসে তাদের সঙ্গে কথাবার্তা বলেছেন বলে জানা গেছে।

এছাড়া বিএনপির চিকিৎসক সংগঠনের নেতা এজেডএম জাহিদ হোসেন, একেএম আজিজুল হক, সিরাজউদ্দিন আহমেদ, রফিকুল ইসলাম, ব্যারিস্টার মাহবুবউদ্দিন খোকন, অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া প্রমুখও কেবিন ব্লকে খালেদা জিয়ার সঙ্গে দেখা করেন।

কেবিন ব্লকের সামনে আনার পর তার জন্য একটি হুইল চেয়ার আনা হয়। সেখানে হাসপাতালে পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আবদুল্লাহ আল হারুন স্বাগত জানান খালেদা জিয়াকে।

গাড়ির সামনে হুইল চেয়ারটি আনা হলে খালেদা জিয়া হাসপাতালের পরিচালককে বললেন, ‘এটার প্রয়োজন নেই। আমি হেঁটেই যাব।’

এরপর গণমাধ্যমকর্মীদের অনুরোধ, ‘ম্যাডাম এদিকে, একটু এদিকে।’ খালেদা জিয়া আলোকচিত্রীদের অনুরোধও রাখেন। তবে সাংবাদিকরা কেমন আছেন প্রশ্ন করলেও তিনি কোনো জবাব দেননি।

পুলিশি কর্ডনের মধ্যে খালেদা জিয়াকে ১৯ নং লিফটে নিয়ে যাওয়া হয়। সেখান থেকে তিনি পাঁচ তলায় ৫১২ নং কক্ষে প্রবেশ করেন। দুপুর ১২টা ৩৬ মিনিটে খালেদা জিয়া কেবিন ব্লক থেকে নেমে রেডিওলজি ও ইমেজিং বিভাগে যান হেঁটে। সেখানে কক্ষ নং ১/এ তার এক্সরে করা হয়।

ওই সময়ে এক ফাঁকে সকাল ১১টা থেকে হাসপাতালের সি-ব্লকের কাছে অপেক্ষায় থাকা আরাফাত রহমান কোকোর স্ত্রী শর্মিলা রহমান সিঁথি ও তার দুই মেয়েকে আনা হয়। কিছুক্ষণ ব্যক্তিগত চিকিৎসকদের সঙ্গে কথা হয়েছে তার।

এক্সরে বিভাগ থেকে বেলা দেড়টায় কারাগারের উদ্দেশে রওনা হওয়ার সময় কেবিন ব্লকের বারান্দাগুলোয় রোগী, নার্স, চিকিৎসকসহ উৎসুখ মানুষের দিকে হাত তুলে তাদের শুভেচ্ছাও জানান তিনি।

ঘড়ির কাঁটা যখন ১টা ৩০ মিনিট তখন র‌্যাবসহ পুলিশের নিরাপত্তা গাড়িগুলো কারাগারের উদ্দেশে হুইসেল বাজিয়ে যেতে শুরু করে। খালেদা জিয়ার গাড়ি ছেড়ে দেওয়ার মুহূর্তে কাছে দাঁড়িয়ে থাকা দলের স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ, চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আমানউল্লাহ আমান ও যুগ্ম মহাসচিব মাহবুবউদ্দিন খোকন কালো গ্লাসের কাছে এসে হাত নেড়ে শুভেচ্ছা জানান।

হাসপাতালে খালেদা অবস্থানকালে দলের স্থায়ী কমিটির  সদস্য মওদুদ আহমদ, ভাইস চেয়ারম্যান অধ্যাপক এজেডএম জাহিদ হোসেন, চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আমানউল্লাহ আমান, অধ্যাপক একেএম আজিজুল হক, অধ্যাপক সিরাজউদ্দিন আহমেদ, অধ্যাপক আব্দুল কুদ্দুস, যুগ্ম মহাসচিব মাহবুবউদ্দিন খোকন, কেন্দ্রীয় নেতা ফজুলল হক মিলন, শহীদউদ্দিন চৌধুরী এ্যানি, সানাউল্লাহ মিয়া, মাসুদ আহমেদ তালুকদার, আফরোজা আব্বাস, আবদুস সালাম আজাদ, শামীমুর রহমান শামীম, তাবিথ আউয়াল, নজরুল ইসলাম আজাদ, রফিকুল ইসলাম বাচ্চু, রফিকুল ইসলাম, ডা. সাখাওয়াত হোসেন সায়ন্থ, চেয়ারপারসনের প্রেস উইংয়ের সদস্য শায়রুল কবির খান প্রমুখ উপস্থিত ছিলেন।

হাসপাতালের ভেতরে এবং বাইরে অসংখ্য নেতা-কর্মী খালেদা জিয়ার আগমন উপলক্ষে সকাল থেকে অবস্থান নেয় পুলিশি ব্যারিকেডের বাইরে।

খালেদা জিয়া যখন কারাগারের উদ্দেশে গাড়িতে ওঠেন ওই সময় হাসপাতালের সি-ব্লকের কাছে পুলিশি নিরাপত্তা বেষ্টনীর বাইরে কয়েক’শ নেতা-কর্মীকে মুহুর্মুহু করতালি দিয়ে স্বাগত জানাতে দেখা গেছে।




রাইজিংবিডি/ঢাকা/৭ এপ্রিল ২০১৮/রেজা/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়