ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

এবার নিরপেক্ষ নির্বাচনের উদ্যোগ নিন : মঈন

এসকে রেজা পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০০, ১২ এপ্রিল ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এবার নিরপেক্ষ নির্বাচনের উদ্যোগ নিন : মঈন

জ্যেষ্ঠ প্রতিবেদক : কোটা প্রথা বাতিল করায় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে বিএনপি নেতা ড. আবদুল মঈন খান ‘নিরপেক্ষ সরকারের অধীনে গ্রহণযোগ্য নির্বাচনের’ উদ্যোগ নিতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন।

প্রধানমন্ত্রীকে উদ্দেশ্য করে তিনি বলেন, ‘এখন আপনার উচিত হচ্ছে গ্রহণযোগ্য নির্বাচনের জন্য যে নির্দলীয় সরকারের দাবি করা হয়েছে তা মেনে নেয়া।

মানুষের ভোটের অধিকার ফিরিয়ে দেয়ার জন্য একটি উদ্যোগ নিন, এই বক্তব্যটা দিন। জাতীয় সংসদে যদি কথাটা বলেন, তাহলে জনগণ ও জাতি আপনাকে ধন্যবাদ জানাবে।’

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির ‘সাগর রুনি মিলনায়তনে এক মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

‘কোটা পদ্ধতি সংস্কার আন্দোলন : সরকারের ভূমিকা’ শীর্ষক এই মতবিনিময় সভার আয়োজন করে ‘নাগরিক অধিকার আন্দোলন ফোরাম’ নামের একটি সংগঠন।

কোটা সংস্কার নিয়ে সরকারের মন্ত্রীরা মুক্তিযুদ্ধের পক্ষ-বিপক্ষ বলে বিভাজন তৈরি করেছে বলেও মনে করেন বিএনপি স্থায়ী কমিটির এই সদস্য।

মঈন খান বলেন, ‘কোটা সংস্কার করার জন্য ছাত্রদের ন্যায্য দাবিকে ভুল ব্যাখ্যা দিয়ে সরকারের মন্ত্রীরা দেশকে মুক্তিযুদ্ধের পক্ষ-বিপক্ষ বলে বিভাজনের সৃষ্টি করেছেন। বর্তমানে কোটার যে সিস্টেম যেটা গতকালের ঘোষণার আগে পর্যন্ত প্রচলিত ছিল সেটা হল এই জাতিকে মেধাশূন্য করার একটা নীল নকশা।’

তিনি বলেন, ‘এতে মেধাবীদের কোনো স্থান ছিল না। সেই কারণেই সাধারণ ছাত্রসমাজ এটার প্রতিকার চেয়েছে। কিন্তু সরকার তার সমাধান না করে নিজের ঘরের মধ্যে অবরুদ্ধ করেছে। যেভাবে অন্ধকার কারাগারে অবরুদ্ধ করেছে আমাদের নেত্রী বেগম খালেদা জিয়াকে।’

কোটা সংষ্কার আন্দোলনকে কেন্দ্র করে যেসব মামলা করা হয়েছে তা প্রত্যাহারের দাবি জানান তিনি।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে অংশ নিয়ে বিএনপির ভাইস-চেয়ারম্যান শামসুজ্জামান দুদু বলেন, ‘প্রধানমন্ত্রী ক্ষমতার অপব্যবহার করছেন। কোটা সংস্কার নিয়ে গতকাল জাতীয় সংসদে তিনি যে বক্তব্য দিয়েছেন তা সংবিধানের পরিপন্থী। তিনি সংবিধানকে লঙ্ঘন করেছেন। রাগের বশবর্তী হয়ে প্রধানমন্ত্রী কোন কথা বলতে পারেন না। কিন্তু তিনি রাগ-অনুরাগের বশবর্তী হয়ে এক ধরনের ধমক দিয়েছেন।’

আয়োজক সংগঠনের উপদেষ্টা হাজী মো. মাসুক মিয়ার সভাপতিত্বে এবং এম জাহাঙ্গীর আলমের সঞ্চালনায় অনুষ্ঠিত মতবিনিময় সভায় আরো বক্তব্য রাখেন বিএনপির নির্বাহী কমিটির সদস্য ইসমাইল হোসেন বেঙ্গল, সদস্য আবু নাসের মোহাম্মদ রহমতউল্লাহ, এনডিপির ভারপ্রাপ্ত মহাসচিব মঞ্জুর হোসন ঈশা।



রাইজিংবিডি/ঢাকা/১২ এপ্রিল ২০১৮/রেজা/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়