ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

কোটি টাকার সোনাসহ আটক ২

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২৯, ৭ জুন ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কোটি টাকার সোনাসহ আটক ২

নিজস্ব প্রতিবেদক : ভারতে পাচারকালে ১ কোটি ১৩ লাখ টাকা মূল্যের ২ কেজি ২৭৮ গ্রাম সোনার বারসহ দুই ব্যক্তিকে আটক করেছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর।

বৃহস্পতিবার বেনাপোলের জয়নগরে দর্শনা আন্তর্জাতিক চেকপোস্টে অভিযানকালে সোনাসহ তাদের আটক করা হয়। সংস্থাটির মহাপরিচালক মো. সহিদুল ইসলাম রাইজিংবিডিকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

শুল্ক গোয়েন্দা জানায়, বেনাপোল সার্কেল কর্মকর্তাদের এক আকস্মিক অভিযানে জয়নগর, দর্শনা আন্তর্জাতিক চেকপোস্টে দুই ব্যক্তির ট্রলির ভেতর থেকে বিশেষভাবে লুকায়িত অবস্থায় ২ কেজি ২৭৮ গ্রাম কেজি সোনা জব্দ করা হয়। ১৯টি সোনার বার ও ১০টি স্বর্ণখণ্ডের বর্তমান বাজারমূল্য প্রায় ১ কোটি ১৩ লাখ টাকা।

দর্শনা চেকপোস্ট দিয়ে কতিপয় যাত্রীর সাথে বিশেষভাবে লুকায়িত অবস্থায় স্বর্ণ চোরাচালান হবে, এ খবর পেয়ে শুল্ক গোয়েন্দার দল ছদ্মবেশে সকাল সাড়ে ৬টায় চেকপোস্টে অবস্থান নেয়। নুরুল ইসলাম এবং মাসুদ রানা নামক দুই ব্যক্তি ইমিগ্রেশন ও কাস্টমস পার হবার পর তাদের শুল্ক গোয়েন্দা চ্যালেঞ্জ করে। প্রথমে  তারা তাদের  সাথে অবৈধ কিছু থাকার কথা অস্বীকার করেন।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে নুরুল ইসলাম জানিয়েছেন, ঢাকার তাঁতীবাজার থেকে কামরুল নামক এক ব্যক্তি তাকে এই বারগুলো দিয়েছে এবং চেকপোস্ট পার  হবার পর ভারত অংশে কলকাতার বড়বাজারে অপর এক ব্যক্তি কসমস হোটেলের ২০৩ নং কক্ষে এসে  তার কাছ থেকে এই বারগুলো নিয়ে তাকে ২০ হাজার টাকা  দেবে। গত এক বছরে ২০ বার ভারত ভ্রমণ করেছেন ব্যাসায়ী পরিচয় দেওয়া এই ব্যক্তি। তিনি নিউইয়র্কে এক রেস্তোরাঁয় চাকরি করতেন বলে জানিয়েছেন। প্রায় দুই বছর আগে দেশে ফিরে তিনি এ ব্যবসায় জড়িয়ে পড়েন।

অন্যদিকে মাসুদ রানা নিজেকে ইসলামপুরের কাপড় ব্যবসায়ী পরিচয় দিয়ে জানিয়েছেন, ঢাকার খিলগাঁওর মামুন নামক এক ব্যক্তি তাকে আটটি বার দিয়েছেন কলকাতার বড়বাজারে এক ব্যক্তিকে দেওয়ার জন্য। সেখানে গেলে সেই ব্যক্তি মোবাইলে ফোন করে তার কাছ থেকে এই বারগুলো নিত। তিনি গত এক বছরে ৫ বার ভারত ভ্রমণ করেছেন।



রাইজিংবিডি/ঢাকা/৭ জুন ২০১৮/এম এ রহমান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়