ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

হজযাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা ৩ জুলাই থেকে

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩১, ২৬ জুন ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
হজযাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা ৩ জুলাই থেকে

জ্যেষ্ঠ প্রতিবেদক : আগামী তিন জুলাই থেকে শুরু হচ্ছে এ বছরের হজযাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা ও টিকাদান কার্যক্রম।

রাজধানী ঢাকাসহ দেশের সরকারি মেডিক্যাল কলেজ হাসপাতাল ও সিভিল সার্জনের কার্যালয়সহ বিভিন্ন স্বাস্থ্যকেন্দ্রে এই কার্যক্রম চলবে। প্রত্যেক হজযাত্রীকে মেনিনজাইটিস ও ইনফ্লুয়েঞ্জার টিকা দেওয়া হবে। একইসঙ্গে স্বাস্থ্য পরীক্ষা করে হজযাত্রীদের স্বাস্থ্য সনদ দেওয়া হবে। হজযাত্রীদের জন্য এই সনদ সংগ্রহ জরুরি। কারণ বিমানবন্দরে এই স্বাস্থ্য সনদ দেখাতে হবে।

আশকোনা হজ অফিসের পরিচালক মো. সাইফুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে সোমবার এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা জেলা ও মহানগরীর হজযাত্রীরা যেসব স্বাস্থ্যকেন্দ্রে টিকা ও স্বাস্থ্য পরীক্ষা করাতে পারবেন, সেগুলো হলো ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল, স্যার সলিমুল্লাহ মেডিক্যাল কলেজ ও মিটফোর্ড হাসপাতাল, শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতাল, সরকারি কর্মচারী হাসপাতাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, মুগদাপাড়ার ৫০০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতাল, কেন্দ্রীয় হাসপাতাল রাজারবাগ, সম্মিলিত সামরিক হাসপাতাল ও বাংলাদেশ সচিবালয় ক্লিনিক।

আগামী ৮ জুলাই থেকে আশকোনা হজ কার্যালয় মেডিক্যাল  সেন্টারে হজযাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা করা হবে। অন্যান্য সব জেলার হজযাত্রীরা বিভাগীয় শহরে সরকারি মেডিক্যাল কলেজ হাসপাতাল, জেলা শহরে সংশ্লিষ্ট সিভিল সার্জনের কার্যালয়ে স্বাস্থ্য পরীক্ষা করাতে পারবেন। এই কেন্দ্রগুলো থেকে হজযাত্রী স্বাস্থ্য পরীক্ষার পর মেনিনজাইটিস/ইনফ্লুয়েঞ্জার টিকা নিয়ে স্বাস্থ্য সনদ সংগ্রহ করবেন।

হজযাত্রীর করণীয় :
সরকারি বা বেসরকারি ব্যবস্থাপনায় নিবন্ধিত হজযাত্রীর করণীয় হলো, ব্যক্তি তার নিবন্ধন সনদ সংরক্ষণ করবেন। পিলগ্রিম আইডি নিশ্চিত করার জন্য হজ এজেন্সির সঙ্গে যোগাযোগ করবেন। ভিসা নিশ্চিত করার জন্য হজ এজেন্সির সঙ্গে যোগাযোগ রাখবেন। বিমান টিকিট ও ফ্লাইটের তারিখ নিশ্চিত করার জন্য হজ এজেন্সির সঙ্গে যোগাযোগ রাখবেন। নির্দিষ্ট তারিখের মধ্যেই স্বাস্থ্য পরীক্ষা এবং প্রয়োজনীয় ভ্যাকসিন নিয়ে নেবেন। তাছাড়া প্রত্যেক হজযাত্রীর পাসপোর্টের পেছনে আবশ্যিকভাবে মক্কা ও মদিনার আবাসনের সঠিক ঠিকানা-সংবলিত স্টিকার আছে কি না দেখে নিতে হবে।



রাইজিংবিডি/ঢাকা/২৬ জুন ২০১৮/নঈমুদ্দীন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়