ঢাকা, শুক্রবার, ৬ আশ্বিন ১৪২৫, ২১ সেপ্টেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

গুহায় আটকে পড়া ফুটবলারদের ৬ জনকে উদ্ধার

শাহেদ হোসেন : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৭-০৮ ৬:১৯:৫৩ পিএম     ||     আপডেট: ২০১৮-০৭-০৯ ১০:২৫:৫৬ এএম

আন্তর্জাতিক ডেস্ক : থাইল্যান্ডে গুহায় আটকে পড়া খুদে ফুটবলারদের ছয়জনকে উদ্ধার করা হয়েছে। উত্তর থাইল্যান্ডের থাম লুয়াং গুহায় আটকে পড়ার ১৫ দিন পর স্থানীয় সময় রোববার সকাল ১০টায় তাদের উদ্ধারে উদ্ধারকারীরা গুহায় প্রবেশ করেছিল।

স্থানীয় সময় বিকেল ৫টা ৩০ মিনিট ও ৬টার মধ্যে দুই কিশোরকে গুহা থেকে বের করে আনা হয়। দুজন করে ডুবুরির সহায়তায় ওই কিশোরদের গুহা থেকে বের করে আনা হয়। পরে আরো দুজন করে চারজনকে বের করে আনা হয়।

থাইল্যান্ড থেকে বিবিসির সংবাদদাতা জানিয়েছেন, গুহার ভেতরে থাকা অস্ট্রেলিায়ার চিকিৎসকরা গুহার ভেতর থেকে সবচেয়ে দুর্বল কিশোরকে আগে বের করে আনার সিদ্ধান্ত নিয়েছিলেন। সেই সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে তুলনামুলকভাবে দুর্বল দুই কিশোরকে বের করে আনা হয়।

গত ২৩ জুন দুপুরে ১২ কিশোর ফুটবালার ও তাদের কোচ ১২ কিলোমিটার দীর্ঘ থাম লুয়াং গুহায় প্রবেশ করে। ওই দিন সন্ধ্যায়ও ফিরে না আসলে তাদের খোঁজে অভিযান শুরু হয়। নয়দিন পর ব্রিটেনের দুই ডুবুরি

উদ্ধারকারীরা জানিয়েছিলেন, কিশোরদেরকে গুহা থেকে বের করে আনার অভিযান বিপজ্জনক। কারণ গুহার নিচে উদ্ধারে পথে অনেক জায়গা পুরোপুরি কর্দমাক্ত, কোথাও ১৬ ফুট পর্যন্ত পানি, কোথাও পুরোটাই পানিতে পূর্ণ, যেখানে কিছুই দেখা যায় না। এ ছাড়াও অনেক স্থান খুবই বিপজ্জনক। এর আগে খুদে ফুটবলারদের উদ্ধারে গুহার পানি সরানোর চেষ্টা করে ব্যর্থ হয়েছেন উদ্ধারকারীরা।

শুসামান গুনান (৩৮) নামের এক ডুবুরি ওই খুদে ফুটবলারদের উদ্ধার অভিযানে অংশ নিয়ে বৃহস্পতিবার মারা গেছেন। থাইল্যান্ডের নৌবাহিনী থেকে অবসর নিয়েছিলেন এই ডুবুরি।




রাইজিংবিডি/ঢাকা/৮ জুলাই ২০১৮/শাহেদ

Walton Laptop
 
     
Walton