ঢাকা, বুধবার, ৭ অগ্রহায়ণ ১৪২৫, ২১ নভেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

লোহাগাড়ায় হাসপাতালের বাইরে ভুমিষ্ঠ শিশুর মৃত্যু : তদন্তের নির্দেশ

মেহেদী হাসান ডালিম : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-০৭-০৮ ৬:৩৭:৫২ পিএম     ||     আপডেট: ২০১৮-০৭-০৮ ৬:৩৭:৫২ পিএম

নিজস্ব প্রতিবেদক : চট্টগ্রামের লোহাগাড়ায় স্বাস্থ্য কমপ্লেক্সের বাইরে ভুমিষ্ঠ হওয়া শিশুর মৃত্যুর ঘটনা ১৫ দিনের মধ্যে তদন্ত করে প্রতিবেদন দিতে স্বাস্থ্য সচিবকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

রোববার বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. ইকবাল কবিরের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটকারী পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ। চিকিৎসক আবদুল্লাহ আল মামুনের পক্ষে শুনানি করেন আইনজীবী খুরশিদ আলম খান ও নার্স ছায়া চৌধুরীর পক্ষে শুনানি করেন আইনজীবী মো. আমিরুল হক।

আইনজীবী মনজিল মোরসেদ জানান, মরিয়ম বেগম গত ৯ মে প্রসব ব্যথা নিয়ে চিকিৎসার জন্য চট্টগ্রামের লোহাগাড়া স্বাস্থ্য কমপ্লেক্সে আসার পর দায়িত্বরত চিকিৎসক আবদুল্লাহ আল মামুন ও নার্স ছায়া চৌধুরী চিকিৎসা না দিয়ে মরিয়ম বেগমকে বের করে দেন। পরে স্বাস্থ্য কমপ্লেক্সের বাইরে সন্তান প্রসব করার কিছুক্ষণের মধ্যেই নবজাতকের মৃত্যু হয়। এ ঘটনাটি বিভিন্ন জাতীয় দৈনিকে প্রকাশ পায়।

প্রকাশিত ওই সব প্রতিবেদন যুক্ত করে মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস এন্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি)- এর পক্ষে রিট করেন আইনজীবী মো. ছারওয়ার আহাদ চৌধুরী।

গত ১১ জুন আদালত ওই রিটের শুনানি নিয়ে রুল জারি করে ঘটনার ব্যাখ্যা জানতে লোহাগাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক আব্দুল্লাহ আল মামুন ও সিনিয়র নার্স ছায়া চৌধুরীকে তলব করেন।

তলবে হাজির হয়ে রোববার ওই চিকিৎসক ও নার্স  আইনজীবীর মাধ্যমে ব্যাখ্যা দাখিল করেন।

মনজিল মোরসেদ আরও জানান, ওই ঘটনা তদন্তে স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদপ্তরের একজন প্রতিনিধি, চট্টগ্রামের সিভিল সার্জন, লোহাগাড়া উপজেলার নির্বাহী কর্মকর্তা ও চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের গাইনি বিভাগের একজন অধ্যাপককে নিয়ে ৫ সদস্যের কমিটি গঠন করে দিতে নির্দেশ দেওয়া হয়েছে।

এ ৫ সদস্যের কমিটিকে ১৫ দিনের মধ্যে ঘটনা তদন্ত করে প্রতিবেদন দাখিল করতে নির্দেশ দিয়েছেন আদালত। পাশাপাশি তদন্তকালে সংশ্লিষ্ট চিকিৎসক ও নার্সের বিরুদ্ধে আইন অনুযায়ী পদক্ষেপ নিতে বলা হয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/৮ জুলাই ২০১৮/মেহেদী/শাহনেওয়াজ

Walton Laptop
 
     
Marcel
Walton AC