ঢাকা, রবিবার, ৬ কার্তিক ১৪২৫, ২১ অক্টোবর ২০১৮
Risingbd
সর্বশেষ:

চমক নয়, প্রত্যাশিত সুযোগ রাব্বীর

ইয়াসিন : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৮-১০-১১ ৮:০৭:৪৬ পিএম     ||     আপডেট: ২০১৮-১০-১২ ১০:০৫:৫৩ এএম

ক্রীড়া প্রতিবেদক : ৩০ বছর ২৮৫ দিন। বাংলাদেশের প্রেক্ষাপটে এ সময়ে জাতীয় দল থেকে বাদ পড়ার তালিকায় চলে যান যেকোনো খেলোয়াড়!

অতীত ইতিহাস বলছে সে কথাই। কিন্তু ইতিহাস পাল্টাচ্ছে। নতুন করে লিখা হচ্ছে জয়গান। সেই জয়গানে এবার সুর বাঁধলেন ফজলে মাহমুদ রাব্বী। এ বয়সে ডাক পেলেন জাতীয় দলে। ঘরোয়া ক্রিকেটে ধারাবাহিক দ্যুতি ছড়ানোয় বাঁহাতি ব্যাটসম্যানকে আসন্ন হোম সিরিজের জন্য দলে ডেকেছেন নির্বাচকরা।

কোনো চমক নয়। রাব্বীর ডাকটা ছিল প্রত্যাশিত। সবশেষ ঢাকা প্রিমিয়ার লিগে ১৬ ম্যাচে ৪৭.২০ গড়ে করেছেন ৭০৮ রান। ২টি সেঞ্চুরির সঙ্গে ৩টি হাফ সেঞ্চুরি। এছাড়া দেশের মাটিতে শ্রীলঙ্কা ‘এ’ দল ও আয়ারল্যান্ড সফরে ‘এ’ দলের হয়ে পারফর্ম করেছেন। সবশেষ ৭ লিস্ট ‘এ’ ম্যাচে ৪ ইনিংসে রান করেছেন ১৯৫, যার তিনটিই হাফ সেঞ্চুরি। চলতি জাতীয় ক্রিকেট লিগের প্রথম রাউন্ডে ব্যাট হাতে করেছেন ১৯৫ রান।  ২২ গজে তার ব্যাটিং দাপট কাছ থেকে দেখেছেন মিনহাজুল আবেদীন। তাইতো তাকে সুযোগ দেওয়ার পক্ষে।

 



রাইজিংবিডি
কে বললেন,‘এশিয়া কাপের প্রাথমিক স্কোয়াডেও ওকে আমরা রেখেছিলাম। আমাদের নজরে সব সময়ই ছিল। এখন পারফর্ম করলে যে কেউই দলে আসবে। ও ধারাবাহিক পারফর্ম করায় সুযোগ মিলল। যদি খেলার সুযোগ পায় সেটা কাজে লাগাতে পারলে তো অবশ্যই ভালো।’ বরিশালের টপ অর্ডার ব্যাটসম্যানকে খুব কাছ থেকে দেখেন অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। গত বছর বিপিএলে একই দলে ছিলেন দুজন।

মিডল অর্ডার শক্তিশালী করার চেষ্টায় রাব্বীকে সুযোগ দিয়েছেন নির্বাচকরা। তাদের দৃঢ় বিশ্বাস সুযোগটি দারুণভাবেই কাজে লাগাবেন বাঁহাতি ব্যাটসম্যান। জিম্বাবুয়ে সিরিজে তাকে তিনে খেলানোর পরিকল্পনা। ৫০ ওভারের ক্রিকেটে ওপেন করার অভিজ্ঞতাও আছে তার। দেখার বিষয় জাতীয় দলের জার্সিতে কেমন করেন এ ব্যাটসম্যান। ৮০ লিস্ট ‘এ’ ম্যাচে ৩০.৯৮ গড়ে ২২০০ রান করেছেন রাব্বী।

যেভাবে উঠে আসা রাব্বীর :
২০০৩ সালে বরিশালের হয়ে খেলা শুরু করেন ফজলে মাহমুদ রাব্বী। এর আগে বরিশালে টপ টেনিস ক্রিকেট খেলতেন। পাড়া মহল্লায় টেপ টেনিস ক্রিকেটে সুনাম কুড়ানোর পর বড় স্বপ্ন দেখা শুরু করেন। ধীরে ধীরে সেই পথে পা বাড়ান। ২০০২ সালে প্রথমে বরিশাল দ্বিতীয় বিভাগ দলে সুযোগ মেলে তার। ভালো পারফর্ম করায় পরের বছর বরিশালের হয়ে অভিষেক। এরপর ২০০৫ সালে অনূর্ধ্ব-১৭ দলের ক্যাম্পে ডাক মেলে তার। কিন্তু বয়স বেশি হওয়ায় বাদ পড়েন। পত্রিকায় বিজ্ঞাপন দেখেন ঢাকা প্রিমিয়ার লিগের জন্য প্রতিভাবান খেলোয়াড় খুঁজছে মেরিনার্স ক্লাব। এক রাতের সিদ্ধান্তে চলে আসেন ঢাকা। এরপর ক্লাবের হয়ে ঢাকা লিগে খেলা শুরুর। প্রায় এক যুগ ধরে খেলছেন ঢাকা লিগ। এছাড়া ‘এ’ দল, হাই পারফরম্যান্স দলে ‍সুযোগ পেয়েছেন। কখনো ভালো করেছেন। আবার কখনো খারাপ। কিন্তু শেষ দুই-তিন মৌসুমে তার ব্যাট হাসছে নিয়মিত। তাইতো সব বাধা পেরিয়ে এবার জাতীয় দলে ঢোকার অপেক্ষায় ফজলে মাহমুদ রাব্বী।



রাইজিংবিডি/ঢাকা/১১ অক্টোবর ২০১৮/ইয়াসিন/আমিনুল

Walton Laptop
 
     
Walton