ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

‘ভিলেনের শক্তির কাছে নায়ক কখনই পারে না’

রাহাত সাইফুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৯, ৬ নভেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘ভিলেনের শক্তির কাছে নায়ক কখনই পারে না’

স্বপ্নের ঘর সিনেমার দৃশ্যে শিমুল খান

বিনোদন প্রতিবেদক : শ্বাসরুদ্ধকরভাবে গল্প এগিয়ে নেয়াসহ সিনেমায় গতি এনে দিতে পারেন একজন খল-অভিনেতা। দর্শকের কাছে গ্রহণযোগ্য সিনেমা তৈরিতে খলনায়কের ভূমিকা অনেক। তাই চিত্রনায়কের চেয়ে খলনায়কের গুরুত্ব মোটেও কম নয়। খলনায়কের কাজ হচ্ছে-গল্পে ব্যঞ্জনা তৈরি করা। অভিনয়ের প্রয়োজনে এদের চলচ্চিত্রের পর্দায় বিচিত্র রূপ ধারণের পাশাপাশি কঠিন কঠিন কাজ করতে হয়। গোলাম মুস্তাফা, হুমায়ুন ফরীদি, রাজীব, এটিএম শামসুজ্জামান, আহমেদ শরীফ প্রমুখ খল অভিনেতা এক সময় পর্দা কাঁপিয়েছেন। পর্দায় তাদের উপস্থিতিই যেন দর্শককে কখনো চিন্তিত আবার কখনো আশা ভঙ্গের কারণ হয়ে দাঁড়াত। ঢাকাই চলচ্চিত্রে এখন তা সোনালি অতীত।

বর্তমান চলচ্চিত্রে খলনায়কের সংকট চলছে। সোনালি যুগের পর্দা কাঁপানো খলনায়কদের অনেকেই ইহলোক ত্যাগ করেছেন আবার অনেকেই চলচ্চিত্র থেকে দূরে রয়েছেন। বর্তমানে তরুণ প্রজন্মের কিছু অভিনয়শিল্পী খল চরিত্রে কাজ করছেন। তাদের কেউ কেউ বেশ ভালো কাজ করছেন। এই তালিকায় এগিয়ে শিমুল খান।

ছোট পর্দায় তার অভিনয় দেখে মুগ্ধ হন নির্মাতা ইফতেখার চৌধুরী। তারপর তিনিই ‘দেহরক্ষী’ সিনেমায় অভিনয়ের সুযোগ দেন। এরপর আর পেছন ফিরে তাকাতে হয়নি শিমুল খানকে। ‘কিছু আশা কিছু ভালোবাসা’, ‘বৈষম্য’, ‘মোস্ট ওয়েলকাম টু’, ‘দেশা দ্য লিডার’, ‘কার্তুজ’,‘ইটিশ পিটিশ প্রেম’, ‘দ্য স্টোরি অব সামারা’, ‘ওয়ার্নিং’, ‘ওয়ান ওয়ে’, ‘সত্ত্বা’সহ প্রায় অর্ধশত সিনেমায় অভিনয় করেন তিনি। এর মধ্যে ২৪টি সিনেমা এরই মধ্যে প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে। আগামী ৯ নভেম্বর শিমুল খান অভিনীত ‘স্বপ্নের ঘর’ সিনেমাটি প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে। তানিম রহমান অংশু পরিচালিত  এ চলচ্চিত্রে তিনি গুরুত্বপূর্ণ একটি চরিত্রে অভিনয় করেছেন। সিনেমাটি নিয়ে দারুণ আশাবাদী শিমুল খান।



এ প্রসঙ্গে শিমুল খান বলেন, ‘‘স্বপ্নের ঘর’ সিনেমাটি পুরোপুরি বাণিজ্যিক ঘরানার সিনেমা। এতে প্রযুক্তি ব্যবহার করা হয়েছে কিন্তু তা সঙ্গতি রেখে। তাই কৃত্রিম ভাবার সুযোগ পাবে না দর্শক। এক কথায় বলব, আন্তর্জাতিক মানের একটি সিনেমা ‘স্বপ্নের ঘর’। বাংলাদেশে এত স্ট্যান্ডার্ড কাজ এর আগে হয়নি। আমি চ্যালেঞ্জ করে বলতে পারি, কলকাতাতেও এই ঘরানার সিনেমা হয়নি। স্বপ্নের ঘর দেখলেই সেটা টের পাওয়া যাবে। দর্শকদের হৃদয়ে দাগ কাটতে সক্ষম হবে। ভৌতিক ও রোমহর্ষক দৃশ্যকে জীবন্ত করে সিনেমাটিতে দেখানো হয়েছে।’’

‘স্বপ্নের ঘর’ সিনেমায় শিমুল খানকে ৬০ বছর বয়সি রবার্ট ডি সুজা চরিত্রে দেখা যাবে। এতে তার স্ত্রীর চরিত্রে অভিনয় করেছেন নওশাবা। চরিত্র প্রসঙ্গে শিমুল খান বলেন, ‘এ সিনেমায় ভিলেনের শক্তির কাছে নায়ক কখনই পারে না। নায়ক বুদ্ধিমত্তার দ্বারা পরাজিত করে ‍কিন্তু শক্তি দিয়ে নয়।’

তাকি খান ফিল্মসের প্রযোজনায় ‘স্বপ্নের ঘর’ সিনেমাটির পরিবেশনায় রয়েছে মা চলচ্চিত্র। এতে জুটি বেঁধে অভিনয় করেছেন আনিসুর রহমান মিলন ও জাকিয়া বারী মম।



ছোটবেলায় শিমুল খানের ইচ্ছে ছিল ক্রিকেটার হওয়ার। তাই তখন থেকেই খেলার প্রতি তার আগ্রহ ছিল। সেই স্বপ্নকে বাস্তবে রূপ দিতে চেষ্টাও করেছেন অনেক। কিন্তু বাবার হঠাৎ মৃত্যুর কারণে তা আর হয়ে উঠেনি। তবে মনে মনে ভাবনা ছিল নিজেকে সবার কাছে পরিচিত করবেন। তাই ঢাকায় এসে ফ্যাশন ডিজাইনিং বিষয়ে স্নাতক ডিগ্রিতে ভর্তি হন তিনি। ২০০৭ সালে র‌্যাম্প মডেল হিসেবে কাজ শুরু করেন। এরপর নোমন রবিনের একটি নাটকের মাধ্যমে অভিনয়ে যাত্রা শুরু করেন। ৩০-৩৫টি একক ও ধারাবাহিক নাটকে অভিনয় করেছেন এই অভিনেতা। এরপর চলচ্চিত্রে পা রাখেন শিমুল খান। 



রাইজিংবিডি/ঢাকা/৬ নভেম্বর ২০১৮/রাহাত/শান্ত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়