ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

‘সাম্রাজ্যবাদ-সাম্প্রদায়িকতার বিরুদ্ধে ভাসানী ছিলেন আপোশহীন’

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২২, ১৬ নভেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘সাম্রাজ্যবাদ-সাম্প্রদায়িকতার বিরুদ্ধে ভাসানী ছিলেন আপোশহীন’

জ্যেষ্ঠ প্রতিবেদক : ‘সাম্রাজ্যবাদ ও সাম্প্রদায়িকতাবিরোধী সংগ্রামে মওলানা ভাসানী ছিলেন আপোশহীন যোদ্ধা। মওলানা ভাসানী বেঁচে থাকলে তিনি বর্তমান সাম্প্রদায়িক সহিংসতার বিরুদ্ধে ‘‘খামোশ’’ বলে সোচ্চার হতেন। আজকের দিনে মওলানা ভাসানীর মতো একজন দৃঢ়চেতা নেতার খুবই দরকার।’

১৭ নভেম্বর মজলুম জননেতা মাওলানা আব্দুল হামিদ খান ভাসানীর ৪২তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন শুক্রবার এক বিবৃতিতে এসব কথা বলেন।

বিবৃতিতে রাশেদ খান মেনন বলেন, মওলানা ভাসানী সারা জীবন সাম্প্রদায়িকতা ও মৌলবাদের বিরুদ্ধে লড়াই করেছেন। ১৯৪৯ সালে গঠিত আওয়ামী মুসলিম লীগের নাম পরিবর্তন করে আওয়ামী লীগ প্রতিষ্ঠা করেন। এ থেকেই তার অসাম্প্রদায়িক চরিত্র ফুটে উঠে। তিনি ছিলেন মজলুম জনতার প্রিয় নেতা। তিনি সমাজের শোষণ-বঞ্চনার বিরুদ্ধে মেহনতি মানুষের মুক্তির সংগ্রামের এক অকুতোভয় নেতা।

তিনি বলেন, আজকে যারা মওলানা ভাসানীর মৃত্যুবার্ষিকী পালন করছেন, তাদের অনেকেই মওলানার রাজনীতির অনুসারী নয়, বরং মওলানার রাজনীতির সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছেন। মওলানা ভাসানী সমাজের বৈষম্য-নিপীড়নের বিরুদ্ধে যেমন কথা বলেছেন, তেমনিভাবে তিনি সাম্রাজ্যবাদবিরোধী সংগ্রামে আন্তর্জাতিক ঐক্য ও সংহতি গড়ে তোলার চেষ্টা চালিয়েছেন।

‘তিনি ছিলেন প্রকৃত অর্থেই দেশপ্রেমিক প্রগতিশীল জাতীয়তাবাদী নেতা। মওলানা ভাসানী জামায়াতের রাজনীতি ঘোর বিরোধী ছিলেন। তিনি বলেছিলেন, নীল নদের পানি যেমন নীল নয়, তেমনি জামায়াতে ইসলাম ইসলাম নয়,’ বলেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন।



রাইজিংবিডি/ঢাকা/১৬ নভেম্বর ২০১৮/নঈমুদ্দীন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়