ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

মন্ত্রণালয়ের আদেশ বাস্তবায়নে বৈঠকে ভিকারুননিসার পরিচালনা পর্ষদ

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩৪, ৫ ডিসেম্বর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মন্ত্রণালয়ের আদেশ বাস্তবায়নে বৈঠকে ভিকারুননিসার পরিচালনা পর্ষদ

নিজস্ব প্রতিবেদক : শিক্ষা মন্ত্রণালয়ের আদেশ বাস্তবায়নে অধ্যক্ষসহ তিন শিক্ষককে বরখাস্ত করার জন্য বৈঠকে বসেছেন ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের পরিচালনা পর্ষদের সদস্যরা।

এছাড়া, শিক্ষার্থীদের ৬ দফা দাবির অন্যতম ‘পরিচালনা পর্ষদের সদস্যদের একযোগে পদত্যাগের’ বিষয়েও আলোচনা হবে বৈঠকে।

বৈঠকে বসার আগে সাংবাদিকদের মুখোমুখি হন কলেজের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান গোলাম আশরাফ তালুকদার। তিনি বলেন, ‘মন্ত্রণালয়ের সুপারিশ বাস্তবায়নে আমরা বৈঠকে বসছি। বৈঠক থেকে অধ্যক্ষ নাজনীন ফেরদৌসসহ তিন শিক্ষককে বরখাস্তের সিদ্ধান্ত চূড়ান্ত করা হবে।’

শিক্ষার্থীদের ছয় দফা দাবির একটি স্কুলের পরিচালনা পর্ষদের সব সদস্যের পদত্যাগ। এ দাবির বিষয়ে তিনি বলেন, আমি এ বিষয়ে বডির অন্য সদস্যদের সঙ্গে কথা বলব। গভর্নিং বডির পদত্যাগে স্কুল যেন শূন্য না হয় সে বিষয়ে আলোচনা করব।

অরিত্রীর মৃত্যুর দায় কার? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান ও অভিভাবক কেউ দায়মুক্ত নয়।

নবম শ্রেণির শিক্ষার্থী অরিত্রী অধিকারীর আত্মহত্যায় প্ররোচণাকারী হিসেবে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ নাজনীন ফেরদৌস, প্রভাতী শাখার শিফট ইনচার্জ জিনাত আখতার ও শ্রেণি শিক্ষক হাসনা হেনাকে দোষী সাব্যস্ত করেছে শিক্ষা মন্ত্রণালয় গঠিত তদন্ত কমিটি।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বুধবার সচিবালয়ে তদন্ত কমিটির এ প্রতিবেদন তুলে ধরেন। তদন্ত প্রতিবেদন পর্যালোচনা করে নেওয়া সিদ্ধান্তের বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, ‘প্রতিবেদন অনুযায়ী ওই তিনজনকে আমরা বরখাস্তের জন্য শিক্ষা মন্ত্রণালয় থেকে গভর্নিং বডিকে নির্দেশ দিচ্ছি। বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক নিয়োগ ও বরখাস্তের কাজটি করে গভর্নিং বডি, আমরা সরাসরি করতে পারি না।’

অপরদিকে এই তদন্ত প্রতিবেদনের আলোকে অরিত্রীর আত্মহত্যার প্ররোচণাকারী হিসেবে ‘প্রমাণিত’ হওয়ায় ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষসহ তিন শিক্ষকের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে র‌্যাব ও পুলিশকে চিঠি দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

শারীরিক ও মানসিক নির্যাতন বন্ধসহ ৬ দফা দাবিতে আজও সড়কে অবস্থান নেয় রাজধানীর ভিকারুননিসার মেয়েরা। বুধবার বেলা ৩টার দিকে তারা সড়কে অবস্থান নেয়।

গত ৩ ডিসেম্বর দুপুরে রাজধানীর শান্তিনগরের নিজ বাসায় গলায় ফাঁস দিয়ে ফ্যানের সঙ্গে ঝুলে আত্মহত্যা করে অরিত্রী অধিকারী।



রাইজিংবিডি/ঢাকা/৫ ডিসেম্বর ২০১৮/ইয়ামিন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়