ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

দুতের্তেতে উদ্বুদ্ধ সিরিসেনা : শ্রীলঙ্কায় ‘মৃত্যুদণ্ড’ আসছে

সাইফুল আহমেদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩১, ৭ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দুতের্তেতে উদ্বুদ্ধ সিরিসেনা : শ্রীলঙ্কায় ‘মৃত্যুদণ্ড’ আসছে

আন্তর্জাতিক ডেস্ক : ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তের দ্বারা উদ্বুদ্ধ হয়ে শ্রীলঙ্কায় মাদক অপরাধীদের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড ফিরিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছেন দেশটির প্রেসিডেন্ট মৈত্রীপাল সিরিসেনা।

সিরিসেনা বুধবার শ্রীলঙ্কার সংসদকে জানান, আগামী কয়েক মাসের মধ্যে মাদক অপরাধীদের ফাঁসির মাধ্যমে তাদের মৃত্যুদণ্ডের ওপর নিষেধাজ্ঞা উঠে যাবে। তিনি মাদক অপরাধীদের মৃত্যুদণ্ড ফিরিয়ে আনার ব্যাপারে বদ্ধপরিকর।

মাদক সংক্রান্ত অপরাধ উল্লেখযোগ্য হারে বৃদ্ধির পর কঠোর ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দেওয়ার কয়েক মাস পর সিরিসেনা মৃত্যুদণ্ড পুনর্বহালের এ ঘোষণা দিলেন।

সিরিসেনা বলেন,‘আগামী দুই/এক মাসের মধ্যে প্রথম ফাঁসি কার্যকর করা হবে। আমি মানবাধিকার সংগঠনগুলোকে অনুরোধ করবো, আপনারা এ সিদ্ধান্তে আমাদের ওপর চাপ সৃষ্টি করবেন না।’

শ্রীলঙ্কায় হত্যা,ধর্ষণ কিংবা মাদক সংক্রান্ত অপরাধের জন্য মৃতুদণ্ডের বিধান রয়েছে এবং রায়ে মৃত্যুদণ্ড দেওয়াও হয়। তবে পরে সেই শাস্তি কমিয়ে সাধারণত যাবজ্জীবন করা হয়।

গত জানুয়ারিতে ফিলিপাইনে সফরের কথা উল্লেখ করে সিরিসেনা বলেন,নির্বিচার মাদক ব্যবসা নিয়ন্ত্রণ করতে তিনি প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তেকে অনুসরণ করতে চান।

তথ্য : আল জাজিরা




রাইজিংবিডি/ঢাকা/৭ ফেব্রুয়ারি ২০১৯/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়