ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

জলাতঙ্ক নির্মূলে হত্যা নয়, কুকুরকে দেওয়া হবে টিকা

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০১, ১৩ মে ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জলাতঙ্ক নির্মূলে হত্যা নয়, কুকুরকে দেওয়া হবে টিকা

নিজস্ব প্রতিবেদক : দেশ থেকে ২০২২ সালের মধ্যে জলাতঙ্ক রোগ নির্মূলের অংশ হিসেবে রাজধানীর কুকুরদের টিকা দেওয়া হবে।  ‘আমরা কুকুর হত্যা করতে পারি না, তাই টিকা দেওয়ার মাধ্যমে জলাতঙ্ক নির্মূল করব’ এই মতাদর্শে উদ্বুদ্ধ হয়ে এই কার্যক্রম চালাবে রাজধানীর দুই সিটি করপোরেশন।

মঙ্গলবার থেকে দুই সিটি করপোরেশনে শুরু হচ্ছে সপ্তাহব্যাপী ব্যাপকহারে কুকুরের টিকাদান কার্যক্রম। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক গত ৯ মে কৃষিবিদ ইনস্টিটিউটে এ কর্মসূচির উদ্বোধন করেন।

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের জুনোটিক ডিজিজ কন্ট্রোল প্রোগ্রাম, সংক্রামক রোগ নিয়ন্ত্রণ কেন্দ্র (সিডিসি), বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং খাদ্য ও কৃষি সংস্থার সহযোগিতায় দুই সিটি করপোরেশন এ টিকাদান কার্যক্রম পরিচালনা করবে।

ব্যাপকহারে কুকুরের টিকাদানের এই কার্যক্রমের লক্ষ্য হলো ২০২২ সালের মধ্যে সারা দেশে কমপক্ষে তিন রাউন্ড টিকা দিয়ে জলাতঙ্ক নির্মূলের উদ্দেশ্য পূরণ করা।

অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, ‘জলাতঙ্ক এক মারাত্মক ব্যাধি, যা কুকুরের কামড় থেকে হয়।  কিন্তু আমরা কুকুর হত্যা করতে পারি না।  আমরা টিকা দেওয়ার মাধ্যমে এ রোগ নির্মূল করব।’

মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু বলেন, ‘কুকুর আমাদের বিভিন্নভাবে সাহায্য করে তাই তাদের মারা যাবে না। যদি আমরা তাদের যথাযথভাবে টিকা দিতে এবং মানুষের মাঝে সচেতনতা তৈরি করতে পারি তাহলে দেশ থেকে জলাতঙ্ক নির্মূল করতে পারব।’

স্বাস্থ্য অধিদপ্তর সূত্র জানায়, ২০১০ সালের আগে দেশে জলাতঙ্ক রোগের কারণে আনুমানিক দুই হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। জলাতঙ্ক ছড়ানোর ৯৫ শতাংশের অধিক ঘটনার জন্য দায়ী কুকুর। তারপর আছে বিড়াল, শিয়াল ইত্যাদি। দেশে প্রায় ১৬ লাখ কুকুর রয়েছে, যার ৮০ শতাংশেরও অধিক রাস্তায় থাকে।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৩ মে ২০১৯/হাসান/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়