ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ইরানকে ‘মহাশক্তির’ মোকাবেলা করতে হবে : ট্রাম্প

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:২৩, ২১ মে ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ইরানকে ‘মহাশক্তির’ মোকাবেলা করতে হবে : ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হুঁশিয়ারি দিয়ে বলেছেন, মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের স্বার্থে আঘাত হানলে ইরানকে ‘মহাশক্তির’ মোকাবেলা করতে হবে। সোমবার হোয়াইট হাউজ থেকে পেনসিলভানিয়ায় একটি অনুষ্ঠানে যোগ দিতে যাওয়ার আগ মুহূর্তে সাংবাদিকদের তিনি এ কথা বলেছেন।

ট্রাম্প বলেছেন,  ইরান যদি কিছু করে তাহলে আমি মনে করব তারা মস্ত বড় ভুল করছে। তারা যদি কিছু করে তবে তাদেরকে মহাশক্তির মোকাবেলা করতে হবে। তবে তাদের সে ধরণের কিছু করার ইচ্ছার ইঙ্গিত আমরা পাইনি।’

এর আগে রোববার এক টুইটে ট্রাম্প ইরানকে হুঁশিয়ারি দিয়ে বলেছেন,‘ইরান যদি যুদ্ধ চায়, তাহলে সেটিই হবে ইরানের আনুষ্ঠানিক সমাপ্তি। যুক্তরাষ্ট্রকে কখনোই হুমকি নয়!’

সম্প্রতি ইরানকে নিয়ে উত্তপ্ত হতে শুরু করেছে মধ্যপ্রাচ্যের পরিস্থিতি। চলতি মাসের প্রথম দিকে উপসাগরীয় অঞ্চলে যুদ্ধজাহাজ ও প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র পাঠায় যুক্তরাষ্ট্র। এ নিয়ে ইরানের সঙ্গে সামরিক উত্তেজনা বৃদ্ধি পায়।

রোববার বাগদাদের গ্রিন জোনে যে শিয়া মিলিশিয়ারা রকেট হামলা চালিয়েছে তাদের সঙ্গে ইরানের ঘনিষ্ঠ সম্পর্ক আছে বলে যুক্তরাষ্ট্র মনে করছে। এছাড়া তারা ইরানের কাছ থেকে উৎসাহ পায় বলেও সন্দেহ করা হচ্ছে বলে জানিয়েছেন দুই মার্কিন কর্মকর্তা। কোন মিলিশিয়া বাহিনী রকেট হামলাটি চালিয়েছিল এবং তাদের সঙ্গে ইরানের সংশ্লিষ্টতা নির্ণয়ে এখনো যুক্তরাষ্ট্র কাজ করছে বলে জাানিয়েছেন তারা।



রাইজিংবিডি/ঢাকা/২১ মে ২০১৯/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়