ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

দৈত্য রইল ঘাড়ে : মেনন

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩৪, ১৪ জুন ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দৈত্য রইল ঘাড়ে : মেনন

জ্যেষ্ঠ প্রতিবেদক : বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি সাবেক মন্ত্রী রাশেদ খান মেনন এমপি বলেছেন, সমৃদ্ধির পথ চলায় বৈষম্যের সিন্দাবাদের দৈত্য জাতির ঘাড়ে চেপে বসে রইলো। এর থেকে পরিত্রাণের কোন উপায় বাজেটে নেই। বরং মধ্যবিত্তকে চাপে রেখে ধনীদের প্রতি পক্ষপতিত্ব দেখিয়েছেন অর্থমন্ত্রী।

শুক্রবার বিকালে নারায়ণগঞ্জের চাষাড়ায় ওয়ার্কার্স পার্টির জেলা সদস্যদের সাধারণ সভায় এক বাজেট প্রতিক্রিয়ায় তিনি একথা বলেন।

বাজেটের সমালোচনা করে সরকার দলীয় জোটের এই শীর্ষ পর্যায়ের নেতা বলেন, ‘প্রস্তাবিত বাজেটে অর্থমন্ত্রী সাধারণ মানুষের জন্য কিছু করতে না পারলেও স্মার্ট ফোন আর ফিচার ফোনের মধ্যে শুল্ক কার্যকর করে তথ্যপ্রযুক্তি ক্ষেত্রেও ডিজিটাল ডিভাইসকে আরও রাঙিয়ে তুলেছেন। পোশাক শিল্পের মালিকদের জন্য প্রণোদনা বাড়লেও পোশাক শিল্প শ্রমিকরা সেই তিমিরেই রইলেন। আর যে কৃষক ধানসহ তার উৎপাদিত ফসলের দাম না পেয়ে জেরবার অবস্থায় তাদের পণ্যমূল্য সহায়তারও কোন ব্যবস্থা নেই বাজেটে। বাংলাদেশের অর্থনীতির সমৃদ্ধির পিছনে যারা মূল শক্তি সেই কৃষক, শ্রমিক, নারী উদ্যোক্তা অবহেলিতই রইলেন এই বাজেটে।’

দেশের অর্থনৈতিক বৈষম্যের বিভিন্ন দিক তুলে ধরে মেনন বলেন, ‘কেবল আয় বৈষম্যই নয়, আঞ্চলিক বৈষম্য, গ্রাম-শহরের বৈষম্য অর্থনীতির ভারসাম্য নষ্ট করছে। বাংলাদেশের সম্পদ এখন মুষ্টিমেয় ধনীর হাতে। বঙ্গবন্ধুর নেতৃত্বে পাকিস্তানের বাইশ পরিবারের বিরুদ্ধে লড়াই করেছিল এদেশের মানুষ। এখন এদেশে ‘সুপার ধনীদের’ সংখ্যা আরও কম। তারাই ক্ষমতার চারপাশে বলয় তৈরি করে রেখেছে। বঙ্গবন্ধু ‘শোষিতের গণতন্ত্র’- এর কথা বলতেন। অর্থনীতির বর্তমান উদারবাদী ধারা তাকে কোন পরিণতি দেবে, এই বাজেট পাঠে তা বুঝতে কারও অসুবিধা হয় না।

ওয়ার্কার্স পার্টির নারায়ণগঞ্জ জেলার সভাপতি হাফিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত  সাধারণ সভায় মেনন ওয়ার্কার্স পার্টির নেতা-কর্মীদের জনজীবনের প্রতিটি ইস্যুতে জনগণকে ঐক্যবদ্ধ করার আহ্বান জানান।

তিনি বলেন, ‘দেশের অর্থনীতি ও দেশকে রাহুমুক্ত করতে স্বাধীনতার ঘোষণাপত্রের সাম্য, মানবিক মর্যাদাবোধ ও সামাজিক সুবিচার নিশ্চিত করার বিষয়টিকে বিশেষভাবে তুলে ধরতে হবে।’

নারায়ণগঞ্জ ওয়ার্কার্স পার্টির সাধারণ সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন পার্টির সাধারণ সম্পাদক হিমাংশু সাহা, আবুল বাশার, মহম্মদ নাসির হোসেন, মাইনুদ্দিন বারী, বাহারউদ্দীন, আবুল হোসেন পাঠান।

সভার শুরুতে ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরোর সদস্য শফিউদ্দিন আহম্মদের স্ত্রীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করা হয়।



রাইজিংবিডি/ঢাকা/১৪ জুন ২০১৯/নঈমুদ্দীন/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়