ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

আ.লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে বর্ণিল রাজধানী

এসকে রেজা পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩৮, ২৩ জুন ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আ.লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে বর্ণিল রাজধানী

ছবি : এসকে রেজা পারভেজ

জ্যেষ্ঠ প্রতিবেদক : আওয়ামী লীগের ৭০তম প্রতিষ্ঠবার্ষিকী উপলক্ষে বর্ণিল সাজে সেজেছে রাজধানী ঢাকা। দলটির কেন্দ্রীয় কার্যালয়সহ ঢাকার বিভিন্ন সড়ক ও স্থাপনায় হরেক রকম ব্যানার, ফেস্টুন, প্ল্যাকার্ড স্থাপন করা হয়েছে। গুরুত্বপূর্ণ ভবন ও মোড়ে রং-বেরংয়ের আলোকসজ্জা করা হয়েছে।

পুরো দিনই রাজধানীতে আওয়ামী লীগের বিভিন্ন ইউনিট পৃথকভাবে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে দিনটি উদযাপন করেছে। রাজধানী জুড়েই শোনা গেছে সেই বজ্রকণ্ঠ ‘এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম, এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম’ ভাষণটি। একইভাবে সারা দেশে বিপুল উৎসাহ-উদ্দীপনায় দিবসটি উদযাপন করেছেন দলটির সর্বস্তরের নেতাকর্মীরা।



আওয়ামী লীগের এবারের প্রতিষ্ঠাবার্ষিকীতে প্রাধান্য পেয়েছে দলটির উন্নয়নমূলক বিভিন্ন কর্মকাণ্ড ও অর্জনের প্রচার। আওয়ামী লীগ সরকারের টানা তৃতীয় মেয়াদে রাষ্ট্র পরিচালনার ক্ষেত্রে মানুষের মাথাপিছু আয় ‍বৃদ্ধি, বড় বড় উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন, মহাকাশে নিজস্ব স্যাটেলাইট প্রেরণ, কৃষি ও খাদ্য উৎপাদনে সাফল্য, জঙ্গি দমনে সাফল্য, সমুদ্রসীমা বিজয়, পদ্মা সেতু, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র, মেট্রো রেল, এলিভেটেট এক্সপ্রেসওয়ে, যশোরে শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্ক স্থাপন, মাতারবাড়িতে ১২০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনে সক্ষম কয়লা বিদ্যুৎকেন্দ্র নির্মাণে চুক্তিসহ এ ধরনের অর্জনগুলো স্থান পেয়েছে।

এদিকে, প্রতিষ্ঠবার্ষিকী উপলক্ষে সোমবার বিকেল ৪টায় রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আলোচনা সভা হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

১৯৪৯ সালের এই দিনে পুরান ঢাকার রোজ গার্ডেনে প্রতিষ্ঠিত হয় উপমহাদেশের অন্যতম প্রাচীন ও বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে নেতৃত্ব দেওয়া দল বাংলাদেশ আওয়ামী লীগ। প্রতিষ্ঠাকালে নাম ছিল আওয়ামী মুসলিম লীগ। পরবর্তী সময়ে নাম থেকে মুসলিম শব্দটি বাদ দেওয়া হয়। প্রতিষ্ঠার পর ’৫২ এর ভাষা আন্দোলন, ’৫৪ এর নির্বাচন, আইয়ুব খানের সামরিক শাসনবিরোধী আন্দোলন, ’৬৬ এর ছয় দফা আন্দোলন, ’৬৯ এর গণঅভ্যুত্থান ও ’৭১ এর মুক্তিযুদ্ধে দলটি নেতৃত্ব দেয়।

১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করা হয়। ৩ নভেম্বর ঢাকা কেন্দ্রীয় কারাগারে হত্যা করা হয় জাতীয় চার নেতাকে।



বিভিন্ন চড়াই-উৎরাই পেরিয়ে ১৯৮১ সালে দেশে ফিরে আওয়ামী লীগের হাল ধরেন শেখ হাসিনা। বিভিন্ন আন্দোলন-সংগ্রামে নেতৃত্ব দেওয়া দলটি ১৯৯৬ সালের সংসদ নির্বাচনে বিজয়ী হয়ে ক্ষমতায় ফিরে আসে। এরপর আবার ক্ষমতায় আসে ২০০৮ সালের নির্বাচনে জয়ী হয়ে। ২০১৪ সালের নির্বাচনের পর দলটি টানা দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় আসে। আর সর্বশেষ একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিপুল সংখ্যাগরিষ্ঠতা পেয়ে সরকার গঠন করে বর্তমানে ক্ষমতায় আওয়ামী লীগ।




রাইজিংবিডি/ঢাকা/২৩ জুন ২০১৯/রেজা/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়