ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

চীনের চায় আরো পরমাণু অস্ত্র

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৩৫, ৮ ডিসেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চীনের চায় আরো পরমাণু অস্ত্র

আন্তর্জাতিক ডেস্ক : ডোনাল্ড ট্রাম্পের নেতৃত্বাধীন যুক্তরাষ্ট্রের মোকাবিলায় চীনের চায় আরো পরমাণু অস্ত্র।

 

চীনা কমিউনিস্ট পার্টির মুখপাত্র পিপল’স ডেইলির সঙ্গে সংযুক্ত গ্লোবাল টাইমস পত্রিকার সম্পাদকীয়তে এমনটি বলা হয়েছে।

 

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে প্রতিরক্ষা ব্যয় অন্যখাতে না করে পরমাণু অস্ত্র বাড়ানোর প্রকল্পে খরচ করার পক্ষে চীনের সরকাপন্থি এই সংবাদপত্র। এর আগে ট্রাম্প প্রকাশ্যে বলেছেন, মিত্রদের প্রতিরক্ষায় যুক্তরাষ্ট্র সাহায্য করলে তার ব্যয় তাদের দিতে হবে।

 

ট্রাম্পের এ বক্তব্য প্রাধান্য দিয়ে বৃহস্পতিবার গ্লোবাল টাইমস তাদের সম্পাদকীয় লিখেছে। এতে আরো বলা হয়েছে, চীন ট্রাম্পের প্রতিরক্ষা ক্রীড়ায় খেলতে পারবে না। ফলে চীনের উচিত কৌশলগত আরো পরমাণু অস্ত্র বানানো এবং আন্তঃমহাদেশীয় বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ডিএফ-৪১ মোতায়েন বেগবান করা। ২০১৭ সালে চীনের প্রতিরক্ষা বাজেট উল্লেখযোগ্য হারে বাড়ানো উচিত।

 

রোববার চীনের বিরুদ্ধে ট্রাম্প খোলামেলা সমালোচনা করার পর এক সপ্তাহের কম সময়ে দুইবার যুক্তরাষ্ট্র নিয়ে সম্পাদকীয় লিখেছে গ্লোবাল টাইমস। প্রথমাবা তারা লেখেন ট্রাম্প চীনকে ‘মেদওয়ালা ভেড়ার মতো মনে করেন।’ অর্থাৎ চীনকে বোকা মনে করে যুক্তরাষ্ট্র।

 

সম্পাদকীয়তে আরো বলা হয়েছে, ট্রাম্প চীনকে শুধু অর্থের বলদ মনে করেন। তিনি চান আরো অস্ত্র বানিয়ে অন্যায্য চুক্তি করতে চীনকে বাধ্য করাতে।

 

সম্প্রতি তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েনের সঙ্গে ট্রাম্প সরাসরি ফোনে কথা বলায় যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেছে চীন। তাইওয়ান আন্তর্জাতিকভাবে স্বীকৃত দেশ নয়। চীন মনে করে তাইওয়ান তাদের অংশ। যুক্তরাষ্ট্রের সঙ্গে চীনের চুক্তি রয়েছে, চীনের এক দেশ নীতি সমর্থন করে চলবে যুক্তরাষ্ট্র। কিন্তু ১৯৭৯ সালের পর এই প্রথম কোনো মার্কিন প্রেসিডেন্ট বা নবনির্বাচিত প্রেসিডেন্ট তাইওয়ানের সঙ্গে সরাসরি যোগাযোগ করে সেই অবস্থান ভাঙলেন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৮ ডিসেম্বর ২০১৬/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়