ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

সংকট সমাধানে সমঝোতার বিকল্প নেই : মোশাররফ

রেজা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫৫, ১৩ ডিসেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সংকট সমাধানে সমঝোতার বিকল্প নেই : মোশাররফ

জ্যেষ্ঠ প্রতিবেদক : নির্বাচন কমিশন গঠনসহ নির্বাচনকালীন সরকার ব্যবস্থা নিয়ে রাজনৈতিক দলগুলোর মধ্যে আলোচনার মাধ্যমে সৃষ্ট সংকটের সমাধান সম্ভব বলে মনে করছেন বিএনপি নেতা ড. খন্দকার মোশাররফ হোসেন।

 

মঙ্গলবার বিকেলে জাতীয় প্রেসক্লাবে ‘শহীদ বুদ্ধিজীবী দিবস’ উপলক্ষে বিএনপি আয়োজিত এক আলোচনা সভায় তিনি এই মতামত ব্যক্ত করেন।

 

দলের এই নীতি নির্ধারক বলেন, বিএনপি প্রত্যাশা করে, সমঝোতার মাধ্যমে সব দলের অংশগ্রহণে গ্রহণযোগ্য একটি নির্বাচন কমিশন গঠনের ব্যাপারে সরকার ও রাষ্ট্রপতি আন্তরিক হবেন। কারণ চলমান সংকট সমাধানে সমঝোতার কোনো বিকল্প নেই।

 

নির্বাচন কমিশন গঠনের বিষয়ে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার প্রস্তাবের সূত্র ধরে আলোচনার পাশাপাশি ‘নির্বাচনকালীন সহায়ক সরকার’ গঠনেরও উদ্যোগ নেওয়া হবে বলে প্রত্যাশা ব্যক্ত করেন তিনি।

 

বাংলাদেশের মুক্তিযুদ্ধের মূল চেতনা ‘গণতন্ত্র’ এখন আওয়ামী লীগ সরকারের বাক্সবন্দী-মন্তব্য করেন বিএনপির এই নেতা বলেন, ‘গণতন্ত্রহীন দেশে উন্নয়ন স্থিতিশীল হতে পারে না। গণতন্ত্র ছাড়া উন্নয়ন টিকতে পারে না। তাই গণতন্ত্রের নামে যে উন্নয়নের কথা বলা হচ্ছে তা সঠিক নয়।’

 

তিনি বলেন, ‘দেশে কথা বলার স্বাধীনতা নেই, বিরোধী রাজনৈতিক দলগুলো সভা সমাবেশ করতে পারে না। সাংবিধানিক অধিকার আজ ভূলুণ্ঠিত। বর্তমান পরিস্থিতিতে কখন কে খুন-গুম হবে, আইনশৃঙ্খলা বাহিনীর নামে কখন কাকে ধরে নিয়ে যাওয়া হবে তার নিশ্চয়তা নেই। নিরাপত্তা নেই। ভোটের অধিকার হরণ করা হয়েছে।’

 

বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমানের সভাপতিত্বে সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান, জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য অধ্যাপক খন্দকার মোস্তাহিদুর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপ-উপাচার্য আ ফ ম ইউসুফ হায়দার, কৃষিবিদ ইব্রাহীম খলিল, বিএনপির সহদপ্তর সম্পাদক তাইফুল ইসলাম টিপু, সহপ্রচার সম্পাদক আমিরুল ইসলাম আলীম প্রমুখ।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৩ ডিসেম্বর ২০১৬/রেজা/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়