ঢাকা, রবিবার, ৭ ফাল্গুন ১৪২৩, ১৯ ফেব্রুয়ারি ২০১৭
Risingbd
অমর একুশে
সর্বশেষ:

বরই চাষে ৫০ লাখ টাকা আয় নারায়ণ চন্দ্রের

আলী আকবর টুটুল : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০২-১৭ ১০:১১:১৫ পিএম     ||     আপডেট: ২০১৭-০২-১৮ ১০:১৩:১০ এএম

আলী আকবর টুটুল, বাগেরহাট : প্রলয়ঙ্করী ধূর্ণিঝড় সিডর ও আইলা বিধ্বস্ত লবণাক্ত বাগেরহাটে মৎস্যঘেরের বাঁধে জনপ্রিয় হয়ে উঠছে বরই চাষ।

এখানে বরই চাষ করে এলাকায় সাড়া ফেলেছেন সদর উপজেলার গোটাপাড়া ইউনিয়নের নারায়ণ চন্দ্র হালদার। তিনি ঘেরের বাঁধের ৩৫ একর জমিতে বরই চাষে নিজে লাভবান হওয়ার পাশাপাশি স্বাবলম্বী করেছেন এলাকার হতদরিদ্র কিছু মানুষকে। এ বছর তিনি বরই বিক্রি করে ৫০ লাখ টাকা আয় করবেন।

কাঁচা-পাকা ফলের ভারে মাটিতে নুইয়ে পড়া বরই বাগানের চোখ জুড়ানো দৃশ্য মুগ্ধ করবে সবাইকে। ২০১০ সালে হাতে গোনা কয়েকটি আপেল ও নারকেল কুলের চারা লাগিয়ে যাত্রা শুরু করেন নারায়ণ চন্দ্র হালদার। পরে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহযোগিতায় কয়েক বছর ধরে মাছের ঘেরের বাঁধের প্রায় ৩৫ একর জমিতে বরই চাষ করছেন। উৎপাদিত এসব বরই জেলা ছাড়িয়ে চলে যায় রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে। এলাকার দরিদ্র পরিবারের লোকজন বাগানে বরই সংগ্রহের খণ্ডকালীন কাজ করে সংসার চালানোর পাশাপাশি মেটান পরিবারের মৌসুমি ফলের চাহিদাও।

 


বরই তোলার কাজে নিয়োজিত তপন, ফারুক, রেজাউলসহ কয়েকজন বলেন, তারা ২০ থেকে ২৫ জন প্রতিদিন ৩০ থেকে ৪০ মণ বরই সংগ্রহ করেন। এ কাজটি আনন্দের। ঘেরে মাছ এবং বাঁধে বরই চাষ করে মালিক লাভবান হচ্ছেন। এখানে কাজ করে তাদেরও সংসার চলছে।

বরইচাষি নারায়ণ চন্দ্র বলেন, গত কয়েক বছরের মতো এবারও তিনি বরই চাষ করেছেন প্রায় ৩৫ একর জমিতে। অন্য বছরের তুলনায় এবার ফলন ভালো। তার বরই সুস্বাদু। ব্যবসায়ীরা তার বাগান থেকে বরই ক্রয় করে রাজধানী ঢাকা, চট্টগ্রাম, ফেনীসহ বিভিন্ন জেলায় নিয়ে যান। বর্তমানে প্রতি কেজি নারকেল ও আপেল বরই ৬৫-৭০ টাকা দরে বিক্রি হচ্ছে।

 


বাগেরহাট জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. আফতাব উদ্দিন বলেন, মৎস্যঘেরের বাঁধে বরই চাষ দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এ এলাকার বরই চাষি নারায়ণ চন্দ্র জাতীয় পুরস্কার পেয়েছেন। তিনি প্রতিবছর বরই চাষ করে ৫০ থেকে ৬০ লাখ টাকা আয় করেন। তার দেখাদেখি অন্য চাষিরা বরই চাষে আগ্রহী হচ্ছেন এবং বাঁধে বাগান তৈরি করছেন। 

তিনি বলেন, ‘আশা করি ভবিষ্যতে বরই আবাদ আরো বৃদ্ধি পাবে। বাঁধের ওপরে লবণাক্ততা কম থাকায় জনপ্রিয় হয়ে উঠছে বরই চাষ।’

 

 

রাইজিংবিডি/বাগেরহাট/১৭ ফেব্রুয়ারি ২০১৭/বকুল/এএন