ঢাকা, শুক্রবার, ৯ চৈত্র ১৪২৩, ২৪ মার্চ ২০১৭
Risingbd
মার্চ
সর্বশেষ:

পাবনায় শতভাগ বিদ্যালয়ে শহীদ মিনার নির্মাণ

শাহীন রহমান : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০২-২০ ৫:৫৫:১২ পিএম     ||     আপডেট: ২০১৭-০৩-১২ ১:০৮:৩২ পিএম

পাবনা প্রতিনিধি : বাংলা ভাষা ও শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে এবং ভাষা আন্দোলনের ইতিহাসকে সমুন্নত রাখতে পাবনা জেলার শতভাগ শিক্ষাপ্রতিষ্ঠানে শহীদ মিনার নির্মাণ করা হয়েছে।

সম্প্রতি সব শিক্ষাপ্রতিষ্ঠানে শহীদ মিনার নির্মাণ শেষ হওয়ার পর আনুষ্ঠানিকভাবে ঘোষণা দিয়েছেন পাবনার জেলা প্রশাসক রেখা রানী বালো।

এর মাধ্যমে সারাদেশের মধ্যে প্রথম কোনো একটি জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠানে শতভাগ শহীদ মিনার নির্মাণ করা হলো।

এ বিষয়ে রেখা রানী বালো জানান, প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে শহীদ মিনার থাকার কথা। কিন্তু জেলার নয়টি উপজেলার ১ হাজার ৭০১টি শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে মাত্র ২৫৩টি প্রতিষ্ঠানে শহীদ মিনার ছিল। ফলে তিনি দায়িত্ব নেবার পর প্রতিটি বিদ্যালয়ে শহীদ মিনার নির্মাণের উদ্যোগ নেন। সে অনুযায়ী ২০১৫ সালের সেপ্টেম্বর মাসে বিষয়টি জানিয়ে প্রতিটি উপজেলা প্রশাসনে চিঠি দেন তিনি। যার প্রেক্ষিতে উপজেলা প্রশাসনের তত্ত্বাবধানে নতুন করে ১ হাজার ৪৪৮টি শহীদ মিনার নির্মাণ করা হয়।

জেলা প্রশাসকের দেওয়া হিসাব অনুযায়ী দেখা যায়, পাবনা জেলা সদরে ৩০৪টি শিক্ষাপ্রতিষ্ঠানের ১৪টি, ফরিদপুরে ১১৯টির মধ্যে ৪টি, চাটমোহরে ২৪১টির মধ্যে ৩১টি, আটঘরিয়ায় ১৩৩টির মধ্যে ৩১টি, বেড়ায় ১৪৩টির মধ্যে ১৯টি, সাঁথিয়ায় ২৫২টির মধ্যে ২৮টি, সুজানগরে ২০৪টির মধ্যে ৫১টি, ঈশ^রদীতে ১৭৪টির ৬৭টি ও ভাঙ্গুড়ায় ১৩১টি শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে ৮টি প্রতিষ্ঠানে শহীদ মিনার ছিল। বর্তমানে শতভাগ প্রতিষ্ঠানে শহীদ মিনার নির্মাণ করা হয়েছে।

 



কয়েকজন উপজেলা নির্বাহী কর্মকর্তার সঙ্গে কথা বলে জানা গেছে, জেলা প্রশাসকের নির্দেশনা অনুযায়ী উপজেলা প্রশাসন প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠান প্রধান, পরিচালনা পরিষদ প্রধান ও স্থানীয় জনপ্রতিনিধিদের বিষয়টি অবগত করেন। এতে সাড়া দিয়ে প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠান নিজস্ব খরচে শহীদ মিনার তৈরি করেন।

এ প্রসঙ্গে পাবনার জেলা প্রশাসক রেখা রানী বালো বলেন, বাঙালির আবেগকে যদি ইতিবাচকভাবে ব্যবহার করা যায়, তাহলে যেকোনো অপশক্তি তার কাছে মাথা নত করতে বাধ্য। এ ভাবনা থেকেই নতুন প্রজন্মকে একুশ ও দেশপ্রেমের চেতনায় উদ্বুদ্ধ করতে আমাদের এ উদ্যোগ। পাবনাবাসীর স্বতঃস্ফূর্ত সহযোগিতায়  যা বাস্তবায়িত হয়েছে। এখন আমরা সবাই আনন্দিত।



রাইজিংবিডি/পাবনা/২০ ফেব্রুয়ারি ২০১৭/শাহীন রহমান/রিশিত

Walton Laptop