ঢাকা, শনিবার, ৪ অগ্রহায়ণ ১৪২৪, ১৮ নভেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

দেশের প্রথম কাঁকড়া হ্যাচারিতে পোনা উৎপাদন শুরু

হাসান মাহামুদ : রাইজিংবিডি ডট কম
প্রকাশ: ২০১৭-০২-২৫ ৭:৫৪:২৪ পিএম     ||     আপডেট: ২০১৭-০৪-০৫ ১০:১৬:৩৩ পিএম

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশে স্থাপিত প্রথম কাঁকড়ার হ্যাচারিতে পোনা উৎপাদন শুরু হয়েছে।

শনিবা্র সাতক্ষীরা জেলার শ্যামনগরের বুড়িগোয়ালিনীর কলবাড়ীতে স্থাপিত নতুন এ কাঁকড়ার হ্যাচারিতে উৎপাদিত কাঁকড়ার পোনা নার্সারি পুকুরে অবমুক্ত করা হয়।

দেশের উপকূলীয় অঞ্চলে বিকাশমান কাঁকড়া চাষ খাতের উন্নয়নের লক্ষ্যে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) প্রমোটিং এগ্রিকালচার কমার্শিয়ালাইজেশন অ্যান্ড ইন্টারপ্রাইজ (পেচ) প্রকল্পের আর্থিক সহায়তায় কাঁকড়ার হ্যাচারিটি স্থাপন করা হয়েছে।

পিকেএসএফ’র মহাব্যবস্থাপক (কার্যক্রম) মো. রফিকুল ইসলাম জানান, এতে  পিকেএসএফ’র সহযোগী সংস্থা নওয়াবেঁকী গণমুখী ফাউন্ডেশন (এনজিএফ) সাতক্ষীরার শ্যামনগরে হ্যাচারিটি স্থাপন করে।

তিনি আরো জানান, সরকারি ও বেসরকারি পর্যায়ে এর আগে কাঁকড়ার হ্যাচারিতে পোনা উৎপাদনের বিভিন্ন প্রচেষ্টা গ্রহণ করা হলেও এবারই প্রথম নিজস্ব ব্যবস্থাপনায় দেশজ মানবসম্পদ দ্বারা পরিচালিত হ্যাচারিতে সফলভাবে কাঁকড়ার পোনা উৎপাদন সম্ভব হয়েছে।

রপ্তানিমুখী কাঁকড়া চাষ খাতের ক্রমবর্ধমান চাহিদা মেটানোর জন্য পর্যাপ্ত পরিমাণ কাঁকড়ার পোনা সুন্দরবন থেকে সংগ্রহ করা সম্ভব নয়। সুন্দরবন থেকে বিপুল পরিমাণে কাঁকড়ার পোনা সংগ্রহ করার ফলে সুন্দরবনের জীববৈচিত্র্য ক্ষুণ্ন হবে। এ পরিপ্রেক্ষিতে কাঁকড়ার হ্যাচারি স্থাপনের মাধ্যমে দেশে কাঁকড়ার পোনা উৎপাদনের এ উদ্যোগটি গ্রহণ করা হয়েছিল। পরবর্তী পর্যায়ে ছোট আকারের হ্যাচারি স্থাপনের প্রক্রিয়া শীঘ্রই শুরু করা হবে, যাতে করে ক্ষুদ্র উদ্যোক্তারা নিজেরাই পোনা উৎপাদন করে কাঁকড়ার পোনার চাহিদা পূরণে সক্ষম হন।

এদিকে নবপ্রতিষ্ঠিত কাঁকড়ার হ্যাচারিতে নিয়মিত উৎপাদন কার্যক্রম শুরু উপলক্ষে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

উল্লেখ্য, পিকেএসএফ’র পরিচালনা পর্ষদের সভাপতি ড. কাজী খলীকুজ্জমান আহমদ গত বছরের ৬ এপ্রিল ভিডিও কনফারেন্সের মাধ্যমে হ্যাচারির নির্মাণ কাজ উদ্বোধন করেন।

এরপর ওই বছরের ২৭ আগস্ট ২০১৬ তারিখে তিনি এবং পিকেএসএফ’র ব্যবস্থাপনা পরিচালক মো. আবদুল করিম হ্যাচারিতে ভিয়েতনামী বিশেষজ্ঞদের কারিগরি তত্ত্বাবধানে পরীক্ষামূলকভাবে উৎপাদিত পোনা নার্সারি পুকুরে অবমুক্ত করেন।



রাইজিংবিডি/ঢাকা/২৫ ফেব্রুয়ারি ২০১৭/হাসান/মুশফিক

Walton Laptop