ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

কর্মস্থলে হিজাব নিষিদ্ধ করা যাবে: ইউরোপীয় আদালত

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩১, ১৪ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কর্মস্থলে হিজাব নিষিদ্ধ করা যাবে: ইউরোপীয় আদালত

আন্তর্জাতিক ডেস্ক : ইউরোপের শীর্ষ আদালত বলেছে, কর্মচারীদের হিজাবসহ ‘যে কোনো ধরণের রাজনৈতিক, দার্শনিক অথবা ধর্মীয় পরিচয় লোকজনের সামনে দৃশ্যত তুলে ধরে এমন পোশাক বা প্রতীক’ পরা নিষিদ্ধ করতে পারবে তাদের চাকরিদাতারা। তবে ইউরোপিয়ান কোর্ট অফ জাস্টিস বলেছে সব কর্মচারীর ‘সাজপোশাক নিরপেক্ষ’ রাখার নিজস্ব নীতির উপর ভিত্তি করে কর্মদাতা প্রতিষ্ঠানকে এই সিদ্ধান্ত নিতে হবে। এটা কোনো একজন ভোক্তার ব্যক্তিগত ইচ্ছার ভিত্তিতে করা যাবে না।

মঙ্গলবার বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

কর্মস্থলে হিজাব পরার ব্যাপারে ইউরোপীয় আদালতের এটাই প্রথম রায়। বেলজিয়ামে নিরাপত্তা রক্ষী সরবরাহকারী প্রতিষ্ঠান জি ফোর এসে রিসেপশনিস্ট হিসেবে কর্মরত এক মুসলমান তরুণীকে হিজাব পরার কারণে চাকরি থেকে বরখাস্ত করার এক মামলায় এই রায় দিলো আদালত। বেলজিয়ামের আদালত আইনি ব্যাখ্যার জন্য ইউরোপের সর্বোচ্চ আদালতে মামলাটি হস্তান্তর করেছিল।

সামিরা আচবিতা নামের ওই তরুণী তিন বছর জি ফোর এসে চাকরি করার পর হিজাব পরতে শুরু করার পর ২০০৬ সালে তাকে চাকরি থেকে বরখাস্ত করা হয়। পরে এ ঘটনায় দায়ের করা মামলায় তিনি দাবি করেন, ধর্মীয় কারণে তার প্রতি বৈষম্য করা হয়েছে।

আদালত বলেছে, সামিরা আচবিতার নিয়োগের সময় তার চাকুরিদাতা প্রতিষ্ঠান তাদের কর্মক্ষেত্রের নিয়মবিধি সংস্কার করে কাজের জায়গায় ‘ কোনো ধরণের রাজনৈতিক, দার্শনিক অথবা ধর্মীয় পরিচয়বহনকারী পোশাক বা প্রতীক দৃশ্যত তুলে ধরা অথবা এধরনের বিশ্বাসের প্রদর্শন" নিষিদ্ধ করে দিয়েছিল।’

রায়ে বলা হয়েছে, ‘একটি প্রতিষ্ঠান যদি সরকারি ও বেসরকারি পর্যায়ের সেবাগ্রহণকারীদের কাছে তাদের নিরপেক্ষ ভাবমূর্তি তুলে ধরতে চায় তাহলে সেটা বৈধ'’। তবে জাতীয় পর্যায়ের আদালতকে এটা নিশ্চিতভাবে দেখতে হবে যে ওই প্রতিষ্ঠানের নীতি সব কর্মচারীর জন্য সমানভাবে প্রযোজ্য হচ্ছে কি না।

এদিকে, মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এ রায়ের সমালোচনা করে বলেছে,  এটি ‘হতাশাজনক’ এবং এর মাধ্যমে পক্ষপাতিত্বের পেছনের দরজা খুলে দেওয়া হলো।



রাইজিংবিডি/ঢাকা/১৪ মার্চ ২০১৭/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়