ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

চোখের সামনে শিশু আনোয়ারকে গলা কেটে হত্যা করে মগরা

রেজাউল করিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৪২, ২৪ সেপ্টেম্বর ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চোখের সামনে শিশু আনোয়ারকে গলা কেটে হত্যা করে মগরা

চট্টগ্রাম মেডিক্যালের বেডে আজিজা, গুলিবিদ্ধ মঞ্জুর ও তাদের তিন সন্তান

রেজাউল করিম, চট্টগ্রাম : মিয়ানমারের মংডুর একটি গ্রামে বসবাস করত মঞ্জুর আলমের পরিবার। চার সন্তান আর স্বামী-স্ত্রী নিয়ে তাদের সংসার।

নিজের বাড়ি ঘর ফেলে পরিবারের প্রধান মঞ্জুর আলমকে গুলিবিদ্ধ অবস্থায় সঙ্গে নিয়ে পালিয়ে আসতে হয়েছে মঞ্জুর আলমের স্ত্রী আজিজা বেগমকে (২৫)। নিজ বাড়ির উঠানেই ফেলে আসতে হয়েছে নিজের ৮ বছর বয়সী সন্তানের গলাকাটা লাশ।

চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের বেডে বসে রাইজিংবিডির কাছে লোমহর্ষক এই হত্যাকাণ্ড আর নৃশংসতার বর্ণনা দিয়েছেন মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গা নাগরিক মঞ্জুর আলমের স্ত্রী আজিজা বেগম।

আজিজা বেগম রাইজিংবিডিকে বলেন, কোরবানি ঈদের দুদিন আগের ঘটনা। সমগ্র মংডুতেই মগদের অত্যাচার চলছিল। আমরা গ্রামেই ছিলাম, ভেবেছিলাম এখানে হামলা হবে না। কিন্তু হঠাৎ করেই বার্মার আর্মি ও মগরা মিলে আমাদের গ্রামে হামলা চালায়। গ্রামের বাড়িঘরগুলোতে আগুন লাগাতে শুরু করে। আমরা প্রাণভয়ে ঘরের বাইরে এসে চার সন্তান নিয়ে পালিয়ে যেতে ছোটাছুটি করতে থাকি।

আজিজা বেগম বলেন, ‘কোলের দুই সন্তানসহ তিন সন্তান এবং স্বামী মঞ্জুর আলমকে নিয়ে ঘরের বাইরে এসে পালানোর সময় আর্মিদের গুলি লাগে স্বামী মঞ্জুর আলমের পায়ে। পালাতে না পেরে মগদের হাতে ধরা পড়ে যায় আমার ৮ বছর বয়সী সন্তান আনোয়ার। গুলিবিদ্ধ অবস্থায় স্বামী ও সন্তানকে নিয়ে জঙ্গলের ভেতর ঢুকে যেতে সক্ষম হলেও আড়াল থেকে দেখতে পাই আনোয়ারকে বাড়ির উঠোনেই গলা কেটে হত্যা করে মগরা।’

আজিজা বেগম বলেন, গলা কেটে হত্যা করে উঠোনে ফেলে রেখে গেলেও সন্তানের লাশের পাশেও যাওয়ার সুযোগ পাইনি। গুলিবিদ্ধ স্বামী আর তিনটি শিশু সন্তানকে নিয়ে তিনদিন জঙ্গলের ভেতর দিয়ে হেঁটে বাংলাদেশে প্রবেশ করতে সক্ষম হই। বাংলাদেশে প্রবেশের পর প্রথমে স্বামীকে নিয়ে যাওয়া হয় কক্সবাজার সদর হাসপাতালে। সেখান থেকে উন্নত চিকিৎসার জন্য প্রেরণ করা হয় চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে। গত ১৫ দিন ধরে স্বামী ও তিন সন্তানকে নিয়ে চট্টগ্রাম মেডিক্যাল কলেজের ফ্লোরে একটি বেডে আশ্রয় নিয়েছেন আজিজা।

স্বামী সুস্থ হওয়ার পর আবার মিয়ানমারের মংডুতে ফিরে যাবেন কি না ? রাইজিংবিডির এমন প্রশ্নের উত্তরে আজিজা বলেন. আর মংডুতে ফিরে যাওয়ার কোনো ইচ্ছে নেই। সেখানে বাড়িঘর সব পুড়িয়ে দিয়েছে। ফিরে গেলে মগরা তার সন্তানের মতো পুরো পরিবারকে গলা কেটে  হত্যা করবে।

বাংলাদেশে স্থায়ীভাবে তাদের থাকার সুযোগ নেই-এই কথা আজিজাকে মনে করিয়ে দিলে আজিজা চোখের পানি ফেলতে ফেলতে বলেন, মরে গেলে এই দেশেই মরে যাবো। এখানে আসার পর বাংলাদেশের হাজার হাজার মানুষের ভালোবাসা পেয়েছি। সবাই আমাদের টাকা, পয়সা খাবার দাবার দিয়ে সহায়তা করছেন। হাসপাতালে ডাক্তাররা বিনা খরচে চিকিৎসা দিচ্ছেন। ওষুধ দিচ্ছেন। মগদের হাতে মারা যাওয়ার চেয়ে বাংলাদেশেই মারা যাওয়া ভালো।

উল্লেখ্য, আজিজা বা মঞ্জুর আলমের পরিবার ছাড়াও চট্টগ্রাম মেডিক্যালে ৮৩ জন রোহিঙ্গা নাগরিক চিকিৎসাধীন। এদের কেউ পায়ে গুলিবিদ্ধ, কেউ পেটে। কারো এক পা নেই। কারো হাত নেই। কারো মুখ, মাথা শরীর বোমার আঘাতে ঝলসানো।

চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল জালাল উদ্দিন রাইজিংবিডিকে জানান, চট্টগ্রাম মেডিক্যালে বর্তমানে ৮৩ জন রোহিঙ্গা নাগরিক চিকিৎসাধীন। হাসপাতালের পক্ষ থেকে সরকারিভাবে তাদের প্রয়োজনীয় চিকিৎসা সেবা নিশ্চিত করা হয়েছে।



রাইজিংবিডি/চট্টগ্রাম/২৪ সেপ্টেম্বর ২০১৭/রেজাউল/রুহুল/উজ্জল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়