ঢাকা, সোমবার, ৩ পৌষ ১৪২৫, ১৭ ডিসেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ আইনের খসড়ার অনুমোদন

মোহাম্মদ নঈমুদ্দীন : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৭-১১-২৭ ৩:১৫:৫৮ পিএম     ||     আপডেট: ২০১৭-১১-২৭ ৫:১৯:২৫ পিএম

সচিবালয় প্রতিবেদক : রংপুরকে বরেন্দ্র অঞ্চলের অন্তর্ভুক্ত করে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ আইন, ২০১৭ এর খসড়ার  অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৈঠক শেষে দুপুরে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, ‘রাজশাহীর সঙ্গে এখন রংপুরও বরেন্দ্র অঞ্চল হিসেবে বিবেচিত হবে। “বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ আইন, ২০১৭” এর খসড়ার নীতিগত অনুমোদনে এ সিদ্ধান্ত হয়। এর আগে রাজশাহী অঞ্চলকে বরেন্দ্র অঞ্চল হিসেবে স্বীকৃতি দেওয়া হয়।’

শফিউল আলম জানান, বরেন্দ্র অঞ্চল ও তৎসংলগ্ন এলাকাসমূহে উন্নয়নের জন্য ১৯৯২ সালের ১৫ জানুয়ারি রেজুলেশন জারির মাধ্যমে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ গঠন করা হয়। গঠিত হওয়ার পর থেকে বরেন্দ্র এলাকায় সেচের ব্যাপক উন্নয়ন, সেচযন্ত্র বৈদ্যুতিকীকরণ, মৎস উৎপাদন, ফসলের বৈচিত্রায়ন প্রভৃতি কার্যক্রমের পরিধি ও ব্যাপকতা বৃদ্ধির মাধ্যমে উন্নয়ন হয়। বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ পরিচালনার জন্য প্রতিষ্ঠানটিকে আইনি কাঠামোভুক্তকরণের লক্ষ্যে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ আইন, ২০১৭  খসড়ার  অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

তিনি বলেন, ‘এ আইনে ২৫টি ধারা রয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- বরেন্দ্র বহুমুখী আইন উন্নয়ন কর্তৃপক্ষ একটি আইনি কাঠামোর মাধ্যমে পরিচালিত হবে।  কর্তৃপক্ষ ভূ-উপরিস্থ ও ভূগর্ভস্থ পানিসম্পদ উন্নয়ন ও ব্যবহার, কৃষি যান্ত্রিকীকরণ, বীজ উৎপাদন ও সরবরাহ, শস্যের বহুমুখীকরণ, পরিবেশ ভারসাম্য রক্ষার্থে বৃক্ষরোপন ও সংরক্ষণ করবে।’

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৭ নভেম্বর ২০১৭/নঈমুদ্দীন/আসাদ/সাইফুল

Walton Laptop
 
     
Marcel
Walton AC