ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

হাওয়াইয়ে অগ্ন্যুৎপাতে ঘরবাড়ি পুড়ে ছাই

সাইফুল আহমেদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৩৭, ৭ মে ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
হাওয়াইয়ে অগ্ন্যুৎপাতে ঘরবাড়ি পুড়ে ছাই

আন্তর্জাতিক ডেস্ক : হাওয়াইয়ের সবচেয়ে বড় দ্বীপে কিলায়েয়া পর্বতের অগ্ন্যুৎপাতে ইতোমধ্যে ২৬টি ঘরবাড়ি পুড়ে ছাই হয়ে গেছে। আরো শত শত ঘরবাড়ি পুড়ে ছাই হওয়ার আশঙ্কা রয়েছে।

রোববার রাতে নতুন করে ফাটলে জ্বালামুখ সৃষ্টির ফলে নতুন উদগিরণ শুরু হয়েছে। এর আগে স্থানীয় সময় বৃহস্পতিবার প্রথম উদগিরণ শুরু হয়।

একজন প্রত্যক্ষদর্শী জানান, লাভা আগুনের পর্দার মতো রাস্তায় ছড়িয়ে পড়েছে। তিনি জানান, তিনি সালফার ও গাছ পোড়ার গন্ধ পেয়েছেন।

কিলায়েয়ায় উদগিরণ শুরুর পর থেকে প্রায় ২ হাজার স্থানীয় বাসিন্দাকে অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে। কিছু বাসিন্দা তাদের গবাদিপশু রক্ষায় অন্যত্র যেতে চাননি। তবে কর্তৃপক্ষ তাদেরকে সতর্ক করে দিয়ে বলেছে, এটি তাদের জন্য নিরাপদ নয়।
 


রোববার রাতে লেইলানি এস্টেট অঞ্চলে নতুন করে জ্বালামুখ সৃষ্টির সময় লাভা ২৩০ ফুট উঁচুতে বাতাসে ছড়িয়ে পড়ে।

উদগিরণ শুরু হওয়ার পর ওই দ্বীপে শুক্রবার থেকে বেশ কয়েকটি বড় ভূমিকম্প হয়। সবচেয়ে বড় ভূমিকম্প ছিল ৬.৯ মাত্রার, যা দ্বীপটিতে গত ৩৫ বছরের মধ্যে সর্বোচ্চ।

স্থানীয় বাসিন্দা ইকাইকা মার্জো বলেন, ‘আমি যখন গত বৃহস্পতিবার বাড়ি ছাড়ছিলাম, আমি মোটামুটি বিদায় বলে আসছি। কারণ আমি এ অঞ্চলে অনেক বছর ধরে বসবাস করে আসছি। আমি জানি, লাভা কী করতে পারে। আমার মতে, সবারই বাস্তববাদী হওয়া গুরুত্বপূর্ণ।’

ব্রেনটা আওয়া নামের আরেক বাসিন্দা বলেন, ‘গবাদি পশুগুলো এখনো খাবার ছাড়া খাঁচা বা বেড়া বা শিকলে আছে, এ বিষয়টি আমাকে ব্যথিত করো তুলে। তারা বাঁচবে কি না, তারও সন্দেহ আছে। এটি খুবই দুঃখজনক।’

উল্লেখ্য, কিলায়েয়া বিশ্বের সক্রিয় আগ্নেয়গিরির মধ্যে অন্যতম এবং গত ৩৫ বছর ধরে এর উদগিরণ হয়ে আসছে।

তথ্য : বিবিসি

 

 

রাইজিংবিডি/ঢাকা/৭ মে ২০১৮/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়