ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

এসএসসির ফল পুনর্নিরীক্ষণের আবেদন গ্রহণ শুরু

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৫৬, ৭ মে ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
এসএসসির ফল পুনর্নিরীক্ষণের আবেদন গ্রহণ শুরু

নিজস্ব প্রতিবেদক : ২০১৮ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা ফল গতকাল রোববার প্রকাশিত হয়েছে। আজ থেকে ফল পুনর্মূল্যায়নের আবেদন গ্রহণ প্রক্রিয়া শুরু হয়েছে।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড সূত্র জানায়, সোমবার সকাল থেকেই ফল পুনর্মূল্যায়নের আবেদন গ্রহণ করা হচ্ছে। আগামী ১৩ মে, রোববার পর্যন্ত আবেদন গ্রহণ করা হবে।

পরবর্তী ১৫ দিনের মধ্যে পুনর্নিরীক্ষণের ফল প্রকাশ করবে স্ব স্ব শিক্ষা বোর্ড।

যেভাবে আবেদন করা যাবে : মোবাইল ফোন অপারেটর টেলিটক থেকে পুনর্নিরীক্ষণের আবেদন করতে হবে। ফল পুনর্নিরীক্ষণের আবেদন করতে RSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে বিষয় কোড লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফি বাবদ কত টাকা কেটে নেওয়া হবে তা জানিয়ে একটি পিন নম্বর দেওয়া হবে। আবেদনে সম্মত থাকলে RSC লিখে স্পেস দিয়ে YES লিখে স্পেস দিয়ে পিন নম্বর লিখে স্পেস দিয়ে যোগাযোগের জন্য একটি মোবাইল নম্বর লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে।

প্রতিটি বিষয় ও প্রতি পত্রের জন্য ১২৫ টাকা হারে চার্জ কাটা হবে। যেসব বিষয়ের দুটি পত্র (প্রথম ও দ্বিতীয় পত্র) রয়েছে সেসব বিষয়ের ফল পুনর্নিরীক্ষণের আবেদন করলে দুটি পত্রের জন্য মোট ২৫০ টাকা ফি দিতে হবে। একই এসএমএসে একাধিক বিষয়ের আবেদন করা যাবে। এক্ষেত্রে বিষয় কোড পর্যায়ক্রমে ‘কমা’ দিয়ে লিখতে হবে।

প্রসঙ্গত, এবার ২০ লাখ ২৬ হাজার ৫৭৪ জন পরীক্ষা দিয়েছিল। এর মধ্যে পাস করেছে ১৫ লাখ ৭৪ হাজার ১০৪ জন। রোববার সকাল ১০টার দিকে এই পরীক্ষার ফলাফলের অনুলিপি গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে তুলে দেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

১০ শিক্ষা বোর্ডে এ বছর পাসের হার ৭৭.৭৭ শতাংশ, যা গত বছর ছিল ৮০.৩৫ শতাংশ। কমেছে ২.৫৮ শতাংশ। এবার জিপিএ ৫ পেয়েছে ১ লাখ ১০ হাজার ৬২৯ জন। যা গত বছর ছিল ১ লাখ ৪ হাজার ৭৬১ জন।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/৭ মে ২০১৮/হাসান/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়