ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

‘সব ধরনের ক্রিকেটে খেলার সামর্থ্য আমার আছে’

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০৩, ৮ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘সব ধরনের ক্রিকেটে খেলার সামর্থ্য আমার আছে’

সব ধরনের ক্রিকেটেই নিজেকে যথেষ্ট উপযোগী খেলোয়াড় মনে করেন রকিবুল হাসান

ক্রীড়া প্রতিবেদক : তাকে ভাবা হয় বড় দৈর্ঘ্যের ক্রিকেটের ব্যাটসম্যান হিসেবে। তবে রকিবুল হাসান যে সীমিত ওভারের ক্রিকেটেও কম যান না, সেটার প্রমাণ তিনি আরো একবার দিলেন। বর্তমানে জাতীয় দলের বাইরে থাকা ব্যাটসম্যান সোমবার ওয়ালটন ঢাকা প্রিমিয়ার লিগে খেললেন ১৯০ রানের দুর্দান্ত ইনিংস। মিডল অর্ডার এই ব্যাটসম্যান মনে করেন, সব ধরনের ক্রিকেটে খেলার সামর্থ্যই তার আছে।

বিকেএসপিতে আবাহনীর বিপক্ষে ১৩৮ বলে ১৭ চার ও ১০ ছক্কায় ১৯০ রানের ইনিংসটি সাজান মোহামেডান অধিনায়ক রকিবুল। প্রিমিয়ার লিগে তো বটেই, লিস্ট ‘এ’ ক্রিকেটে বাংলাদেশের ব্যাটসম্যানের ব্যক্তিগত সর্বোচ্চ ইনিংস এটি। তিনি ছাড়িয়ে গেছেন কিছুদিন আগেই প্রিমিয়ার লিগেই মোহামেডানের হয়ে ১৫৭ রান করা তামিম ইকবালকে। আর প্রিমিয়ার লিগে আগের সর্বোচ্চ ইনিংস ছিল শ্রীলঙ্কান ব্যাটসম্যান চামারা কাপুগেদারার ১৬১ রান।

এখন লিস্ট ‘এ’ ও প্রথম শ্রেণির ক্রিকেট- দুই সংস্করণেই বাংলাদেশের ব্যাটসম্যানের সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসের রেকর্ড রকিবুলের দখলে। ২০০৭ সালে জাতীয় ক্রিকেট লিগে বরিশালের হয়ে সিলেটের বিপক্ষে করেছিলেন অপরাজিত ৩১৩ রান। প্রথম শ্রেণির ক্রিকেটে নিয়মিত পারফরমার তিনি। তবে লিস্ট ‘এ’ ক্রিকেটেও কম যান না। গত ঢাকা প্রিমিয়ার লিগের সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন তিনিই (১৬ ম্যাচে ৭১৯ রান)। এবার এখন পর্যন্ত তৃতীয় সর্বোচ্চ ৩৮৮ রান তার।

সোমবার ১৯০ রানের বিধ্বংসী ইনিংস খেলার পর ম্যাচ শেষে রকিবুল জানালেন, এটাই তার স্বাভাবিক খেলা। রকিবুলের পরিবর্তন হয়েছে কি না- এমন প্রশ্নে বাংলাদেশের হয়ে পাঁচটি টেস্ট, ৫৫টি ওয়ানডে ও পাঁচটি টি-টোয়েন্টি খেলা এই ব্যাটসম্যানের জবাব, ‘অবশ্যই এটা আমার স্বাভাবিক খেলা। আমি মনে করি, সব ধরনের ক্রিকেটে খেলার সামর্থ্য আমার রয়েছে। আপনারা যদি পেছনে তাকান, এমন অনেক ইনিংস দেখতে পারবেন। আমি যে শুধু লংগার ভার্সনের জন্য খেলোয়াড়, তা নয়। আমি ব্যক্তিগতভাবে মনে করি, তিনটা ভার্সনে খেলার মতো যথেস্ট উপযোগী খেলোয়াড় আমি।’

অভিজ্ঞতার সঙ্গে সাফল্যও বাড়ছে বলে মনে করেন ২৯ বছর বয়সি রকিবুল, ‘অবশ্যই সময়ের সঙ্গে সঙ্গে মানুষ শেখে। অভিজ্ঞতা বাড়ে। সেই অভিজ্ঞতা কাজে লাগিয়ে সাফল্য পাওয়াটা সহজ হয়।’



রাইজিংবিডি/ঢাকা/৮ মে ২০১৭/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়