ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

সবার ওপরে লিটন ও সানী

আবু হোসেন পরাগ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১৮, ২১ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সবার ওপরে লিটন ও সানী

লিটন দাস ও আরাফাত সানী

ক্রীড়া প্রতিবেদক : সর্বশেষ ওয়ালটন ঢাকা প্রিমিয়ার লিগে নিজের ছায়া হয়ে ছিলেন লিটন দাস। লিগ শেষে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় সেরা বিশের মধ্যেও ছিলেন না! উইকেটকিপার এই ব্যাটসম্যান এবারের লিগে ফিরেছেন চেনা ছন্দে। প্রথম পর্ব শেষে লিগের সর্বোচ্চ রান সংগ্রাহক তিনিই। আর সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় সবার ওপরে বাঁহাতি স্পিনার আরাফাত সানী।

গত লিগে ১৫ ইনিংসে ২৮.৮৫ গড়ে ৪০৪ রান করেছিলেন লিটন। এবার ১০ ইনিংসেই করেছেন ৫৭৮ রান। গড় ৫৭.৮০। সেঞ্চুরি হাঁকিয়েছেন দুটি। দুটি ইনিংসই আবার এক রানের কম-বেশি, ১৩৫ ও ১৩৬। হাফ সেঞ্চুরি আছে ৩টি। তার দল আবাহনী উঠেছে সুপার লিগে। লিটনের রানও নিশ্চয় বাড়বে আরো।



দুইয়ে থাকা নাঈম ইসলামও খেলেছেন ১০ ইনিংস। জাতীয় দলের বাইরে থাকা এই ব্যাটসম্যান রান করেছেন ৫২৭। গড় ৬৫.৮৭। তারও সেঞ্চুরি দুটি। হাফ সেঞ্চুরিও দুটি। তবে তার দল লিজেন্ডস অব রূপগঞ্জ উঠতে পারেনি সুপার লিগে। নাঈমও তাই থেমেছেন প্রথম পর্বেই।

জাতীয় দলের বাইরে থাকা আরেক ব্যাটসম্যান জুনায়েদ সিদ্দিকের ব্যাটও হেসেছে এবারের লিগে। ১১ ইনিংসে ২টি করে সেঞ্চুরি ও হাফ সেঞ্চুরিতে তিনি করেছেন ৪৯০ রান। গড় ৪৯। তার দল ব্রাদার্স ইউনিয়নও বাদ পড়েছে লিগ থেকে।



জুনায়েদের সমান ইনিংসে ৪৬৪ রান করে চারে আছেন এনামুল হক বিজয়। তার গড় ৪২.০৯। বিজয়েরও সেঞ্চুরি থাকতে পারত দুটি। কিন্তু দুবার নার্ভাস নাইন্টিতে আউট হয়েছেন ডানহাতি ব্যাটসম্যান। তবে তার দল গাজী গ্রুপ উঠেছে সুপার লিগে। বিজয়ের সামনে তাই সুযোগ আছে এখনো।

এবারের লিগে সবচেয়ে বড় চমকটা দেখিয়েছেন খেলাঘর সমাজ কল্যাণ সমিতির রবিউল ইসলাম রবি। ২৬ বছর বয়সি ব্যাটসম্যান ১১ ইনিংসে ৪১.৫৪ গড়ে রান করেছেন ৪৫৭। দুটি সেঞ্চুরিই করেছেন ব্যাক-টু-ব্যাক। ৪০০ বা এর বেশি রান আছে আরো ১০ জনের। দুটি সেঞ্চুরি আছে আরো একজনের- আবাহনীর নাজমুল হোসেন শান্ত।



বোলিংয়ে দাপট দেখিয়েছেন বাঁহাতি বোলাররা।  প্রথম পর্ব শেষে শীর্ষ পাঁচ বোলারই বাঁহাতি। এর চারজনই আবার স্পিনার! ১১ ইনিংসে ২৮ উইকেট নিয়ে সবার ওপরে আরাফাত সানী। অথচ লিগ শুরুর আগে তার জীবনটাই ছিল টালমাটাল। খেটেছেন জেলও! তবে সেসব পেছনে ফেলে বল হাতে দেখিয়েছেন জাদু। ইনিংসে পাঁচ উইকেট নিয়েছেন দুবার। চার উইকেট একবার। তার দল প্রাইম দোলেশ্বর উঠেছে সুপার লিগে।

আরেক বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম ১১ ইনিংসে নিয়েছেন ২৫ উইকেট। পাঁচ উইকেট একবার। দলের প্রয়োজনে ব্যাট হাতে জিতিয়েছেন একটি ম্যাচ। অপরাজিত ৫৭ রানের সেই ইনিংসটি তার লিস্ট ‘এ’ ক্যারিয়ার সেরা। দল মোহামেডান সুপার লিগে ওঠায় উইকেটসংখ্যা বাড়ানোর সুযোগ থাকছেই তাইজুলের সামনে।



ব্রাদার্সের ১৮ বছর বয়সি বাঁহাতি স্পিনার নিহাদুজ্জামান বোলিং করেছেন দারুণ। ১১ ইনিংসে তার উইকেট ২৩টি। শীর্ষ পাঁচের মধ্যে একমাত্র পেসার আবু হায়দার রনি ১১ ইনিংসে নিয়েছেন ২২ উইকেট। গাজী গ্রুপের ২১ বছর বয়সি পেসার ইনিংসে চার উইকেট নিয়েছেন তিনবার।

৭ ইনিংসে খেলে চোট নিয়ে ছিটকে গেছেন অভিজ্ঞ স্পিনার আব্দুর রাজ্জাক। ৭ ইনিংসেই ১৩.২৮ গড়ে তিনি ২১ উইকেট নিয়ে সেরা পাঁচে আছেন। ইনিংসে পাঁচ উইকেট নিয়েছেন দুবার। ২১ উইকেট আছে আরো দুজনের- রূপগঞ্জের পেসার মোহাম্মদ শরীফ ও স্পিনার মোশাররফ হোসেন।



৯ ইনিংসে ২০ উইকেট শিকার করেছেন খেলাঘরের তানভীর ইসলাম। লিগের একমাত্র হ্যাটট্রিককারী মনির হোসেন ৯ ইনিংসে নিয়েছেন ১৮ উইকেট। পেসার আল-আমিন হোসেন ৯ ইনিংসে নিয়েছেন ১৯ উইকেট।

প্রথম পর্ব শেষে সেরা পাঁচ ব্যাটসম্যান

খেলোয়াড়, দল

ইনিংস

রান

গড়

সর্বোচ্চ

১০০/৫০

লিটন দাস, আবাহনী

১০

৫৭৮

৫৭.৮০

১৩৬

২/৩

নাঈম ইসলাম, রূপগঞ্জ

১০

৫২৭

৬৫.৮৭

১২৩

২/২

জুনায়েদ সিদ্দিক, ব্রাদার্স

১১

৪৯০

৪৯.০০

১১৪

২/২

এনামুল হক, গাজী গ্রুপ

১১

৪৬৩

৪২.০৯

৯৭

০/৫

রবিউল ইসলাম, খেলাঘর

১১

৪৫৭

৪১.৫৪

১০৭

২/২

 

প্রথম পর্ব শেষে সেরা পাঁচ বোলার

খেলোয়াড়, দল

ইনিংস

উইকেট

গড়

সেরা

৪/৫

আরাফাত সানী, দোলেশ্বর

১১

২৮

১৭.৫৩

৫/৫৬

১/২

তাইজুল ইসলাম, মোহামেডান

১১

২৫

১৯.০৪

৬/২৪

১/১

নিহাদুজ্জামান, ব্রাদার্স

১১

২৩

১৯.৮২

৪/২১

১/০

আবু হায়দার, গাজী গ্রুপ

১১

২২

২০.৩৬

৪/২৬

৩/০

আব্দুর রাজ্জাক, শেখ জামাল

২১

১৩.২৮

৫/২২

১/২

 

 

 

 রাইজিংবিডি/ঢাকা/২১ মে ২০১৭/পরাগ       

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়