ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

নায়িকাকে না জানিয়েই ধর্ষণ দৃশ্য, সমালোচনার ঝড়

মারুফ খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০১:৩৪, ৬ ডিসেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নায়িকাকে না জানিয়েই ধর্ষণ দৃশ্য, সমালোচনার ঝড়

লাস্ট ট্যাঙ্গো ইন প্যারিস ‍সিনেমার দৃশ্য

বিনোদন ডেস্ক :  ১৯৭২ সালে মুক্তিপ্রাপ্ত বার্নার্ডো বার্তোলুচ্চি পরিচালিত ইরোটিক-ড্রামা সিনেমা লাস্ট ট্যাঙ্গো ইন প্যারিস। সিনেমায় একটি ধর্ষণ দৃশ্য ছিল এবং তা এ অভিনেত্রীকে অবগত না করেই শুট করা হয়েছিল।

 

২০১৩ সালে এ বিষয়টি জানিয়েছিলেন পরিচালক বার্নার্ডো বার্তোলুচ্চি। সম্প্রতি এই সাক্ষাতকারটি পুনরায় সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে এবং এরপর থেকেই শুরু হয়েছে সমালোচনার ঝড়।

 

লাস্ট ট্যাঙ্গো ইন প্যারিস সিনেমার সেই দৃশ্যে দেখা গিয়েছিল, নায়িকা মারিয়া স্নাইডারকে ধর্ষণ করছেন অভিনেতা মার্লন ব্র্যান্ডো। সিনেমার এই দৃশ্যটি নিয়ে সেই সময় অনেক সমালোচনাও হয়েছিল। এমনকি কয়েকটি দেশে সিনেমাটি নিষিদ্ধও করা হয়েছিল।

 

ধর্ষণ দৃশ্য নিয়ে পরিচালক বলেছিলেন, ‘আমি চেয়েছিলাম মারিয়া বিষয়টি অভিনেত্রী হিসেবে নয় বরং একটি মেয়ে হিসেবে ফিল করুক।’

 

বার্নার্ডো বার্তোলুচ্চির এই সাক্ষাৎকারটি ছড়িয়ে পড়ার পর থেকেই হলিউড তারকা থেকে শুরু করে সাধারণ মানুষ সবাই সমালোচনা করেছেন। তারা বিষয়টিকে হৃদয়বিদারক বলে মনে করছেন এবং ক্ষোভ প্রকাশ করেছেন।

 

এর আগে ২০০৭ সালে বিষয়টি নিয়ে মুখ খুলেছিলেন মারিয়া স্নাইডার। তিনি বলেছিলেন, ‘আমি খুব অপমানিত বোধ করেছি। মার্লন ও বার্তেলুচ্চি, দুজনের দ্বারাই ধর্ষিত হয়েছি।’

 

সিনেমাটির পর থেকেই মাদক আসক্ত হয়ে পড়েছিলেন মারিয়া স্নাইডার। পাশাপাশি তিনি হতাশাতেও ভুগতেন। এরপর ৫৮ বছর বয়সে ২০১১ সালে মৃত্যুবরণ করেন।

 

পরিচালক বার্নার্ডো বার্তোলুচ্চি অবশ্য সেই সময় ১৯ বছর বয়সি মারিয়া স্নাইডারের সঙ্গে এমন আচরণের কারণে অপরাধবোধ অনুভব করেছেন। কিন্তু দৃশ্যটি নিয়ে তার কোনো অনুশোচনা সেই বলে জানিয়েছেন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৬ ডিসেম্বর ২০১৬/মারুফ/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়