ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

সুস্থ থাকতে ড্যানডেলিওনের চা

শামিমা নাসরীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০১:৫০, ২৪ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সুস্থ থাকতে ড্যানডেলিওনের চা

ড্যানডেলিওন

শামিমা নাসরীন : এক ধরনের ‘আগাছা’, কিন্তু নিজগুণেই সামনের ‘আ’ এবং পেছনের ‘আ-কার’ টা  ফেলে দিয়ে হয়ে উঠেছে ঔষধি ‘গাছ’। গ্রামে বনে-বাদাড়ে বা ঝোঁপঝাড়ে জন্মাতে দেখা যায় এটাকে। কখনো ফসলের জমিতেও হয় অনিমন্ত্রিত অতিথির মতোই। অভিভাবকহীন শিশুর মতোই অযত্নে বেড়ে উঠলেও, কর্তামশায় সময় মতোই গলায় ছুরি ধরতে ভুলে যান না।

এতে সুন্দর ফুল থাকলেও ছোট ছোট কাঁটার কারণে জমি থেকে পরিষ্কার করতে বেগ পেতে হয় কৃষককে। কিন্তু এর গুণের কথা শুনলে চোখ কপালে উঠতে সময় লাগবে না। এটা ঔষধি উপাদানে ভরপুর এবং ক্যানসার সহ অনেক রোগের বিকল্প ওষুধও বটে।

জমির আগাছা হিসেবে পরিচিত এই বুনোফুল গাছটির নাম ‘ড্যানডেলিওন’। ডানডেলিওনের বৈজ্ঞানিক নাম টারাক্সাকাম। বাংলায় এটাকে অনেকে সিংহদন্তী বলে থাকেন। এটা মুলত ডেইজি, তারা বা সূর্যমূখী পরিবারের অন্তর্ভুক্ত। এর জন্মভূমি ইউরোপ ও এশিয়া হলেও পরবর্তীতে বিশ্বের বিভিন্ন স্থানে ছড়িয়ে পড়ে।

ড্যানডেলিওনের পাতা ও শিকড়ের সমন্বয়ে তৈরি করা পানীয় পান করতে পারেন অনায়াসে। এর পাতা ও শিকড় শুকিয়ে চা তৈরি করা যায়। আর এটা স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। পুষ্টিবিদ ও উদ্ভিদ বিজ্ঞানীরা জানিয়েছেন, ড্যানডেলিওনের চা ভিটামিন এ, সি ও ডি সমৃদ্ধ। এতে প্রচুর প্ররিমাণে জিংক, লৌহ ও ম্যাগনেসিয়াম রয়েছে। এছাড়া কাঁচা ড্যানডেলিওনে রয়েছে ক্যালসিয়াম, সোডিয়াম, পটাশিয়াম, আমিষ, ভিটামিন বি৬ ও ভিটামিন বি১২।

শারীরিক সুস্থতায় ড্যানডেলিওনের চায়ের কয়েক ধরনের উপকারিতা জেনে নিন।

হজমে সহায়ক : ড্যানডেলিওন হজমের ক্ষেত্রে অত্যন্ত সহায়ক। এটি ক্ষুধামন্দা ও পরিপাক সম্পর্কিত অসুখ থেকে রেহাই দিতে পারে। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, পিত্তপ্রবাহকে ঠিক রেখে পরিপাক ক্রিয়াকে সহজ করে। এছাড়া এটি খনিজ শোষণ করে এবং পাকস্থলির সমস্যা সমাধানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

লিভারকে বিষমুক্ত করে : সাধারণত লিভারের কাজ পিত্ত জাতীয় পদার্থ উৎপাদন করা, যা শরীরের এনজাইমকে ফ্যাটি অ্যাসিড থেকে চর্বি দূর করে দিতে সহায়তা করে। এছাড়া রক্ত ছাঁকতে ও বিষাক্ত পদার্থমুক্ত করতে খুবই কার্যকরী। মোট কথা এটি লিভারকে পরিষ্কার করে এবং এর কার্যক্রম সঠিকভাবে পরিচালনা করতে সাহায্য করে।

বাড়তি তরল অপসারণে সহায়ক : প্রাকৃতিকভাবেই মানব শরীরে তরল উৎপাদনের ক্ষমতা রয়েছে ড্যানডেলিওনের। ড্যানডেলিওনের চা শরীরের বাড়তি তরল বের করতে সাহায্য করে। একই ভাবে এটা মূত্রথলিতে পানির অভাবজনিত সমস্যা থেকেও রক্ষা করে।
 


পানির ভর কমায় : ২০০৯ সালে প্রকাশিত জার্নাল অব অলটারনেটিভ অ্যান্ড কমপ্লিন্টারি মেডিসিন নামে একটি গবেষণায় দেখা যায়, ড্যানডেলিওন চায়ের প্রথম দুই ডোজের পর অংশগ্রহণকারীদের মূত্রথলিতে তরলের পরিমাণ বেড়ে গেছে। অর্থাৎ পানির ভর কমিয়ে মূত্রথলিতে পানির পরিমাণ বাড়িয়ে দেয়।

অ্যান্টিঅক্সিডেন্টের পাওয়ারহাউজ : আমাদের শরীরের কয়েক ধরনের কোষকে ক্ষয়ের হাত থেকে রক্ষা করে অ্যান্টিঅক্সিডেন্ট। আর ড্যানডেলিওন চা অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর। শরীরের কয়েক ধরনের কোষকে আমূল ক্ষতির হাত থেকে রক্ষা করে অ্যান্টিঅক্সিডেন্ট। সেসব কোষের কার্যকারিতা বন্ধ হলে মূলত শরীরের বিভিন্ন কোষকলা ক্যানসার আক্রান্ত হয় এবং অকালবার্ধক্য সৃষ্টি করে। এসব সমস্যা থেকে রক্ষা পেতে অত্যন্ত উপকারী এই চা।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে কার্যকরী : একাধিক গবেষণায় দেখা গেছে, এই চা রক্তের চিনির (সুগার) মাত্রা নিয়ন্ত্রিত রাখে এবং ডায়াবেটিসের চিকিৎসায়ও এটি ব্যবহার করা হয়। শরীরের জমা হওয়া বাড়তি সুগার দূর করতে সহায়ক। একই সঙ্গে অগ্ন্যাশয় থেকে ইনসুলিন উৎপাদনের ক্ষেত্রে উদ্দীপক হিসেবে কাজ করে। এই চা পান ডায়াবেটিসের বিরুদ্ধে লড়াই করার উৎকৃষ্ট প্রাকৃতিক উপায়।

মূত্রনালী সংক্রমণ প্রতিরোধ করে : ড্যানডেলিওনের চা মূত্রনালীর সংক্রমণ, মূত্রাশয়ের রোগ, কিডনি সমস্যা ও জননাঙ্গের সিস্ট জাতীয় রোগ প্রতিরোধে খুবই সক্রিয়। এছাড়া এর পাতা ও শিকড়ের রস এক ধরনের আয়ুর্বেদিক ওষুধ হিসেবে ব্যবহার হয়, যা ‘উভা উরসি’ নামে পরিচিত। এটি সাধারণত নারীদের মূত্রনালীসংক্রান্ত রোগের জন্য ব্যাকটেরিয়ানাশক হিসেবে শরীরের বাইরের অংশে ব্যবহার করা হয়।

ক্যানসার প্রতিরোধ করে : বিভিন্ন গবেষণায় দেখা গেছে, ড্যানডেলিওন চায়ে ক্যানসার প্রতিরোধী উপাদান রয়েছে। ২০১১ সালে কানাডার উইনসোর বিশ্ববিদ্যালয়ে পরিচালিত একটি গবেষণায় দেখা যায়, এর শিকড়ের চা বিভিন্ন ধরনের ক্যানসার প্রতিরোধে খুবই কার্যকরী।

এছাড়া নিউ ওয়ার্ল্ড এনসাইক্লোপিডিয়ার তথ্য অনুযায়ী, এর কচি পাতা ও কুঁড়ি সালাদ, স্যুপ ও সবজি হিসেবে খাওয়া যায় এবং এর পরিপক্ক পাতা রান্না করে খাওয়া যায়। এর ফুল দিয়ে এক ধরনের মদ ও আচার বা চাটনি তৈরি হয়।

তবে ড্যানডেলিওনের চা বা এটা দিয়ে তৈরি যেকোনো খাবার গ্রহণের আগে চিকিৎসকদের পরামর্শ নিতে হবে। বিশেষ করে অন্তঃস্বত্তা নারী বা পেটের পীড়ার রোগী হলে অবশ্যই বিশেষজ্ঞদের পরামর্শ নিতে হবে। 

তথ্যসূত্র: এনডিটিভি, উইকিপিডিয়া ও নিউ ওয়ার্ল্ড এনসাইক্লোপিডিয়া

 

রাইজিংবিডি/ঢাকা/২৪ জানুয়ারি ২০১৭/এসএন/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়