ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

হার্ট ট্রান্সপ্লান্ট রোগীদের জীবন বাঁচাতে অভিনব রোবট

মোখলেছুর রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:৪৭, ২৬ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
হার্ট ট্রান্সপ্লান্ট রোগীদের জীবন বাঁচাতে অভিনব রোবট

প্রতীকী ছবি

মোখলেছুর রহমান : বিজ্ঞানীরা সম্প্রতি খুবই নরম একটি রোবোটিক হাতা উদ্ভাবন করেছেন যা যেসব মানুষদের হৃদয় দুর্বল বা ক্ষতিগ্রস্ত অবস্থায় রয়েছে তাদের হৃদস্পন্দন ঠিক রাখতে সাহায্য করবে। এবং এর মাধ্যমে এটি ট্রান্সপ্লান্ট রোগীদের জীবন বাঁচাতে ভূমিকা রাখবে যাদের কিনা একটি হৃদপিন্ড খুঁজে পেতে প্রায় মাস অপেক্ষা করতে হয়। আবার কখনও কখনও বছরের পর বছরও অপেক্ষা করতে হয়।

কাস্টোমাইজেবল এই সিলিকন ডিভাইসটিকে ক্ষতিগ্রস্ত অঙ্গ কাছাকাছি পেঁচিয়ে রাখতে হয় এবং তখন সেটি স্বয়ংক্রিয়ভাবে সুতা এবং বিটের সঙ্গে সুসংগতভাবে কম্প্রেস করতে সক্ষম হয়।

সম্প্রতি পশুদের ওপর এর একটি পরীক্ষা চালানো হয় এবং তাতে দেখা যায় যে, পুরোপুরি নিষ্ক্রিয় হয়ে পড়া একটি হার্টও এই রোবোটিকের সহায়তায় নিখুঁত মাত্রায় তাদের ফাংশনে প্রত্যাবর্তন করতে পেরেছে।

উদ্ভাবক দলের অন্যতম সদস্য আয়ারল্যান্ড গালওয়ে ন্যাশনাল ইউনিভার্সিটির এলেন রোচে বলেন, এই উদ্ভাবন এই মুহূর্তে সত্যিই গুরুত্বপূর্ণ কারণ বর্তমানে বিপুল সংখ্যক মানুষ হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা যাচ্ছেন।’

‘নরম রোবোটিক ডিভাইস আদর্শগতভাবেই নরম টিস্যুর সঙ্গে ইন্টারেক্ট করতে পারে এবং সহায়তা করতে পারে যা হৃদপিন্ডের ফাংশনে উদ্দীপন তৈরি করতে পারে। এমনকি এটি নিরাময় এবং পুনরুদ্ধারেরও উপযোগী।’

 

 

হার্ট প্রতিস্থাপনের জন্য দীর্ঘ অপেক্ষার সময় রোগীদের বাঁচিয়ে রাখার জন্য যদিও বিভিন্ন ধরনের ডিভাইস রয়েছে কিন্তু তাদের কোনোটিই আদর্শ নয়। এছাড়াও সে সময় আপনাকে রক্ত-তরলীকরণ ওষুধ গ্রহণ করতে হবে যাতে ঝুঁকিও রয়েছে যথেষ্ট।

রক্তপাত এবং রক্তজমাট এর ঝুঁকি কমাতে রোচে এবং তার দলের এই নমনীয় রোবোটিক হাতা অনেক বেশি কার্যকরী, যা রক্ত প্রবাহের সংস্পর্শেই আসবে না কিন্তু এর পরিবর্তে হৃদয়ের সব অঞ্চল জুড়ে বিটের কম্পন বাড়িয়ে দিবে।

এই গবেষণাটি ‘বিজ্ঞান ট্রান্সলেশানাল মেডিসিন’ এ প্রকাশিত হয়েছে।

তথ্যসূত্র: সায়েন্স অ্যালার্ট

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৬ জানুয়ারি ২০১৭/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়