ঢাকা, মঙ্গলবার, ৮ কার্তিক ১৪২৪, ২৪ অক্টোবর ২০১৭
Risingbd
সর্বশেষ:

মাইগ্রেনের ওষুধ বিহীন চিকিৎসা উদ্ভাবন

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৩-১৬ ১০:৫১:২৭ এএম     ||     আপডেট: ২০১৭-০৩-১৬ ১১:৫৫:২৪ এএম
প্রতীকী ছবি

দেহঘড়ি ডেস্ক : মাইগ্রেন সমস্যায় যারা ভুগছেন তাদের জন্য সুখবর হচ্ছে, মাইগ্রেনের ওষুধ আলমারিতে তুলে রাখার দিন চলে এসেছে। ওষুধের পরিবর্তে আধুনিক ওয়্যারলেস প্যাচ ব্যবহারেই মুক্তি মিলবে মাইগ্রেনের কবল থেকে।

নিউরোলজি জার্নালে প্রকাশিত নতুন একটি গবেষণায় বলা হয়েছে, বিদ্যুতিক উদ্দীপনা ব্যবহার করে একটি ওয়্যারলেস প্যাচ মাইগ্রেনের সংকেত ব্লক করে মাইগ্রেনের ব্যথা দূর করে আরাম দিতে সক্ষম। বাহুতে এই প্যাচ পড়লে তা মাইগ্রেনের ওষুধ হিসেবে কাজ করবে, ফলে ট্যাবলেট খাওয়ার প্রয়োজন পড়বে না।

এই ফলাফল নিশ্চিতের জন্য আরো গবেষণার প্রয়োজন রয়েছে। তবে গবেষকরা প্রত্যাশা করেছেন, মাইগ্রেনের ব্যথা দূর করতে এই ওষুধমুক্ত ব্যবস্থাটিতে মাইগ্রেনের কোনো নেতিবাচক প্রভাব যেমন বমি বমি ভাব, তন্দ্রাচ্ছন্নভাব, পেশি দুর্বলতাও ঘটবে না।

‘এসব ফলাফল খুবই আশাপ্রদ। ওষুধবিহীন মাইগ্রেন চিকিৎসা পেতে মানুষজন অপেক্ষায় রয়েছে। নতুন এই ডিভাইস ব্যবহার করা খুবই সহজ এবং কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই।’- বলেন ইসরায়েলের মেডিসিন টেকনিয়ন অনুষদের এমডি ও ডিভাইসটির গবেষক ডেভিড ইয়ানিটস্কি।

ছোট একটি গ্রুপের ওপর পরিচালিত গবেষণায় এর ইতিবাচক ফলাফল পাওয়া গেছে। ট্রিপটেন ওষুধের মতোই কার্যকরী ফল দিয়েছে এই ডিভাইস। অথচ ওষুধটি খাওয়ার প্রয়োজন হয়নি। মাইগ্রেনের ওষুধ হিসেবে ট্রিপটেন পরিচিত, যার কাজ হচ্ছে রক্তনালি সংকুচিত করে মস্তিষ্কে ব্যথার পথ অবরুদ্ধ করে দেওয়া।

‘নেরিভিয়ো মিগ্রা’ নামক নতুন এই বৈপ্লবিক ওয়্যারলেস প্যাচ ডিভাইসটিতে রাবার ইলেকট্রোকোড ব্যবহৃত হয়েছে। স্মার্টফোনের অ্যাপের সাহায্যে বাহুবন্ধনীতে থাকা সেন্সরে বিদ্যুতিক উদ্দীপনা পাঠানো হয়। এই বিদ্যুতিক উদ্দীপনা মস্তিষ্কে সৃষ্ট মাইগ্রেনের ব্যথার সংকেত প্রতিরোধ করে।  

 

 

তথ্যসূত্র: রিডার্স ডাইজেস্ট

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৬ মার্চ ২০১৭/ফিরোজ/এএন

Walton
 
   
Marcel