ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

হাওর অঞ্চলকে ‘দুর্গত এলাকা’ ঘোষণার দাবি

নাসির উদ্দিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৪০, ১১ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
হাওর অঞ্চলকে ‘দুর্গত এলাকা’ ঘোষণার দাবি

নিজস্ব প্রতিবেদক : হাওর অঞ্চলকে ‘দুর্গত এলাকা’ ঘোষণার দাবি জানিয়েছে নাগরিক সংহতি, অক্সফাম ও গ্রামীণ জীবনযাত্রার স্থায়িত্বশীল উন্নয়নের জন্য প্রচারাভিযান (সিএসআরএল)।

মঙ্গলবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে সংগঠনগুলোর যৌথ আয়োজনে এক মানববন্ধন থেকে এ দাবি জানানো হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, হাওর অঞ্চলে সম্প্রতি বাঁধ ভেঙে কেবল সুনামগঞ্জ, কিশোরগঞ্জ ও নেত্রকোনায় ২ হাজার ৫৩ কোটি টাকার ফসলহানি হয়েছে। এই ফসলহানির জন্য পানি উন্নয়ন বোর্ডের অনিয়ম, দুর্নীতি ও অব্যবস্থাপনা দায়ী।

হাওরের অন্যতম প্রধান সমস্যা হলো সঠিক সময়ে ও টেকসই কায়দায় ফসল রক্ষাবাঁধ তৈরি ও মেরামত না করা। এ কাজটি না করায় ২০০১ থেকে ২০১৭ সাল পর্যন্ত প্রায় আটবার হাওরের কৃষক তার ফসল ঘরে তুলতে পারেনি। অথচ কেবল এই ফসলি বোরো ধানের ওপরেই তারা নির্ভরশীল।

বক্তারা বলেন, এবারের বাঁধ বিপর্যয়ের কারণে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মতে সুনামগঞ্জ জেলার ২ লাখ ২৩ হাজার ৮২ হেক্টর আবাদকৃত জমির মধ্যে ক্ষতিগ্রস্ত জমির পরিমাণ ১ লাখ ১৩ হাজার হেক্টর। এ ছাড়া নেত্রকোনার মাত্র একটি বাঁধ টিকে আছে বাকি সব বাঁধ ভেঙে গেছে।

এ সময় বক্তারা ক্ষতিগ্রস্ত এলাকাকে দুর্গত অঞ্চল ঘোষণা, পরবর্তী ফসল না উঠা পর্যন্ত স্বল্প দামে সহায়তা কর্মসূচি চালু এবং পানি উন্নয়ন বোর্ডের দুর্নীতি রোধে একটি কার্যকর কাঠামো গড়ে তোলার দাবি জানান।

মানববন্ধনে সুনামগঞ্জ, কিশোরগঞ্জ, নেত্রকোনার হাওর অঞ্চলের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।




রাইজিংবিডি/ঢাকা/১১ এপ্রিল ২০১৭/নাসির/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়