ঢাকা, বুধবার, ১২ বৈশাখ ১৪২৫, ২৫ এপ্রিল ২০১৮
Risingbd
সর্বশেষ:

নাকের ময়লা খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো, দাবী বিজ্ঞানীদের

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৫-১০ ৩:৪০:৫৫ পিএম     ||     আপডেট: ২০১৭-০৫-১০ ৩:৫৬:৫৪ পিএম
প্রতীকী ছবি

দেহঘড়ি ডেস্ক : নাকের ভেতর আঙুল দেওয়া খুব ঘৃণ্য একটি অভ্যাস, জনসমক্ষে যেটি করা থেকে অভিভাবকরা তাদের শিশু সন্তানদের বিরত রাখার ব্যর্থ চেষ্টা করে থাকেন।

কিন্তু শিশুকে নাক খোটা থেকে বিরত থাকতে বলা এবং আরো ভয়ংকর ব্যাপার যেটা শিশুরা করে থাকে যে, নাকের ময়লা খেয়ে ফেলে- সেটা থেকে বিরত থাকতে বলাটা আপনার ভুল প্রতিক্রিয়া হতে পারে।

বিশেষজ্ঞরা এখন বলছেন যে, আসলে এই বিরক্তিজনক অভ্যাস দাঁত এবং সামগ্রিক স্বাস্থ্যের জন্য ভালো। বিশেষজ্ঞদের বিশ্বাস, নাকের মধ্যে যে ব্যাকটেরিয়া থাকে, তা শরীরের ইমিউন সিস্টেম উন্নত করতে পারে, যদি তা খাওয়া হয়।



কানাডার সাসকাচোয়ান বিশ্ববিদ্যালয়ের জৈবরসায়ন অধ্যাপক ড. স্কট নাপার বলেন, ‘প্রকৃতি আমাদের বিভিন্ন কিছু করার জন্য জোর করে, কারণ বিভিন্ন ধরনের খাবার খাওয়াতে, নির্দিষ্ট আচরণের ক্ষেত্রে আমাদের জন্য সুবিধা রয়েছে।

তাই হয়তো যখন আপনি নাকের ভেতর হাত দেওয়ার প্রয়োজন অনুভব করেন এবং তা খেয়ে ফেলেন, সেক্ষেত্রে আপনি আসলে প্রকৃতির নিয়মের সঙ্গেই যাচ্ছেন।

ড. স্কট নাপার বলেন, ‘একটি বিবর্তনমূলক দৃষ্টিকোণ থেকে, আমরা খুব নোংরা অবস্থার অধীনে বিবর্তিত হয়ে থাকি, তাই নাকের ব্যাকটেরিয়া উপকারের জন্য কাজ করে না।’

ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির আরেকটি গবেষণায় মতামত দেওয়া হয়েছিল যে, শ্লেষ্মা খারাপ ব্যাকটেরিয়া চেক করে সংক্রমণ প্রতিরোধ করতে সাহায্য করতে পারে।

গবেষকদের বিশ্বাস, সিন্থেটিক শ্লেষ্মা, উদাহরণস্বরূপ টুথপেস্ট আকারের, মানুষের দাঁতের ক্যাভেটিজ প্রতিরোধ করার জন্য ব্যবহার করা যেতে পারে।

অস্ট্রিয়ান ফুসফুস বিশেষজ্ঞ অধ্যাপক ফ্রেড্রিক বিচিংঙ্গার একই বিষয়ে বক্তব্য রেখে বলেন, গবেষণায় দেখানো হয়েছে, যারা তাদের নাক খোটে অর্থাৎ নাকে আঙুল দেয়, তারা সুস্থ, সুখী এবং ভালো স্বাস্থ্যের।

তথ্যসূত্র : ডেইলি মেইল



রাইজিংবিডি/ঢাকা/১০ মে ২০১৭/ফিরোজ

Walton Laptop
 
   
Walton AC