ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

হাতের আঙুল এই পজিশনে রাখার সুবিধা

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪৯, ৭ জুন ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
হাতের আঙুল এই পজিশনে রাখার সুবিধা

দেহঘড়ি ডেস্ক : আপনার হাতের দিকে তাকান। কি দেখতে পাচ্ছেন? আপনার উত্তর হবে, শুধুই হাত।

কিন্তু এ কথাই যদি একজন রিফ্লেক্সোলজিস্টকে জিজ্ঞাসা করেন, তিনি জানাবেন যে, হাতের আঙুল ও হাতের তালু এবং পায়ের আঙুল ও পায়ের পাতায় এমন কিছু পয়েন্ট রয়েছে, যেখানে চাপ দিয়ে শরীর ও মনের শক্তি বৃদ্ধি করা যায়। জেনে নিন, হাতের কিছু পয়েন্টের সুবিধা।


বৃদ্ধাঙ্গুলি : উদ্বিগ্নতা এবং মাথাব্যথার সঙ্গে যুক্ত বৃদ্ধাঙ্গুল। আপনি যদি স্নায়ুবিক মাথাব্যথা অনুভব করেন, তাহলে ৫ মিনিটের জন্য আপনার বৃদ্ধাঙ্গুল জোরে চেপে ধরে রাখুন। রিফ্লেক্সোলজিস্টদের মতে, এতে ব্যথা কমবে।


তর্জনী : এই আঙুলটি পেশি যন্ত্রণা নিয়ন্ত্রণের পাশাপাশি হতাশা, ভয় এবং অস্বস্তি বোধকে নিয়ন্ত্রণ করে। মিনেসোটা বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণায় দেখানো হয়েছে, রিফ্লেক্স থেরাপির একটি চক্র সম্পন্ন হওয়ার পরে ব্যাক পেইন এবং মাসল পেইন রোগীরা ভালো অনুভব করে। সুতরাং পাঁচ মিনিটের জন্য ডান হাতের তর্জনী জোরে চেপে ধরে রাখুন অন্য হাত দিয়ে।


মধ্যমা : আপনি স্বাভাবিকের চেয়ে বেশি বিরক্ত, রাগ বা ক্লান্ত বোধ করলে মধ্যমা আঙুলটি জোরে চেপে ধরে থাকুন। গবেষণায় দেখা গেছে যে, এ ধরনের অনুশীলন রক্তচাপ কমিয়ে আপনাকে শান্ত করে তুলবে।


অনামিকা : নেতিবাচক আবেগ এবং বিষণ্নতা দূরে হয়ে যেতে পারে, যদি আপনি পাঁচ মিনিটের জন্য আপনার অনামিকা আঙুলটি হালকা ভাবে ধরে থাকেন। এ সময় নিজের শান্ত রাখতে হবে।


কনিষ্ঠা : আত্ম-সম্মান, স্ট্রেস এবং নার্ভাসনেস এর সঙ্গে সংযোগ রয়েছে কনিষ্ঠা আঙুলের। এসব চাপ কমাতে পাঁচ মিনিটের ধরে কনিষ্ঠা আঙুল ম্যাসাজ করুন এবং এ সময়টায় ভালো কিছু মনে করা চেষ্টা করুন।


হাতের তালু : আপনার এক হাতের তালুর মাঝখানে অন্য হাতের আঙুল দিয়ে চাপ দিয়ে ধীরে ধীরে ঘুরিয়ে ম্যাসাজ করতে থাকুন এবং গভীরভাবে তিনবার শ্বাস নিয়ে শ্বাস ছাড়ুন। রিফ্লেক্সোলজিস্টদের মতে, হাতের তালুর মধ্যখানটা হচ্ছে, আপনার অনুভূতি এবং আবেগগুলোর কেন্দ্র। গবেষণায় দেখা গেছে, হাতের তালুতে নিয়মিত এই ম্যাসাজ স্ট্রেস, বমি ভাব, ডায়রিয়া এবং কোষ্ঠকাঠিন্য প্রতিরোধে সহায়তা করে।


দুই হাতের তুলে একে অপরের সঙ্গে চেপে রাখা : এই পজিশনটি প্রায়ই মেডিটেশনের জন্য ব্যবহার করা হয়। এটি আপনার মনোযোগ নিবদ্ধ করে এবং চিন্তাকে ক্রমানুসারে সাজায়। হাতের তালু একে অপরের সঙ্গে চাপ দিয়ে রক্ত সঞ্চালন উন্নত করা যায়।


সূর্য মুদ্রা : হজম এবং বিপাক উন্নতির ক্ষেত্রে এই পোজ আপনাকে সাহায্য করবে। এই পদ্ধতিটি শরীরের তাপমাত্রা কমাতে এবং ক্ষুধা হ্রাসের জন্যও ব্যবহৃত হয়।

তথ্যসূত্র : ব্রাইট সাইড



রাইজিংবিডি/ঢাকা/৭ জুন ২০১৭/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়