ঢাকা, রবিবার, ১০ আষাঢ় ১৪২৫, ২৪ জুন ২০১৮
Risingbd
সর্বশেষ:

প্রাথমিক ও গণশিক্ষায় বাজেট বরাদ্দ পুনর্বিবেচনার দাবি

এম এ রহমান : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৬-১৮ ৪:৪৩:০৫ পিএম     ||     আপডেট: ২০১৭-০৬-১৮ ৪:৫০:২৩ পিএম

নিজস্ব প্রতিবেদক :  ২০১৭-১৮ সালের প্রস্তাবিত জাতীয় বাজেটে ‘প্রাথমিক ও গণশিক্ষায়’ বাজেট বরাদ্দ পুনর্বিবেচনা করার জন্য অর্থ মন্ত্রণালয়ের কাছে অনুরোধ করেছে শিশু অধিকার বাস্তবায়নকারী সংগঠন সেভ দ্য চিলড্রেন।

‘প্রাথমিক ও গণশিক্ষায়’ গত অর্থবছরের মূল বাজেটের তুলনায় নতুন বাজেটে ১৪০ কোটি টাকা কম বরাদ্দ রাখা হয়েছে উল্লেখ করে রোববার সংগঠনটির পক্ষ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই দাবি জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০১৬-১৭ অর্থবছরের মূল বাজেটে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জন্য বরাদ্দ ছিল ২২ হাজার ১৬২ কোটি টাকা। কিন্তু এ বছর বরাদ্দ রাখা হয়েছে ২২ হাজার ২২ কোটি টাকা। গত বছর জাতীয় বাজেটের ১৪.৪ শতাংশ বরাদ্দ ছিল শিক্ষা খাতে। যা প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক বিভাগ, কারিগরি এবং মাদরাসা বিভাগের জন্য বরাদ্দ এ বছর কমে দাঁড়িয়েছে ১২.৬ শতাংশে।

সেভ দ্য চিলড্রেনের উপদেষ্টা (পাবলিক ফিন্যান্স অ্যান্ড গভর্নেন্স) মো. আশিক ইকবাল আশঙ্কা প্রকাশ করে বলেন, ‘আমরা প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায় উপবৃত্তির বরাদ্দ কমানোর জন‌্য বিশেষভাবে চিন্তিত। এ বছর প্রস্তাবিত বাজেটে প্রাথমিক শিক্ষায় উপবৃত্তি বরাদ্দ রাখা হয়েছে ৩৫৫.৫ কোটি টাকা। যেখানে গত বছর ছিল   ১৪০০ কোটি টাকা। মাধ্যমিক পর্যায়ে উপবৃত্তির বরাদ্দ রাখা হয়েছে ১০৯ কোটি টাকা, যা গত বছর ছিল ২৪০ কোটি টাকা। একইভাবে উচ্চ মাধ্যমিক পর্যায় উপবৃত্তির জন্য এ বছর বরাদ্দ রাখা হয়েছে ৫০ কোটি টাকা, যা গত বছর ছিল ১৫০ কোটি টাকা।

তিনি বলেন, বাজেট বরাদ্দের এই পরিবর্তন শিক্ষার মানে নেতিবাচক প্রভাব ফেলতে পারে। বিশেষ করে শিশুদের ঝরে পরার হার বাড়তে পারে। তাই এ খাতে বরাদ্দ বাড়ানোর জন‌্য অর্থমন্ত্রীকে অনুরোধ করছি। একইসঙ্গে সার্বিক বিবেচনায় একটি শিশুবান্ধব বাজেট পেশ করার জন্য অর্থমন্ত্রীকে ধন‌্যবাদ জানাচ্ছি।



রাইজিংবিডি/ঢাকা/১৮ জুন ২০১৭/এম এ রহমান/সাইফ

Walton Laptop
 
   
Walton AC