ঢাকা, সোমবার, ৬ অগ্রহায়ণ ১৪২৪, ২০ নভেম্বর ২০১৭
Risingbd
সর্বশেষ:

ঠোঁট ক্যানসারের কারণ, উপসর্গ ও চিকিৎসা

এস এম গল্প ইকবাল : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৭-৩১ ১০:৫৯:৩৯ এএম     ||     আপডেট: ২০১৭-০৭-৩১ ২:০২:০৬ পিএম
প্রতীকী ছবি

এস এম গল্প ইকবাল : লিপ ক্যানসার বা ঠোঁট ক্যানসার ঠোঁটে হয়ে থাকে। উপরের ঠোঁট ও নিচের ঠোঁটের যেকোনো জায়গায় এ ক্যানসার হতে পারে। তবে সবচেয়ে বেশি হয় নিচের ঠোঁটে। ঠোঁট ক্যানসার এক প্রকার মুখের ক্যানসার।

ঠোঁট ক্যানসার কি?

ঠোঁটে কোষের অস্বাভাবিক ও অনিয়ন্ত্রিত বৃদ্ধি হয়ে ক্ষত বা টিউমারে রূপ নেওয়াকে ঠোঁট ক্যানসার বলে। এ ক্যানসার পাতলা ও চ্যাপ্টা কোষে বৃদ্ধি পেয়ে থাকে যাকে বলে স্কোয়ামাস কোষ।

কেন ঠোঁট ক্যানসার হয়?

ঠোঁট ক্যানসারের জন্য প্রধানত দায়ী সূর্যের অতিবেগুনি রশ্মির বিকিরণ। যারা ঘরের বাইরে কাজ করে তারা এ বিকিরণের শিকার বেশি হয় ও তাদের ঠোঁট ক্যানসারের সম্ভাবনা বেড়ে যায়।

এরপর তামাক ও অ্যালকোহলের কথা বলা যায়। এসব সেবন ঠোঁট ক্যানসারের সম্ভাবনাকে বাড়িয়ে তোলে। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব ডেন্টাল অ্যান্ড ক্র্যানিওফেসিয়াল রিসার্চ এর তথ্য অনুসারে, অধিকাংশ ক্ষেত্রে মুখের ক্যানসার হয়ে থাকে তামাক ও অতিরিক্ত অ্যালকোহল সেবনে। ন্যাশনাল ক্যানসার ইনস্টিটিউট এর তথ্যমতে, অধূমপায়ীদের চেয়ে ধূমপায়ীদের মুখের ক্যানসার হওয়ার সম্ভাবনা ১০ গুণ বেশি। যেহেতু ঠোঁট মুখেরই একটি অংশ, সেহেতু তামাক ও অ্যালকোহল সেবনে ঠোঁট ক্যানসারের সম্ভাবনাও প্রায় অনুরূপ।

ঠোঁট ক্যানসারের ঝুঁকিতে কারা রয়েছেন?
মূলত আপনার আচরণ এবং জীবনধারা ঠোঁট ক্যানসারের জন্য আপনার ঝুঁকিকে ব্যাপকভাবে প্রভাবিত করে। ঠোঁট ক্যানসারের ঝুঁকি বাড়াতে পারে এমন বিষয়গুলোর মধ্যে রয়েছে-

* সূর্যের অতিবেগুনি রশ্মির বিকিরণ

* ধূমপান বা তামাকজাতীয় পণ্য সেবন

* মাত্রাতিরিক্ত অ্যালকোহল সেবন

* দীর্ঘ সময় ট্যানিং বেড ব্যবহার

* হালকা রঙের ত্বক

* হিউম্যান পেপিলোমা ভাইরাসের সংক্রমণ যা ওরাল যৌনক্রিয়ার মাধ্যমে ছড়ায়

* চল্লিশোর্ধ্ব বয়স


ঠোঁট ক্যানসারের উপসর্গ

ঠোঁট ক্যানসারের উপসর্গের সঙ্গে মুখের অন্যান্য ক্যানসারের উপসর্গের যথেষ্ট মিল আছে। ঠোঁট ক্যানসারের সম্ভাব্য উপসর্গহুলো হল-

* মুখে কালশিটে দাগ, লাল দাগ, ক্ষত, ফোস্কা ও ফোলা যা দূর হয় না।

* ঠোঁটে লাল বা সাদা দাগ বা প্রলেপ।

* ঠোঁটে রক্তপাত বা ব্যথা।

* চোয়াল ফুলে যাওয়া।

* দাঁতে অনবরত ব্যথা।

* চিবুকে ফোলা।

* মুখে দীর্ঘস্থায়ী ব্যথা।

উল্লেখ্য যে, এসব উপসর্গসমূহ ঠোঁট ক্যানসারের উপসর্গ নাও হতে পারে। নির্ভুল ও সঠিক রোগ নির্ণয়ের জন্য বিশেষজ্ঞ চিকিৎসকের শরণাপন্ন হওয়া জরুরি।

ঠোঁট ক্যানসার নির্ণয়

আপনার যদি ঠোঁট ক্যানসারের উপসর্গ থাকে তাহলে ডাক্তারের কাছে যান। ডাক্তার অস্বাভাবিক স্থান এবং রোগের কারণ বা রোগ নির্ণয়ের জন্য ঠোঁটের এবং মুখের অন্যান্য অংশের পরীক্ষা নেবেন। তিনি গ্লাভস বা দস্তানা আবৃত আঙুল দিয়ে ঠোঁট বা ঠোঁটের ভিতর এবং লাইট দিয়ে মুখের ভিতর পর্যবেক্ষণ করে দেখবেন। তিনি ফোলা বা ফোস্কা বা ক্ষত স্পর্শ করে পরীক্ষা করতে পারেন। ডাক্তার আপনার কাছ থেকে কিছু বিষয়ে জানতে চাইতে পারেন। বিষয়সমূহ হতে পারে-

* স্বাস্থ্য বিবরণ

* ধূমপান এবং অ্যালকোহল সেবন করেন কিনা বা করে থাকলে তার মাত্রা কেমন

* অতীত রোগ

* মেডিক্যাল এবং ডেন্টাল চিকিৎসা

* পরিবার বা বংশগত রোগের ইতিহাস

* বর্তমানে কি ওষুধ সেবন করছেন

যদি মনে করা হয় ঠোঁটে ক্যানসার হয়েছে তাহলে নিশ্চিত হওয়ার জন্য বায়োপসি(টিস্যু বা কোষকলা কেটে পরীক্ষা) করা হবে। নিশ্চিত হওয়ার পর অন্যান্য পরীক্ষা করা হবে যাতে রোগটি কোন পর্যায়ে আছে বা কতটুকু ছড়িয়েছে এবং শরীরের অন্যান্য অংশে ছড়িয়েছে কিনা তা বোঝা যায়। এসব পরীক্ষাসমূহ হতে পারে-

* কম্পিউটেড টমোগ্রাফি স্ক্যান বা সিটি স্ক্যান

* এমআরআই স্ক্যান

* পজিশন এমিশন টমোগ্রাফি স্ক্যান বা পিইটি স্ক্যান

*চেস্ট এক্স-রে

* কমপ্লিট ব্লাড কাউন্ট বা সিবিসি

* এন্ডোসকপি।

ঠোঁট ক্যানসারের চিকিৎসা

সার্জারি, রেডিয়েশন থেরাপি এবং কেমোথেরাপির মাধ্যমে ঠোঁট ক্যানসারের চিকিৎসা করা যায়। অন্যান্য চিকিৎসা, যেমন- টার্গেটেড থেরাপি, ইমিউনোথেরাপি ও জিন থেরাপিও প্রয়োজন হতে পারে। অন্যান্য ক্যানসার চিকিৎসার মতো ঠোঁট ক্যানসারও তার মাত্রা বা পর্যায়ের ওপর ভিত্তি করে চিকিৎসা করা হয়। টিউমার যদি ক্ষুদ্র হয় তাহলে সাধারণ সার্জারি করে এটি দূর করা হয়। ক্যানসার আক্রান্ত সব টিস্যুকে এভাবে দূর করা হয়। সঙ্গে ঠোঁট পুনর্গঠনের ব্যবস্থা নেওয়া হয়। টিউমার বড় হয়ে থাকলে বা চরম পর্যায়ে পৌঁছলে সার্জারি করার আগে রেডিয়েশন থেরাপি ও কেমোথেরাপির মাধ্যমে তা সংকুচিত করা হয়। ক্যানসারের বিস্তার কমানোর জন্য কেমোথেরাপির মাধ্যমে ওষুধ শরীরে প্রবেশ করানো হয়।

পড়ুন :  * অগ্ন্যাশয় ক্যানসারের ৮ উপসর্গ
          * কোলন ক্যানসার: উপসর্গ, কারণ ও চিকিৎসা
          * এসব কারণেও ক্যানসার হয়!




রাইজিংবিডি/ঢাকা/৩১ জুলাই ২০১৭/ফিরোজ

Walton
 
   
Marcel